সজনে পাতায় লুকিয়ে আছে ত্বকের যত্নের রহস্য! প্রথমবারের ব্যবহার থেকেই মিলবে ফল

সজনে পাতায় থাকা পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। এটি ত্বকের বলিরেখা দূর করে, উজ্জ্বলতা বাড়ায় এবং ব্রণর সমস্যা দূর করতে সাহায্য করে।

deblina dey | Published : Oct 16, 2024 10:28 AM IST

14

সুন্দর ও উজ্জ্বল ত্বক পাওয়ার ইচ্ছা প্রতিটি মেয়েরই থাকে। তবে, এই সৌন্দর্য বৃদ্ধির জন্য বাজারে পাওয়া নানা ধরনের ক্রিম, তেল ব্যবহার করার প্রয়োজন নেই। প্রকৃতিই আমাদের সৌন্দর্য রক্ষা করে। আর প্রকৃতিতে পাওয়া অসাধারণ একটি গাছ হলো মরিঙ্গা বা সজনে। 

এতদিন সজনে পাতা খাওয়ার অনেক উপকারিতা সম্পর্কে আপনি শুনেছেন। কিন্তু, এই একই সজনে পাতা আপনার সৌন্দর্যও বাড়াতে পারে। কীভাবে তা সম্ভব, আসুন জেনে নেই।

24

সজনে পাতায় প্রচুর পরিমাণে পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এছাড়াও, এটি ত্বককে তারুণ্যদীপ্ত রাখতে সাহায্য করে। আপনি যদি স্বাভাবিকভাবেই তারুণ্যদীপ্ত দেখতে চান, তবে মুন্না পাতা হতে পারে আপনার জন্য সেরা সমাধান।

34

আজকাল অনেকেই অল্প বয়সেই বুড়িয়ে যাওয়া মনে হয়। এর পেছনে অনেক কারণ থাকতে পারে। রোদ, দূষণ, মানসিক চাপ ইত্যাদি আপনাকে বয়সের চেয়ে বেশি বয়স্ক দেখাতে পারে। মুখে বলিরেখা দেখা দেয়, ত্বকের উজ্জ্বলতা হারিয়ে যায়। সজনে পাতা ব্যবহার করলে আপনি আবার তারুণ্য ফিরে পেতে পারেন। কারণ, সজনে পাতায় প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি এবং ই থাকে। এগুলি ত্বককে ফ্রি র‌্যাডিকেল থেকে রক্ষা করে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। মাল্টিভিটামিন থাকায় যেকোনো ধরনের ত্বকের জন্য সজনে পাতা উপকারী। এটি ত্বককে হাইড্রেটেড রাখতে, রক্ত সঞ্চালন সঠিক রাখতে এবং ডিটক্সিফাই করতে সাহায্য করে। এছাড়াও, এটি ত্বককে মসৃণ করে তোলে এবং ব্রণর মতো সমস্যা দূর করে। ত্বককে তারুণ্যদীপ্ত এবং উজ্জ্বল করে তোলে।

44

 

কীভাবে ত্বকে সজনে পাতা ব্যবহার করবেন? 

সজনে পাতা ভালো করে ধুয়ে জলে ভিজিয়ে রাখুন। অথবা, পাতাগুলো সেদ্ধ করতে পারেন। এরপর, জল ছেঁকে একটি পাত্রে রেখে ফ্রিজে সংরক্ষণ করুন। এটি ফেস টোনার হিসেবে ব্যবহার করতে পারেন। এটি ত্বককে কোমল করে তোলে। প্রতিদিন রাতে ঘুমানোর আগে এই টোনার মুখে লাগালেই যথেষ্ট। ব্রণের সমস্যা দূর হবে এবং ত্বকে উজ্জ্বলতা বাড়বে।

শুকনো সজনে পাতা গুঁড়ো করে স্ক্রাবার হিসেবেও ব্যবহার করতে পারেন। এটি ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডস দূর করে ত্বককে মসৃণ করে তোলে। সজনে পাতার পেস্ট দিয়ে ফেস প্যাকও ব্যবহার করতে পারেন। এটিও আপনার ত্বককে সুন্দর করে তুলতে সাহায্য করবে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos