সপ্তাহে মাত্র একবার ব্যবহার করুন দেশি ঘি দিয়ে তৈরি মাস্ক, চুল হবে নরম ও ঝকঝকে

এটি প্রয়োগ করলে খুশকি এবং স্প্লিট এন্ড থেকে মুক্তি পাওয়া যায়। এটি আমাদের চুলের ডিপ কন্ডিশনিং করে যার ফলে চুল গোড়া থেকে শক্ত হয়। তাহলে জেনে নিন এই মাস্কগুলো কীভাবে ব্যবহার করবেন।

Parna Sengupta | Published : Feb 26, 2024 9:47 AM IST

দেশি ঘি শুধু আমাদের খাবারের স্বাদই বাড়ায় না চুলের সৌন্দর্য ধরে রাখতেও ব্যবহৃত হয়। যদিও এটি খাওয়ার অনেক উপকারিতা রয়েছে, এটি থেকে তৈরি হেয়ার মাস্ক আপনার চুলকে শুধু ভিতর থেকে নয় বাইরে থেকেও মজবুত ও সুন্দর করে। এটি প্রয়োগ করলে খুশকি এবং স্প্লিট এন্ড থেকে মুক্তি পাওয়া যায়। এটি আমাদের চুলের ডিপ কন্ডিশনিং করে যার ফলে চুল গোড়া থেকে শক্ত হয়। তাহলে জেনে নিন এই মাস্কগুলো কীভাবে ব্যবহার করবেন।

অ্যাভোকাডো, ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল এবং দেশি ঘি

অ্যাভোকাডোর মসৃণ পেস্ট তৈরি করে এবং ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল এবং দেশি ঘি দিয়ে ভালো করে মিশিয়ে হেয়ার মাস্ক তৈরি করুন। এটি আপনার চুল এবং মাথার ত্বকে লাগিয়ে কিছুক্ষণ চুলে ম্যাসাজ করুন। তারপর তাদের বেঁধে একটি শাওয়ার ক্যাপ রাখুন। ১ থেকে ২ ঘণ্টা পর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা জেল, লেবুর রস এবং দেশি ঘি

দেশি ঘিতে সামান্য অ্যালোভেরা জেল ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে চুলে ও মাথার ত্বকে ভালো করে লাগিয়ে কিছুক্ষণ চুলে ম্যাসাজ করুন। এর পরে, সেগুলিকে মুড়ে, এক জায়গায় পেঁচিয়ে বেঁধে একটি শাওয়ার ক্যাপ রাখুন। ২-৩ ঘন্টা এভাবে রেখে দিন। তারপর যেকোনো হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এটি চুলের গভীর কন্ডিশনিং করে।

নারকেল তেল এবং দেশি ঘি

দুই চামচ দেশি ঘিতে এক চামচ নারকেল তেল দিন। এতে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল যোগ করুন এবং তারপর এটি দিয়ে আপনার চুলে ১০ থেকে ১৫ মিনিটের জন্য ভালোভাবে ম্যাসাজ করুন। তারপর তাদের বেঁধে একটি শাওয়ার ক্যাপ রাখুন। ১-২ ঘন্টা পরে, যে কোনও হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি প্রয়োগ করার পরে, আপনাকে কন্ডিশনার লাগাতে হবে না এবং আপনার চুল দারুণ নরম এবং চকচকে হয়ে উঠবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!