Skin Care Tips: পুজোর আগে শুষ্ক ত্বকে জ্বেল্লা ফেরাতে, কাজে লাগান এই টিপসগুলি

শুষ্ক ত্বকে জ্বেল্লা ফেরাতে আপনার কী করা উচিত যাতে আপনার ত্বক নরম দেখায় এবং উজ্জ্বল থাকে। আপনার কিছু টিপস মাথায় রাখা উচিত এবং আপনার শুষ্ক ত্বকের সম্পূর্ণ যত্ন নেওয়া উচিত।

deblina dey | Published : Sep 12, 2023 11:40 AM IST / Updated: Sep 12 2023, 05:11 PM IST

Skin Care Tips: অনেকেই এমন আছেন যারা শুষ্ক ত্বকের সমস্যা ভগেন। এমন আবহাওয়ায় আমাদের ত্বকের উজ্জ্বলতা নষ্ট হয়ে যায়। শুষ্ক, প্রাণহীন ত্বকের আরও যত্ন প্রয়োজন। এমনকি প্রতিবার ময়েশ্চারাইজার ব্যবহার করেও কোনও সমাধান পাওয়া যায় না, তাহলে আপনার কী করা উচিত যাতে আপনার ত্বক নরম দেখায় এবং উজ্জ্বল থাকে। আপনার কিছু টিপস মাথায় রাখা উচিত এবং আপনার শুষ্ক ত্বকের সম্পূর্ণ যত্ন নেওয়া উচিত। এই ঘরোয়া টিপসগুলি দিয়ে আপনি আপনার ত্বকের যত্ন নিতে পারেন।

হালকা গরম জল ব্যবহার-

নারকেল তেল ত্বককে হাইড্রেটেড রাখে। এতে উপস্থিত ফ্যাটি অ্যাসিডের কারণে এটি ত্বকের আর্দ্রতা বজায় রাখে। এটিও ত্বককে নরম ও কোমল করে তোলে। স্নানের পরপরই নারকেল তেল দিয়ে শরীর ম্যাসাজ করুন। এছাড়াও রাতে ঘুমানোর আগে আপনার হাত ও পায়ে নারকেল তেল লাগাতে হবে।

অ্যালোভেরা জেল লাগান

শুষ্ক ত্বক থাকার ফলে প্যাচ এবং জ্বালা-যন্ত্রণার সমস্যাও দেখা দেয়। অ্যালোভেরা জেলে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং ময়েশ্চারাইজিং বৈশিষ্ট্য রয়েছে। এটি আপনার মুখে লাগালে স্বস্তি মেলে এবং ত্বকে পুষ্টি যোগাবে। অ্যালোভেরা জেল মুখে লাগিয়ে সার্কুলার মোশনে ৫-৭ মিনিট ম্যাসাজ করুন। কিছুক্ষণ অপেক্ষা করে ময়েশ্চারাইজার লাগান। এতে আপনার শুষ্কতার সমস্যা কমে যাবে।

শরীরের তেল ব্যবহার করুন-

আপনার ক্লান্তি দূর করার জন্য, আপনি কখনও কখনও গরম জলে লবণ যোগ করে স্নান করতে পারেন। এবার এতে আপনার পছন্দের বডি অয়েল যোগ করুন , এতে স্নানের পর আপনার ত্বক শুষ্ক হওয়া থেকে বিরত থাকবে। এছাড়াও খেয়াল রাখবেন জল যেন হালকা গরম হয়।

স্নানের জলতে এক ফোঁটা অলিভ অয়েল, সূর্যমুখী তেল, নারকেল তেল মিশিয়েও স্নান করতে পারেন। এই শরীরের তেলগুলি আপনার ত্বককে পুষ্ট করবে এবং এটিকে শুষ্ক হতে বাধা দেবে।

হায়ালুরোনিক অ্যাসিড সিরাম প্রয়োগ করুন

শুষ্ক ত্বকে শীঘ্রই বার্ধক্যের লক্ষণ দেখা দিতে শুরু করে। এটি ঘটে কারণ সেবেসিয়াস গ্রন্থিগুলি আপনার ত্বককে বলিরেখা থেকে রক্ষা করার জন্য যথেষ্ট তেল উত্পাদন করতে অক্ষম। আপনি হায়ালুরোনিক অ্যাসিড সিরাম ব্যবহার করে আপনার ত্বক হাইড্রেটেড রাখতে পারেন।

এই অ্যাসিড ত্বকের আদ্রতা ধরে রাখার ক্ষমতার জন্য পরিচিত। আপনি দিনে ময়েশ্চারাইজার, সানস্ক্রিন এবং মেকআপ করার আগে মুখে গ্লিসারিন সহ এটি লাগাতে পারেন।

ওয়েল-বেসড মেকআপ ব্যবহার করুন-

ওয়াটার বেসড মেকআপ শুষ্ক ত্বকের জন্য নয়, তাই এগুলো লাগাতে ভুল করবেন না। আপনার শুষ্ক ত্বকের জন্য, শুধুমাত্র ওয়েল বা ক্রিম-বেসড মেকআপ ব্যবহার করুন।

তৈলাক্ত ত্বকের জন্য মেকআপ পণ্য আপনার ত্বককে আরও শুষ্ক করতে পারে। মনে রাখবেন যে মেকআপের এই পছন্দটি শুষ্ক ত্বককে দূরে রাখতেও গুরুত্বপূর্ণ। শুষ্ক প্যাচ এবং ত্বকের খোসা ছাড়ানো পণ্যগুলি বেছে নিন। এছাড়াও সুগন্ধি পণ্য থেকে দূরে থাকুন। এই ধরনের পণ্য আপনার ত্বকের সমস্যা বাড়িয়ে দিতে পারে।

Share this article
click me!