এই পাঁচ কারণে ত্বকে যত্নে ব্যবহার করুন দুধ ও মধু, জেনে নিন কোন উপায় মিলবে উপকার

ত্বকের যত্নে ব্যবহার করুন দুধ ও মধু। এই দুই উপাদান দিয়ে ফেসওয়াস, ফেসমাস্ক কিংবা স্ক্রাবার বানানো সম্ভব। জেনে নিন কেন ব্যবহার করুবেন এই দুই উপাদান।

Web Desk - ANB | Published : Jan 17, 2023 9:22 AM IST

ত্বকের যত্ন অনেকেই মেনে চলেন ঘরোয়া টোটকা। কেউ ত্বক পরিষ্কার করতে বেসন লাগান। কেউ ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করেন পাতিলেবুর রস। তেমনই ত্বকের রুক্ষ্ম ভাব দূর হয় দুধের গুণে। এবার ত্বকের যত্নে ব্যবহার করুন দুধ ও মধু। এই দুই উপাদান দিয়ে ফেসওয়াস, ফেসমাস্ক কিংবা স্ক্রাবার বানানো সম্ভব। জেনে নিন কেন ব্যবহার করুবেন এই দুই উপাদান।

ত্বক ময়েশ্চরাইজ করতে ব্যবহার করতে পারেন দুধ ও মধু। দুধে আছে ল্যাকটিক অ্যাসিড, মধুতে আছে ইমোলিয়েন্ট ও হিউমেক্ট্যান্ট উপাদান। যা ত্বকের আর্দ্রতা বজায় রাখে। তাই শীতের সময় ত্বক ময়েশ্চরাইজ করতে চাইলে দুধ ও মধু ব্যবহার করতে পারেন।

ত্বকের পিএইচ মাত্রা ঠিক রাখতে ব্যবহার করতে পারেন দুধ ও মধু। নানা কারণে ত্বকে পিএইচ ভারসাম্য নষ্ট হয়ে যায়। এই সমস্যা দূর করতে দুধ ও মধু লাগাতে পারেন।

ত্বকের ক্ষত নিরাময়ে ব্যবহার করতে পারেন দুধ ও মধু। অ্যান্টিমাইক্রোবিয়াল, মিথাইলগ্ল্যাইক্সাল উপাদান আছে মধুতে। তেমনই দুধ ত্বকের জন্য উপকারী। তাই ব্যবহার করুন দুধ ও মধু। মিলবে উপকার।

ব্রণ দূর করতেও এই টোটকা উপকারী। দুধ ও মধু দিয়ে বানিয়ে নিন ফেসপ্যাক। ব্রণ দূর করতে ব্যবহার করতে পারেন দুধ ও মধু। সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহার করতে পারেন এই প্যাক। মিলবে উপকার।

দেখে নিন কীভাবে ত্বকের যত্নে ব্যবহার করবেন দুধ ও মধু-

দুধ ও মধুর ক্লিনজার বানাতে পারেন। একটি পাত্রে ১ টেবিল চামচ মধু নিন। মেশান ২ টেবিল চামচ দুধ। এবার তুলোয় করে মুখে লাগান। ২০ মিনিট পর ঘষে ধুয়ে নিন।

দুধ ও মধু দিয়ে ফেসমাস্ক বানাতে পারেন। একটি পাত্রে ১ টেবিল চামচ মধু নিন। মেশান ২ টেবিল চামচ দুধ। এবার এই বাটিটি মাইক্রোওভেনে গরম করে নিন। ঠান্ডা হলে তা মুখে লাগান। ১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। মিলবে উপকার।

দুধ ও মধু দিয়ে স্ক্রাবার বানান। একটি পাত্রে ১ টেবিল চামচ মধু নিন। মেশান ২ টেবিল চামচ দুধ। এতে মেশান ওটস। ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এতে ত্বক হবে উজ্জ্বল। দূর হবে যাবতীয় সমস্যা।

 

আরও পড়ুন-

মেকআপ শুরু আগে অবশ্যই করুন এই পাঁচ কাজ, এই উপায় ত্বক দেখাবে আকর্ষণীয়

সারাদিন বসে বসে কাজ স্বাস্থ্যের জন্য খুবই বিপজ্জনক, হতে পারে মারাত্মক সব রোগ, জেনে নিন এড়ানোর উপায়

ভারতীয় নৌবাহিনীতে রয়েছে প্রচুর শূণ্যপদ, জেনে নিন বাছাই-সহ আবেদন করার সঠিক উপায়

 

Share this article
click me!