ভুল করেও এই তেল চুলে লাগাবেন না, বাড়বে চুল পড়া থেকে খুসকির সমস্যা

বর্তমানে দেখা যায় প্রতি তৃতীয় ব্যক্তি চুল পড়ার সমস্যায় ভুগছেন, অনেক সময় এই চুল পড়ার পেছনে আমাদের নিজেদের ভুলও রয়েছে এবং যখন আমরা জানতে পারি আমাদের এই ভুলের কথা, পরিস্থিতি যখন নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

Web Desk - ANB | Published : Dec 23, 2022 7:09 PM IST

আপনি নিশ্চয়ই দেখেছেন যে মহিলা হোক বা পুরুষ, সবাই চায় মজবুত এবং শক্ত চুল। কিন্তু এই ইচ্ছা সবারই পূরণ হয় না কারণ কিছুদিন ধরেই দেখা যাচ্ছে অনিয়ন্ত্রিত জীবনযাত্রা এবং খাদ্যাভ্যাসের কারণে বেশিরভাগ মানুষই চুলের সমস্যার সম্মুখীন হচ্ছেন। বর্তমানে ২০ থেকে ২৫ বছরের তরুণ-তরুণীরা চুল পড়ার সমস্যায় ভুগছে, যার কারণে তাদের আত্মবিশ্বাস কমে যাচ্ছে এবং কখনও কখনও বিয়ে করতেও সমস্যা হচ্ছে। এই পরিস্থিতির কারণে বিশেষ করে মেয়েদের কম আত্মবিশ্বাসের সম্মুখীন হতে হয়। চলুন এই প্রতিবেদনের মাধ্যমে জানাই স্বাস্থ্যকর চুল পেতে কোন তেল ব্যবহার করা উচিত এবং কোনটি ব্যবহার করা উচিত নয়। চলুন জেনে নেই সে সম্পর্কে-

চুল পড়ার কারণঃ

বর্তমানে দেখা যায় প্রতি তৃতীয় ব্যক্তি চুল পড়ার সমস্যায় ভুগছেন, অনেক সময় এই চুল পড়ার পেছনে আমাদের নিজেদের ভুলও রয়েছে এবং যখন আমরা জানতে পারি আমাদের এই ভুলের কথা, পরিস্থিতি যখন নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। চুল ভাঙ্গার পিছনে একটি গুরুত্বপূর্ণ কারণ হল আমাদের অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এবং এর সাথে এটাও বিবেচনা করা জরুরী যে আমরা আমাদের চুলে যে হেয়ার অয়েল ব্যবহার করছি তা আমাদের চুলের জন্য আদৌও ভালো কিনা। অনেক সময় দেখা যায় কেউ কেউ চুলে বিভিন্ন হেয়ার অয়েল ব্যবহার করেন, যার কারণেও চুল পড়তে পারে।

* কোন চুলের তেল আমাদের চুলের জন্য ক্ষতিকর:

অনেক সময় লোকেরা বেশি টাকা খরচ করার জন্য বাজারে পাওয়া কম দামের খনিজ তেল ব্যবহার করা শুরু করে, কিন্তু এই সস্তা তেল ভবিষ্যতে আমাদের চুলের জন্য খুব ব্যয়বহুল প্রমাণিত হতে পারে কারণ এই তেল আমাদের মাথার ত্বকে প্রচুর পরিমাণে দেয়। এটি আমার ক্ষতি করে এবং একবার বন্ধনগুলি দুর্বল হয়ে গেলে, আমাদের চুল ভাঙতে শুরু করে, যা বন্ধ করা খুব কঠিন হয়ে পড়ে। বাজারে পাওয়া এই সস্তা খনিজ তেলগুলিতে রাসায়নিক পাওয়া যায়, যা আমাদের ত্বকে পরিলক্ষিত হয় এবং টক্সিন তৈরি করতে শুরু করে, যার কারণে চুল পড়ার সমস্যা শুরু হয়।

* এই তেল চুলের জন্য স্বাস্থ্যকর:

আপনিও যদি চান আপনার চুল বলিউড সেলিব্রিটিদের মতো সুন্দর হোক, তাহলে আপনার চুলে কেমিক্যাল সমৃদ্ধ চুলের তেল ব্যবহার করা উচিত নয়, আপনার চুলে সবসময় প্রাকৃতিক তেল ব্যবহার করা উচিত। এছাড়াও আপনি আপনার চুলের জন্য অলিভ অয়েল বা বাদাম তেল, সরষের তেল, ক্যাস্টর অয়েল বা নারকেল তেল ব্যবহার করতে পারেন।

Share this article
click me!