Durga Puja Skin care: দুর্গা পুজোর আগে ত্বকের সমস্যা সমাধানে কালো- হলুদের প্রতিকার

কালো হলুদের কথা খুব কম মানুষই জানেন। কালো হলুদ গাঢ় নীল -কালো বা ডিপ বেগুনি রঙের হয়ে থাকে। এটি শুধুমাত্র ভারতীয় উপমহাদেশেই পাওয়া যায় যায়।

 

Saborni Mitra | Published : Oct 2, 2023 5:59 PM IST / Updated: Oct 03 2023, 12:13 AM IST

কালো হলুদ। অনেকটা হলুদের মতই দেখতে। বৈজ্ঞানিক নাম Curcuma caesia। এটি খুব বিরল ও খুব কম পরিচিত। সাধারণ হলুদ খুব পরিচিত। কিন্তু কালো হলুদের কথা খুব কম মানুষই জানেন। কালো হলুদ গাঢ় নীল -কালো বা ডিপ বেগুনি রঙের হয়ে থাকে। এটি শুধুমাত্র ভারতীয় উপমহাদেশেই পাওয়া যায় যায়।

কালো হলুদের বৈশিষ্ট্য

১. ত্বকের স্বাস্থ্য

কালো হলুদে পাওয়া অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের স্বাস্থ্যের জন্য উপকারী। এটি ত্বকের স্বাস্থ্যের জন্য দারুন কাজের। অক্সিডেন্ট চাপ কাটাতে ভাল কাজ করে। ত্বকের অকাল বার্ধক্য কাটাতে সাহায্য করে। ত্বকের সমস্যা দূর করতে এটি খুব ভাল। ব্রণ, একজিমা, সোরিয়াসিসের জন্য উপকারী। অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যগুলি এটিকে ত্বকের যত্নের রুটিন বা উন্নত ত্বকের স্বাস্থ্যের জন্য খাদ্যতালিকাগত পছন্দগুলির একটি সম্ভাব্য সংযোজন করে তোলে। তাই দুর্গা পুজোর আগে ত্বকের সমস্যার দ্রুত সমাধান করতে এটি দারুন কাজের।

২. প্রদাহ বিরোধী

কালো হলুদে প্রচুর পরিমাণে কার্কিউমিন রয়েছে। এটি বায়োঅ্যাকটিভ যৌগ। শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যের জন্য পরিচিত। প্রদাহ হল আঘাত বা সংক্রমণের প্রতি শরীরের স্বাভাবিক প্রতিক্রিয়া, তবে দীর্ঘস্থায়ী প্রদাহ দীর্ঘস্থায়ী ব্যথা এবং বাতের মতো রোগ সহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যা হতে পারে।

৩.ব্যাথা উপসম

কালো হলুদের অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য ব্যথা নিয়ন্ত্রণে প্রসারিত। দীর্ঘস্থায়ী ব্যথার অবস্থা, মাথাব্যথা এবং মাইগ্রেন প্রায়ই প্রদাহ বা উচ্চতর ব্যথা উপলব্ধি জড়িত। কালো হলুদে থাকা কারকিউমিন শরীরে প্রদাহ কমিয়ে এবং ব্যথার সংকেতকে ব্লক করে ব্যথা উপশম করতে সাহায্য করতে পারে।

৪. পরিপাক স্বাস্থ্য

কালো হলুদ বিভিন্ন উপায়ে হজমের স্বাস্থ্যকে উন্নত করতে পারে। এতে হজমকারী উপাদান রয়েছে। এর অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য গ্যাস্ট্রোইনটেস্টাইনাল প্রদাহ কমাতে পারে, যা প্রায়শই ইরিটেবল বাওয়েল সিনড্রোম (আইবিএস) বা প্রদাহজনক অন্ত্রের রোগ (আইবিডি) এর মতো অবস্থার সঙ্গে যুক্ত থাকে।

৫. ইমিউন সিস্টেম সমর্থন

কালো হলুদে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষ সাহায়ক। সংক্রমণ এবং অসুস্থতার বিরুদ্ধে শরীরকে রক্ষা করার জন্য একটি শক্তিশালী ইমিউন সিস্টেম অপরিহার্য। শরীরের প্রাকৃতিক রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। কালো হলুদ ব্যক্তিদের স্বাস্থ্যকর থাকতে এবং সাধারণ অসুস্থতা থেকে বাঁচতে আরও ভালভাবে সজ্জিত থাকতে সাহায্য করতে পারে।

 

Read more Articles on
Share this article
click me!