বাড়িতেই বানিয়ে নিন গ্লিসারিন সাবান, দূর হবে ত্বকে রুক্ষ্ম ভাব, জেনে নিন কীভাবে

এবার ত্বকের যত্নে ব্যবহার করুন গ্লিসারিন সাবান। বাড়িতে বানিয়ে নিন গ্লিসারিন সাবান। দেখে নিন কীভাবে বানাবেন এই সাবান।

Web Desk - ANB | Published : Jan 4, 2023 6:54 AM IST

শীতের মরশুমে ত্বকের রুক্ষ্ম ভাব খুবই সাধারণ বিষয়। এই সময় ত্বকে যাবতীয় সমস্যা দূর করতে আমরা অনেকেই নানান পদ্ধতি মেনে চলি। কেউ বাজার চলতি পণ্য ব্যবহার করেন, কেউ ঘরোয়া টোটকা মেনে চলেন তো কেউ পার্লার ট্রিটমেন্ট করান। এবার ত্বকের যত্নে ব্যবহার করুন গ্লিসারিন সাবান। বাড়িতে বানিয়ে নিন গ্লিসারিন সাবান। দেখে নিন কীভাবে বানাবেন এই সাবান।

গ্লিসারিন সাবান তৈরিতে প্রয়োজন কয়টি অপরিহার্য তেল। দরকার গোলাপ তেল, ল্যাভেন্ডার অয়েল, পেপারমিন্ট তেল। তেমনই দরকার সাবানের ছাঁচ। দরকার রাবিং অয়েল। এছাড়া অবশ্যই প্রয়োজন গ্লিসারিনের টুকরো। তবে, সঠিক গুণাগুণে পূর্ণ উপকরণ কিনবেন। তা না হলে ত্বকে সমস্যা হতে পারে।

প্রথমে একটি পাত্রে জল নিন। তা গ্যাসে মাঝারি আঁচে বসান। এবার গ্লিসারিনের টুকরো করে কেটে নিন। একটি বাটতে নিন এই গ্লিসারিন। এই বাটিটি বসিয়ে দিন গরম জলের ওপর। গ্লিসারিন যতক্ষণ না গলে যাচ্ছে ততক্ষণ নাড়তে থাকুন।

গ্লিসারিন গলে গেলে তাতে দিন কয়েক ফোঁটা এসেন্সিয়াল অয়েল। একটি কাঠের চামচের সাহায্যে ভালো করে নাড়তে থাকুন। এবার তা একটি কাঁচের গ্লাসে ঢেলে নিন। তবে, সম্পূর্ণ মিশে গেলে এই মিশ্রণটি গ্লাসে ঢালবেন।

সাবানের যে ছাঁচ কিনে এনেছেন, সেই ছাঁচ ভালো করে পরিষ্কার করে নিন। এবার তাতে অ্যালকোহল স্প্রে করুন। এবার গ্লিসারিনের মিশ্রণ ঢালতে থাকুন। এবার ওপর থেকে অ্যালকোহল স্প্রে করে দিন। জমাট বেঁধে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

সাবান ঠান্ডা হলে তবেই তাতে হাত দিন। অনিতত দু ঘন্টা অপেক্ষা করুন সাবান জমাট বাঁধার জন্য। এবার তা খুলে নিয়ে ব্যবহার করুন। চাইলে এই সাবান তৈরিতে সুগন্ধী ব্যবহার করতে পারেন। এতে মিলবে উপকার। তেমনই এই সাবানে ফুলের নির্যাস দিতে পারেন। এতে ত্বকে আসবে জেল্লা। এই সকল উপকরণে রয়েছে নানান উপকারী উপাদান। যা ত্বকে আনে জেল্লা। ত্বক হবে উজ্জ্বল। তেমনই ত্বকের যাবতীয় সমস্যা দূর হবে।

এছাড়াও, শীতের মরশুমে ত্বকের যত্নে ব্যবহার করুন সঠিক উপাদান। এই সময় সঠিক ভাবে ত্বক পরিষ্কার করবেন। শীতের সময় মরা চামড়া দূর করা প্রয়োজন। তেমনই প্রয়োজন ত্বক সঠিক ভাবে ময়েশ্চরাইজ করা। এতে ত্বকে আসবে জেল্লা। মিলবে উপকার। এবছর ত্বকের যত্নে ব্যবহার করুন গ্লিসারিন সাবান। এই পদ্ধতি মেনে বাড়িতেই বানিয়ে নিন এই সাবান।

 

আরও পড়ুন-

জেনে নিন কেন পালিত হয় বিশ্ব ব্রেল দিবস, দেখে নিন নেপথ্যের কাহিনি, রইল দিনটি তাৎপর্য

মুখে অ্যালোভেরা জেল লাগানোর পর কি সাবান বা ফেস ওয়াশ ব্যবহার করা উচিত, সঠিক নিয়ম জেনে নিন

শীতের মরশুমে দিন শুরু করুন ভেষজ চা দিয়ে, মিলবে এই পাঁচ উপকার, দেখে নিন এক ঝলকে

Share this article
click me!