লম্বা ও সুন্দর নখের জন্য এই ৫টি টিপস মেনে চলুন, নেল আর্টের প্রয়োজন হবে না

খনও কখনও নখ ভেঙে যায় এবং বৃদ্ধি পায় না। এমন পরিস্থিতিতে ঘরোয়া উপায়ে নখ সুন্দর ও মজবুত করা যায়। আসুন তাদের সম্পর্কে আপনাকে বলি।

Parna Sengupta | Published : Feb 9, 2024 2:05 PM IST

মেয়েরা তাদের সৌন্দর্যের পাশাপাশি তাদের নখের সৌন্দর্যেরও খুব যত্ন নেয়। লম্বা ও সুন্দর নখ হাতের সৌন্দর্য বাড়ায়। এমন পরিস্থিতিতে, মেয়েরা সবাই নখের গঠন এবং যত্ন নেওয়ার ক্ষেত্রে খুব যত্ন নেন। যাইহোক, কখনও কখনও নখ ভেঙে যায় এবং বৃদ্ধি পায় না। এমন পরিস্থিতিতে ঘরোয়া উপায়ে নখ সুন্দর ও মজবুত করা যায়। আসুন তাদের সম্পর্কে আপনাকে বলি।

নখ বাড়াতে এই টিপসগুলি অনুসরণ করুন

লেবু ব্যবহার

লেবুর রসে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। যা নখের বৃদ্ধির জন্য ভালো। এটি ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে নখকেও রক্ষা করে। নখে লেবুর রস লাগিয়ে কাটা লেবু ঘষলে উপকার পাওয়া যায়।

নারকেল তেল

নারকেল তেল ত্বক, চুলের পাশাপাশি নখের জন্যও ভালো। নখ বৃদ্ধির পাশাপাশি এটি সংক্রমণ থেকে রক্ষা করতেও কার্যকর। নারকেল তেল দিয়ে নখ ম্যাসাজ করুন। রাতে ঘুমানোর আগে নখ ম্যাসাজ করুন।

কমলার রস

কমলার রস নখ বৃদ্ধির জন্য একটি কার্যকর প্রতিকার। ক্রমবর্ধমান নখের সাথে, এটি ভঙ্গুর এবং দুর্বল নখকেও শক্তিশালী করে। এতে রয়েছে ভিটামিন সি। এর জন্য নখে কমলার রস লাগিয়ে রাখুন ২০ মিনিট।

দুধ দিয়ে ম্যাসাজ

নখের বৃদ্ধি ত্বরান্বিত করতে দুধ ব্যবহার করা যেতে পারে। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই। এটি নখকে হাইড্রেটিং এবং ময়শ্চারাইজ করতে উপকারী। এটি ব্যবহার করতে একটি পাত্রে দুই চামচ দুধ নিয়ে তাতে ডিমের সাদা অংশ মিশিয়ে নিন। এর সমাধান তৈরি করুন এবং এতে আপনার নখ প্রায় ২০ মিনিট ডুবিয়ে রাখুন এবং হালকা গরম জলে আপনার হাত ধুয়ে ফেলুন।

রসুন ব্যবহার

নখ বৃদ্ধির জন্য রসুন ব্যবহার করা যেতে পারে। এটি ব্যবহার করতে, রসুন কেটে তার রস তুলোর সাহায্যে নখে লাগান। আপনি চাইলে নখেও রসুনে ঘষতে পারেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!