সাত দিনের মধ্যে কমবে খুশকি থেকে চুল পড়ার সমস্যা, এই দুটি তেল মিশিয়ে ব্যবহার করুন

চুলে তেল লাগানো এবং মাথার ত্বকে ম্যাসাজ করা চুলের সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করে এবং খুশকি কমায়।

Web Desk - ANB | Published : Jun 9, 2023 6:46 PM IST

খুশকি একটি খুব সাধারণ মাথার ত্বকের সমস্যা। যদিও এটা খুব একটা ক্ষতিকর নয়, কিন্তু খুশকি চুলকে খুব নোংরা করে তোলে। শুধু তাই নয়, খুশকির কারণে মাথায় প্রচুর চুলকানি হয় এবং ব্যক্তি খুব বিরক্ত হয়ে যায়। এ ছাড়া খুশকির কারণেও চুল পড়তে পারে। তাই যত তাড়াতাড়ি সম্ভব খুশকির চিকিৎসা করা জরুরী। সাধারণত খুশকির কারণে আমরা বিভিন্ন ধরনের অ্যান্টি-ড্যানড্রাফ হেয়ার প্রোডাক্ট ব্যবহার শুরু করলেও চুলের প্রাথমিক যত্নের দিকে মনোযোগ দেই না। উদাহরণস্বরূপ, চুলে তেল লাগানো এবং মাথার ত্বকে ম্যাসাজ করা চুলের সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করে এবং খুশকি কমায়। তাই আজ এই প্রতিবেদনে, আমরা আপনাকে এমন কিছু চুলের তেলের কথা বলছি, সেগুলোকে আপনার চুলের যত্নের রুটিনে অন্তর্ভুক্ত করে আপনি খুশকির সমস্যা থেকে অনেকাংশে মুক্তি পেতে পারেন-

টি ট্রি অয়েল

আপনি যদি খুশকির সমস্যায় ভুগে থাকেন তাহলে টি ট্রি অয়েল ব্যবহার আপনার জন্য উপকারী হতে পারে। আসলে, টি ট্রি অয়েলে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে, যা আপনাকে শুধুমাত্র মাথার ত্বকের চুলকানি থেকে মুক্তি দেয় না, খুশকিও অনেকাংশে নিরাময় করে। যাইহোক, এটি ব্যবহার করার সময়, আপনার মনে রাখা উচিত যে এটি সরাসরি মাথার ত্বকে প্রয়োগ করা উচিত নয়। পরিবর্তে, নারকেল তেলের মতো ক্যারিয়ার তেলের সাথে কয়েক ফোঁটা মিশিয়ে প্রয়োগ করুন।

নিম তেল

নিম চুলের জন্য আশীর্বাদের চেয়ে কম নয়। এর ঔষধিগুণ খুশকি দূর করতে কার্যকর। মানুষ সাধারণত চুলের যত্নে নিমের জল ব্যবহার করে থাকেন। কিন্তু আপনি যদি সহজেই খুশকি থেকে মুক্তি পেতে চান, তাহলে নিম তেলকে আপনার চুলের যত্নের রুটিনের একটি অংশ করে নিন। নিমের তেলের অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য খুশকি দ্রুত নিরাময় করে। নারকেল তেলে নিম তেল মিশিয়ে গরম করুন। এবার এটি আপনার মাথার ত্বকে লাগিয়ে ভালো করে ম্যাসাজ করুন।

ক্যাস্টর তেল

প্রায়শই খুশকির অন্যতম কারণ মাথার ত্বকের শুষ্কতা। এমন পরিস্থিতিতে ক্যাস্টর অয়েলের ব্যবহার আপনার জন্য উপকারী হতে পারে। ক্যাস্টর অয়েলে উপস্থিত ফ্যাটি অ্যাসিড আপনার মাথার ত্বককে স্বাস্থ্যকর করে তোলে। এটি খুশকিও কমায়। এক্ষেত্রে আলতো করে গুঁজে দিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করুন। আপনি এটিতে নারকেল তেলও যোগ করতে পারেন। যাইহোক, এটি অন্য কোন ক্যারিয়ার তেলের সাথে না মিশিয়ে সহজেই প্রয়োগ করা যেতে পারে।

Share this article
click me!