মুখে অ্যালোভেরা জেল লাগানোর পর কি সাবান বা ফেস ওয়াশ ব্যবহার করা উচিত, সঠিক নিয়ম জেনে নিন

অ্যালোভেরা অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-সেপটিক, অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যে সমৃদ্ধ। বাজারে বিভিন্ন ব্র্যান্ডের অ্যালোভেরা জেল পাওয়া যায়, সস্তার না কিনে কোনো বিশ্বাসযোগ্য ব্র্যান্ডের অ্যালোভেরা জেল কেনাই ভালো।

Web Desk - ANB | / Updated: Jan 04 2023, 08:33 AM IST

‘ঘৃতকুমারী’ নামটা কি চেনা চেনা লাগছে? আছা যদি ‘অ্যালোভেরা’ বলি, তাহলে নিশ্চয়ই চিনতে পারবেন। হ্যা ঠিকই ধরেছেন ক্যাকটাস বা ফণীমনসা জাতীয় উদ্ভিত এটি। এখন অনেকের বাড়িতেই অ্যালোভেরা গাছ দেখা যায়। এর হাজারো গুণ। ত্বকের উজ্জল্ল থেকে শরীরের নানা সমস্যার সবেতেই অ্যালোভেরার জুড়ি মেলা ভার। অ্যালোভেরা জেল ত্বককে সুস্থ রাখতে এবং বার্ধক্যজনিত প্রভাব কমাতে, ব্রণের চিকিৎসা এবং ত্বককে হাইড্রেটেড রাখার জন্য চমৎকার বলে পরিচিত।

অ্যালোভেরা অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-সেপটিক, অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যে সমৃদ্ধ। বাজারে বিভিন্ন ব্র্যান্ডের অ্যালোভেরা জেল পাওয়া যায়, সস্তার অ্যালোভেরা জেল না কিনে কোনো বিশ্বাসযোগ্য ব্র্যান্ডের অ্যালোভেরা জেল কেনাই ভালো। এটি ত্বকের অনেক সমস্যা নিরাময় করতে পারে। এর গুণ আপনাকে অবাক করবে।

১. স্কিনের অতিরিক্ত তেলাভাব নিয়ন্ত্রণ করে।

২. অ্যালোভেরা জেল পাওয়া যায় এই গাছের পাতা থেকে। গাছের পাতা কেটে ভিতরের জেল মুখে মাখুন। এতে আপনার ত্বক হবে মসৃণ ও উজ্জ্বল।

৩.অ্যালোভেরা জেল অ্যান্টিঅক্সিডেন্টযুক্ত যা ত্বককে সতেজ রাখে।

৪. অ্যান্টিসেপটিক, অ্যান্টিভাইরাল এই বৈশিষ্ঠ্যগুলি থাকায় রোদ, ধুলো, দূষণে ক্ষতিগ্রস্ত স্কিন সারিয়ে তুলতে সাহায্য করে।

৫. কাটা দাগ, ক্ষতচিহ্ন, ব্রণর দাগ কমিয়ে আপনাকে দেয় উজ্জ্বল ত্বক।

কিন্তু অ্যালোভেরার ব্যবহার অনেকেই জানেন না। এ ছাড়া অ্যালোভেরা লাগানোর পর ফেসওয়াশ ব্যবহার করা উচিত কি না সে বিষয়েও মানুষ সঠিকভাবে সচেতন নয়।

অ্যালোভেরা লাগানোর পর সাবান বা ফেসওয়াশ ব্যবহার করবেন না

অ্যালোভেরা লাগানোর পর মুখে সাবান বা ফেসওয়াশ ব্যবহার করবেন না। এর কারণে মুখের পিএইচ লেভেল খারাপ হয়ে যায়। এছাড়াও অ্যালোভেরার উপকারিতা প্রভাবিত করে। অ্যালোভেরা প্রাকৃতিকভাবে ত্বক পরিষ্কার করে। এর জন্য সাবান দিয়ে মুখ ধোয়ার দরকার নেই। জল দিয়ে মুখ ধুয়ে ফেললে ভালো হবে। এছাড়াও, আপনার মুখ ধোয়ার পরে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ক্রিম পাওয়া না গেলে এর পরিবর্তে নারকেল তেলও ব্যবহার করা যেতে পারে। আপনার ত্বক শুষ্ক হলে অ্যালোভেরা ব্যবহার করা উচিত। শীতকালে এটি ব্যবহার করলে অনেক উপকার পাওয়া যায়। নতুন বছরে সুস্থ ত্বকের জন্য অ্যালোভেরা জেল ব্যবহার করলে উপকার পাবেন।

জেনে নিন অ্যালোভেরা জেল লাগানোর সঠিক উপায়

অ্যালোভেরা জেল লাগানোর আগে মুখ ধুয়ে নেওয়া দরকার।

এরপর একটি ফ্রেশ জেল নিয়ে মুখে লাগান।

বৃত্তাকার গতিতে মুখে জেলটি ম্যাসাজ করুন।

এটি মুখে ২০-২৫ মিনিটের জন্য রেখে দিন।

এরপর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না।

সবচেয়ে ভালো উপায় হলো রাতে ঘুমানোর আগে অ্যালোভেরা জেল ব্যবহার করা এবং সকালে মুখ ধুয়ে ফেলা।

Share this article
click me!