রোদ থেকে দ্বিগুণ সুরক্ষা দেবে আপনার সানস্ক্রিন, জেনে নিন কীভাবে ব্যবহার করতে হবে

শুধু সানস্ক্রিন লাগিয়েই উপকার পাওয়া যায় না, সঠিক পদ্ধতিতে এই সানস্ক্রিন লাগানোও জরুরি। আসুন আপনাদের বলি কিভাবে সানস্ক্রিন লাগাতে হবে।

Parna Sengupta | Published : Apr 25, 2024 12:29 PM IST

গ্রীষ্মের প্রখর সূর্য রশ্মির কারণে ত্বক রোদে পুড়ে ঝামা হয়ে যেতে পারে। এই সর্বনাশ ঠেকাতে সানস্ক্রিন লাগানো খুবই জরুরি। ত্বকের যত্ন এবং স্বাস্থ্যকর ত্বকের জন্য আপনার সানস্ক্রিন লাগাতেই হবে। তবে শুধু সানস্ক্রিন লাগিয়েই উপকার পাওয়া যায় না, সঠিক পদ্ধতিতে এই সানস্ক্রিন লাগানোও জরুরি। আসুন আপনাদের বলি কিভাবে সানস্ক্রিন লাগাতে হবে।

সানস্ক্রিন লাগানোর সঠিক উপায়

- সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে হবে। এটি ত্বকের জন্য ভালো নয়। এ জন্য সানস্ক্রিন লাগানোই সবচেয়ে ভালো সমাধান। সানস্ক্রিন প্রতি ৩-৪ ঘন্টা ফের ত্বকের খোলা অংশে প্রয়োগ করা উচিত।

- সানস্ক্রিনের প্রভাব প্রায় ৪ঘন্টা পরে শেষ হয়। কিছু সময় পর বারবার সানস্ক্রিন লাগানো উচিত। বিশেষত প্রচুর ঘাম হলে দ্রুত লাগাতে হবে।

- রোদ থেকে নিজেকে রক্ষা করার জন্য লোকেরা বাইরে গেলে সানস্ক্রিন লাগায়, তবে আপনার বাড়িতেও সানস্ক্রিন লাগাতে হবে। জানালা দিয়েও সূর্যের আলো ঘরে আসে। এমন পরিস্থিতিতে ত্বকের যত্নে বাড়িতে সানস্ক্রিন লাগান।

- ঘর থেকে বের হওয়ার প্রায় ১৫-২০ মিনিট আগে সানস্ক্রিন লাগাতে হবে। সানস্ক্রিন শোষণ করতে ত্বক ১৫ মিনিট পর্যন্ত সময় নেয়। লাগানোর সাথে সাথে ঘর থেকে বের হবেন না।

মুখে লাগানোর পাশাপাশি ঘাড়ে, কানের পেছনে, কাঁধে ও হাতে সানস্ক্রিন লাগান। পর্যাপ্ত পরিমাণে সানস্ক্রিন প্রয়োগ করাও গুরুত্বপূর্ণ। কম পরিমাণে প্রয়োগ করলে সানস্ক্রিন সেভাবে কাজ করবে না।

এই সব জিনিসের পাশাপাশি এটাও মনে রাখবেন যে সানস্ক্রিন ভালো করে ঘষে ত্বকে লাগাতে হবে। যাতে ত্বক এটি ভালোভাবে শোষণ করে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!