জেনে নিন কেন স্ট্রেসের কারণে বাড়ে চুল পড়ার সমস্যা, দেখে নিন স্ট্রেসের সঙ্গে চুল পড়ার কী সম্পর্ক

দূষণ, কেমিক্যাল যুক্ত পণ্যের ব্যবহার, নানা রকম হেয়ার স্টাইলিং এর কারণে দেখা দেয় চুলের সমস্যা। এই সবের সঙ্গে চুল পড়ার অন্যতম কারণ হল স্ট্রেস। জেনে নিন কেন স্ট্রেসের কারণে বাড়ে চুল পড়ার সমস্যা। দেখে নিন স্ট্রেসের সঙ্গে চুল পড়ার কী সম্পর্ক।

Web Desk - ANB | Published : Dec 28, 2022 7:10 AM IST

চুল নিয়ে সারা বছর লেগে থাকে সমস্যা। চুল পড়া, রুক্ষ্ম চুল থেকে খুশকির সমস্যা লেগে থাকে। নানা কারণে দেখা দেয় চুলের সমস্যা। দূষণ, কেমিক্যাল যুক্ত পণ্যের ব্যবহার, নানা রকম হেয়ার স্টাইলিং এর কারণে দেখা দেয় চুলের সমস্যা। এই সবের সঙ্গে চুল পড়ার অন্যতম কারণ হল স্ট্রেস। জেনে নিন কেন স্ট্রেসের কারণে বাড়ে চুল পড়ার সমস্যা। দেখে নিন স্ট্রেসের সঙ্গে চুল পড়ার কী সম্পর্ক।

গবেষণায় দেখা গিয়েছে, পুরুষ ও মহিলাদের মধ্যে ক্রমবর্ধমান চাপের মাত্রার সঙ্গে বাড়তে থাকে চুল পড়ার সমস্যা। স্ট্রেসের কারণে ঘুমে ব্যঘাত ঘটে। আমাদের কোনও মানসিক জটিলতা চলতে থাকলে তার কারণে ঘুমে আসে ব্যঘাত। আর পর্যাপ্ত সময় ঘুম না হলে মেলাটোনিন উৎপাদন বাড়ে। হরমোনের পরিবর্তন হয়। হরমোনের পরিবর্তনের ফলে যেমন উদ্বেগ বাড়ে, মেজাজের পরিবর্তন হয়। বিভিন্ন শারীরবৃত্তীয় চাপ তৈরি হয়। এর প্রভাবে বাড়ে চুল পড়ার সমস্যা।

তেমনই মাননসিক বা শারীরিক চাপের কারণে এক্সপোজার স্ট্রেস হরমোন অর্থাৎ কার্টিসোল-এর উৎপাদন বৃদ্ধি পায়। কর্টিসল চুলের ফলিকলে চুলের বৃদ্ধির চক্র নিয়ন্ত্রণে হস্তক্ষেপ করে। হরমোনের মাত্রা বেড়ে গেলে হায়ালুরোনিক অ্যাসিড ও প্রোটিওগ্লাইকানগুলোর উৎপাদন বেড়ে যায়। এতে মাথার ত্বক শুষ্ক হয়ে ওঠে। বাড়তে থাকে চুলের সমস্যা।

চাই চুল পড়া বন্ধ করতে চুল সুন্দর রাখতে চাইলে শুধু নিত্য নতুন পণ্য ব্যবহার করলে হবে না। সঠিক উপায় চুলের যত্ন নিতে হবে। নিয়মিত মেডিটেশন করুন। সুস্থ থাকতে যেমন প্রয়োজন মানসিক স্বাস্থ্যে সঠিক রাখা তেমনই চুল ভালো রাখতেও প্রয়োজন স্ট্রেস মুক্ত থাকা। বর্তমানে অফিসের চাপ, সংসারের চাপ ও নানান কারণে স্ট্রেসের সমস্যায় ভুগছেন অনেকে। এই স্ট্রেসের কারণে দেখা দিচ্ছে একাধিক জটিলতা। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত মেডিটেশন করুন। সঙ্গে সঠিক খাবার খান। অস্বাস্থ্যকর খাবারের কারণে শরীর খারাপ হয় আর তা থেকে মেজাজ পরিবর্তন হয়। মেনে চলুন এই বিশেষ টিপস।

এরই সঙ্গে সঠিক উপায় চুলের যত্ন নিন। আপনার চুলের উপযুক্ত পণ্য ব্যবহার করুন। যতটা পারবেন কম চুলে কেমিক্যাল প্রয়োগ করুন এতে মিলবে উপকার। সঙ্গে ব্যবহার করতে পারেন ঘরোয়া উপাদানে তৈরি হেয়ার প্যাক। এতে মিলবে উপকার। এবার থেকে এই উপায় চুলের যত্ন নিন। চুল হবে সুন্দর।

 

আরও পড়ুন-

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ও হজম ক্ষমতা সঠিক রাখতে এই বিশেষ জুস খান, মিলবে উপকার

ওজন কমাতে মেনে চলুন শেহনাজ হুসেনের মত, জেনে নিন কোন উপায় কমবে বাড়তি মেদ

ফোঁড়ার সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন এই বিশেষ টিপস, দ্রুত মিলবে উপকার

Share this article
click me!