এই কয়েকটা খাবার আলগা করে দেয় চুলের গোড়া, বেড়ে যেতে পারে চুল পড়ার সমস্যা

কিছু অস্বাস্থ্যকর জিনিস রয়েছে, যা খেলেও চুল পড়ে। এই খাবারগুলির কারণে চুল দুর্বল হয়ে পড়ে। বিশেষজ্ঞরা বলেন এই খাবারগুলো চুলের স্বাস্থ্য নষ্ট করে, সেই সঙ্গে চুলের গোড়া আলগা হয়ে চুল পড়ার সমস্যা বেড়ে যায়। সেই বিষয়ে অনেকেই আমরা অবগত নই।

Web Desk - ANB | Published : May 25, 2023 1:10 PM IST

18

সুস্থ ও মজবুত চুল সবাই চায়। কিন্তু ক্রমবর্ধমান দূষণ ও মানসিক চাপের কারণে তা করা কঠিন। এ ছাড়া কিছু অস্বাস্থ্যকর জিনিস রয়েছে, যা খেলেও চুল পড়ে। এই খাবারগুলির কারণে চুল দুর্বল হয়ে পড়ে। সেই বিষয়ে অনেকেই আমরা অবগত নই।

28

এমন পরিস্থিতিতে, এই খাবারগুলো খাওয়া এড়ানো গুরুত্বপূর্ণ। এখানে এমন কিছু খাবারের কথা বলা হয়েছে। এগুলি খাওয়া এড়িয়ে চলা উচিত, পরিবর্তে এমন জিনিস খান যা আপনার চুলকে পুষ্ট করবে।

38

যে খাবারগুলো চুলকে করে সুস্থ ও মজবুত। স্বাস্থ্যকর খাবারে চুলের স্বাস্থ্যও ভালো হয়। তাই আসুন জেনে নিই কি কি খাবার ও পানীয় যা আমাদের চুলকে দুর্বল করে দিতে পারে।

48

উচ্চ ও অতিরিক্ত চিনিযুক্ত খাবার খাওয়া এড়িয়ে চলুন। প্রচুর চিনি যুক্ত খাবার খাওয়া শুধু স্বাস্থ্যেরই ক্ষতি করে না, চুলের জন্যও ভালো নয়। এটি হরমোন ভারসাম্যহীন করে তোলে। এই জিনিসগুলো চুলের অনেক ক্ষতি করে। কিছু গবেষণা অনুসারে, এই ধরণের খাবার থেকে টাকও হতে পারে।

58

প্রক্রিয়াজাত খাবার খাওয়া এড়িয়ে চলুন। খাবার ঠিক রাখতে অনেক ধরনের রং ও কৃত্রিম পরীক্ষা ব্যবহার করা হয়। এতে অস্বাস্থ্যকর চর্বি, চিনি ও লবণ ব্যবহার করা হয় প্রচুর। এটি শুধু আপনার চুলের জন্যই ক্ষতিকর নয় এটি আপনার স্বাস্থ্যের জন্যও ভালো নয়।

68

জাঙ্ক ফুড অস্বাস্থ্যকর চর্বি পূর্ণ। এগুলিতে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে। এ ছাড়া এসব খাবারে পুষ্টি নেই। যা চুলের জন্য ভালো নয়। এই খাবারগুলি শুধুমাত্র হার্ট সংক্রান্ত রোগের কারণ হতে পারে না বরং এর কারণে আপনার চুলও হারাতে পারে। এগুলো মাথার ত্বকে অতিরিক্ত তেল তৈরি করে। এটি ছিদ্রগুলিও ব্লক করতে পারে।

78

অত্যধিক অ্যালকোহল গ্রহণ শরীরকে ডিহাইড্রেট করে। এ কারণে আপনার শরীরে পুষ্টির ঘাটতি দেখা দেয়। এ কারণে শরীরে ভিটামিন ও মিনারেলের ঘাটতি দেখা দেয়। পুষ্টির অভাবও আপনার চুলের ক্ষতি করে। এর জন্য অতিরিক্ত অ্যালকোহল গ্রহণ এড়িয়ে চলুন।

88

হুহু করে চুল উঠছে। মাথা ক্রমশই ফাঁকা হয়ে যাচ্ছে। এই সমস্যা শুধু মহিলাদের নয়, পুরুষদেরও। অতিরিক্ত চুল পড়ে যাওয়ার অর্থই হল টাক পড়া। যা নিয়ে পুরুষ আর মহিলা সকলেই উদ্বিগ্ন থাকেন। চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় এটি একটি রোগ। এই রোগ বাড়িয়ে তোলে উপরোক্ত খাবারগুলি। তাই সতর্ক থাকুন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos