Durga Puja 2023: পুজোর আগেই পুরো দমে শুরু করুন ত্বকের যত্ন, কয়েক মিনিটে দূর করুন ঘাড়ের কালো জেদি দাগ

ত্বকের কালচে ভাব দূর করতে বিশেষভাবে তৈরি করা হলেও সেগুলো তেমন কার্যকর নয়। এমন পরিস্থিতিতে কিছু সহজ ঘরোয়া উপায় অবলম্বন করে এই কালো দাগ কমাতে পারেন।

 

deblina dey | Published : Sep 13, 2023 11:48 AM IST

Durga Puja 2023: পুজো আসতে আর কয়েক দিনের অপেক্ষা। এখনও হাতে কিছুটা সময় আছে, যাতে আপনি ট্রিটমেন্ট এর মাধ্যমে আরও সুন্দর হয়ে উঠতে পারেন। বিশেষ করে কনুই অথবা ঘাড়ের কালো দাগ তুলে ফেলতে পারেন। অনেক সময় শরীর পরিষ্কার করার সময় আমরা ঘাড়ের পরিচ্ছন্নতার দিকে তেমন মনোযোগ দিতে পারি না এবং এর কারণে ঘাড়ের রং শরীরের অন্যান্য অংশের চামড়া থেকে কিছুটা কালো থেকে যায়। এমন অবস্থায় ঘাড় দেখতে খুব খারাপ লাগে।

বর্তমানে বাজারে এমন অনেক পণ্য রয়েছে, যেগুলো ত্বকের কালচে ভাব দূর করতে বিশেষভাবে তৈরি করা হলেও সেগুলো তেমন কার্যকর নয়। এমন পরিস্থিতিতে কিছু সহজ ঘরোয়া উপায় অবলম্বন করে এই কালো দাগ কমাতে পারেন।

বিশেষজ্ঞদের মতে, 'রক সল্ট ত্বকের জন্য খুবই উপকারী। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা শুধু ত্বককে উজ্জ্বল ও সুন্দর করে না, সংক্রমণ থেকেও রক্ষা করে। শুধু তাই নয়, লবণ ত্বকের ময়লা পরিষ্কার করে এবং এর কালচে ভাবও কমায়। শুধু আপনার ত্বকে যত্ন সহকারে ত্বক ব্যবহার করুন এবং প্রথমে একজন ত্বক বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।

সৈন্ধব লবণ দিয়ে কালো ঘাড় পরিষ্কার করুন-

উপাদান

১ চা চামচ সৈন্ধব লবন লবণ

১ চা চামচ অ্যালোভেরা জেল

১টি কলার খোসা

১ চা চামচ গোলাপ জল

 

যেভাবে কাজে লাগাবেন-

প্রথমে একটি কলার খোসা নিয়ে তাতে অ্যালোভেরা জেল লাগান। তারপর এর উপরে সৈন্ধব লবন দিন। এরপর ঘাড়ে গোলাপজল লাগান। এরপর কলার খোসা ঘাড়ে আলতো করে ঘষে নিন। ২ থেকে ৪ মিনিট ঘাড় স্ক্রাব করার পর স্বাভাবিক জল দিয়ে ঘাড় পরিষ্কার করুন। এবার ঘাড়ে ওয়াটার বেসড ময়েশ্চারাইজার লাগান।

ত্বকের জন্য সৈন্ধব লবন লবণের উপকারিতা-

রক সল্ট একটি খুব ভালো এক্সফোলিয়েটর। অনেক সময় ঘাড়ে মরা চামড়ার স্তর জমে যাওয়ার কারণেও তা কালো দেখায়। ঘাড়ে রক সল্ট লাগালে মরা চামড়া উঠে যায় ।

এছাড়াও, রক সল্টেরও ব্লিচিং বৈশিষ্ট্য রয়েছে, যদি আপনার ত্বকে ট্যান হয়ে থাকে, তবে এটি ব্যবহারে এটিও পরিষ্কার হয়ে যায়।

আপনার শরীরে দুর্গন্ধ হলে রক সল্টও তা দূর করে।

যদি আপনার ত্বক ক্লান্ত হয়ে পড়ে, তাহলে সৈন্ধব লবন লবণ জল দিয়ে স্নান করুন, আপনি সতেজ অনুভব করবেন।

সৈন্ধব লবন জল দিয়ে স্নান করা আপনার ত্বকে সংক্রমণের ঝুঁকিও কমায়।

সতর্কতা-

এই রেসিপিটি গ্রহণ করার সময়, আপনাকে ধীরে ধীরে ঘাড়ে হাত ঘষতে হবে। আপনি যদি এটি খুব দ্রুত করেন তবে আপনি আঘাত পেতে পারেন। আসলে, ঘাড়ের ত্বক কোমল হয় এবং এখানে আপনি যদি দ্রুত কিছু দিয়ে স্ক্রাব করেন তবে ত্বকে স্ক্র্যাচ হওয়ার সম্ভাবনা থাক, যা আপনার অনেক ক্ষতি করে।

দ্রষ্টব্য- উপরে উল্লিখিত টিপস ব্যবহার করার আগে, আপনাকে অবশ্যই ত্বকের প্যাচ টেস্ট করতে হবে। ত্বকের প্রয়োজন মত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

 

Share this article
click me!