আপনার ত্বক সংবেদনশীল হলে হোলি খেলার আগে এই বিষয়গুলো মাথায় রাখুন, কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হবে না

আপনার ত্বককে সুরক্ষিত রাখতে সাহায্য করবে। এই টিপসগুলি পালন করে, আপনি কোনও সম্মান ছাড়াই হোলিকে সম্পূর্ণরূপে উপভোগ করতে সক্ষম হবেন।

 

deblina dey | Published : Mar 20, 2024 10:37 AM IST

হোলি, রঙের উত্সব, আমাদের সকলের জন্য আনন্দ নিয়ে আসে। কিন্তু, যদি আপনার ত্বক সংবেদনশীল হয়, তবে এর সঙ্গে দোল খেলার সময় কিছু সতর্কতা অবলম্বন করা উচিত। সংবেদনশীল ত্বক যাদের, হোলির মজা কখনও কখনও ত্বকের সমস্যায় পরিণত হতে পারে। তাই, আজ আমরা আপনাকে কিছু টিপস বলছি যা হোলি খেলার সময় আপনার ত্বককে সুরক্ষিত রাখতে সাহায্য করবে। এই টিপসগুলি পালন করে, আপনি কোনও সম্মান ছাড়াই হোলিকে সম্পূর্ণরূপে উপভোগ করতে সক্ষম হবেন।

জৈব রং ব্যবহার করুন-

হোলি খেলার সময় বাজারে পাওয়া রাসায়নিক রঙের পরিবর্তে জৈব বা প্রাকৃতিক রং বেছে নিন। এই প্রাকৃতিক রংগুলি আপনার ত্বকের কোন ক্ষতি করে না এবং পরিবেশের জন্যও খারাপ নয়। ফুল, ফল এবং ভেষজ থেকে জৈব রং তৈরি করা হয়, যা ত্বককে নরম ও সুরক্ষিত রাখে। এইভাবে, আপনি কোনও উদ্বেগ ছাড়াই হোলি উপভোগ করতে পারেন এবং আপনার চারপাশের পরিবেশের যত্ন নিতে পারেন।

সানস্ক্রিন ব্যবহার করুন-

রঙ খেলার আগে ভালো এসপিএফ যুক্ত সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। সানস্ক্রিন আপনার ত্বককে সূর্যের কঠোর রশ্মি এবং হোলির রঙের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে। এটি আপনার ত্বকের সুরক্ষার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ যা আপনাকে কোনও উদ্বেগ ছাড়াই উত্সব উপভোগ করতে দেয়।

তেলের ব্যবহার-

হোলি খেলার আগে আপনার ত্বকে নারকেল বা অলিভ অয়েলের একটি পাতলা স্তর লাগান। এই তেলগুলি ত্বককে ময়শ্চারাইজ করে এবং সহজেই রং দূর করতে সাহায্য করে। এতে আপনার ত্বক নরম থাকবে এবং রং খেলেও আপনার ত্বক শুষ্ক হবে না।

হোলির দিনে, প্রচুর পরিমাণে জল পান করা আপনার ত্বককে ময়েশ্চারাইজ রাখে, যা রঙের কারণে চুলকানি এবং জ্বালাপোড়ার বিরুদ্ধে সাহায্য করবে। জল আপনার ত্বককে ভেতর থেকে মজবুত করে, তাই হোলি খেলার সময় জল খেতে ভুলবেন না। এটি আপনার ত্বককে রঙ-এর ক্ষতির হাত থেকে রক্ষা করে।

সাবধানে পরিষ্কার করুন

হোলি খেলার পর রং দূর করতে হালকা সাবান ব্যবহার করুন। জোরালোভাবে ত্বক ঘষবেন না। জল দিয়ে ধীরে ধীরে ধুয়ে ফেলুন।এটি ত্বককে রক্ষা করবে এবং রংও সহজে উঠে যাবে।

ময়েশ্চারাইজার ব্যবহার করুন

ত্বক পরিষ্কার করার পর ভালো মানের ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না। এটি আপনার ত্বককে নরম ও হাইড্রেটেড রাখবে। ময়েশ্চারাইজার ত্বকে আর্দ্রতা ফিরিয়ে দেয়, আপনার ত্বককে সুস্থ ও উজ্জ্বল রাখে।

Read more Articles on
Share this article
click me!