শীতকালে গরম জলে শ্যাম্পু করেন? অজান্তেই চুলের এই বড় ক্ষতিগুলো করে ফেলছেন, জেনে নিন

ঠান্ডায় আমাদের চুল ভঙ্গুর হয়ে যায়। এটি চুল থেকে প্রাকৃতিক তেলও কমিয়ে দেয় যার কারণে চুল ভাঙতে শুরু করে। এমন পরিস্থিতিতে শীতের মৌসুমে চুলের বিশেষ যত্ন খুবই জরুরি।

Parna Sengupta | Published : Nov 23, 2023 12:52 PM IST

শীতের মরসুম চলছে। এই সময়টা অলসতায় ভরা। বিছানা ছাড়তে বা কোন কাজ করতে ভালো লাগছে না। এই ঋতুতে আমরা আমাদের শরীরকে উষ্ণ রাখার জন্য যথাসাধ্য চেষ্টা করি, এর জন্য কেউ কেউ গরম জলে স্নান করে এমনকি গরম জল দিয়ে চুল ধোয়। কিন্তু জানেন কি গরম জল দিয়ে চুল ধোয়ার অনেক অপকারিতা রয়েছে? জানা যায়, ঠান্ডায় আমাদের চুল ভঙ্গুর হয়ে যায়। এটি চুল থেকে প্রাকৃতিক তেলও কমিয়ে দেয় যার কারণে চুল ভাঙতে শুরু করে। এমন পরিস্থিতিতে শীতের মৌসুমে চুলের বিশেষ যত্ন খুবই জরুরি। আসুন এই বিষয়ে বিস্তারিত জানা যাক।

গরম জল চুলে খারাপ প্রভাব ফেলে

গরম জল দিয়ে চুল ধোয়ার ফলে চুলের স্বাভাবিক আর্দ্রতা কমে যায়, যার ফলে চুল খুব শুষ্ক হয়ে যায়। এছাড়াও, এটি আপনার চুলের প্রাকৃতিক তেলকেও বিরূপভাবে প্রভাবিত করে এবং এটিকে ধ্বংস করে, যার কারণে চুলের উজ্জ্বলতা নষ্ট হয়ে যায়। জানা যায়, গরম জল দিয়ে চুল ধুলে আমাদের চুলকে আরও শুষ্ক, দুর্বল ও ভঙ্গুর করে তোলে। এ ছাড়া মাথার ত্বকও শুষ্ক হয়ে যায়, যার কারণে চুলে খুশকি ও চুলকানির সমস্যা হয়।

শীতে চুল রক্ষা করার উপায়

আপনি যদি শীতকালে আপনার চুল ধুতে চান, তবে কম গরম জল বা সাধারণ জল ব্যবহার করুন, কারণ অতিরিক্ত গরম জল আপনার চুলের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এছাড়াও মনে রাখবেন যে সঠিক জল ব্যবহার করে আপনি আপনার চুল আরও ভালভাবে পরিষ্কার করতে পারেন।

সেই সঙ্গে এই বিষয়টির বিশেষ যত্ন নিন যে শীতে রোজ চুল ধোবেন না। সবসময় প্রয়োজন অনুযায়ী সপ্তাহে ২ থেকে ৩ বার চুল ধুতে হবে। এছাড়াও, এই সময় একটি ভাল কন্ডিশনার ব্যবহার করুন, যাতে চুল দীর্ঘ সময়ের জন্য নরম এবং চকচকে থাকে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!