Holi 2023: কেমিক্যাল যুক্ত রং থেকে চুলকে রক্ষা করুন, দোলে চুলের যত্নে মেনে চলুন বিশেষ টিপস

দোলের রং থেকে ত্বক ও চুলের মারাত্মক ক্ষতি হয়। চুলের এই ক্ষতি রক্ষা করতে রইল বিশেষ টিপস। এবছর, কেমিক্যাল যুক্ত রং থেকে চুলকে রক্ষা করুন, দোলে চুলের যত্নে মেনে চলুন বিশেষ টিপস। জেনে নিন কী করবেন।

Sayanita Chakraborty | Published : Mar 2, 2023 11:30 AM IST / Updated: Mar 07 2023, 11:38 AM IST

‘খেলবো হোলি, রং দেব না, তাই কখনও হয়?’ সত্যিই তা হয় না। আর মাত্র কটা দিনের অপেক্ষা। তারপরই দোল উৎসব। ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে রং কেনা। চারিদিকে পশরা সাজিয়ে বসেছেন বিক্রেতারা। তবে, দোলের কথা মাথায় এলে অনেকে চিন্তিত হয়ে পড়েন। অনেক সময় এদিনের আনন্দ চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। দোলের রং থেকে ত্বক ও চুলের মারাত্মক ক্ষতি হয়। চুলের এই ক্ষতি রক্ষা করতে রইল বিশেষ টিপস। এবছর, কেমিক্যাল যুক্ত রং থেকে চুলকে রক্ষা করুন, দোলে চুলের যত্নে মেনে চলুন বিশেষ টিপস। জেনে নিন কী করবেন।

দোলের দিন সাবার আগে চুলে তেল দিন। আপনার ব্যবহৃত যে কোনও হেয়ার অয়েল ভালো করে চুলে লাগান। চুলের স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান।

এবার চুল বেঁধে নিন। শক্ত করে চুল বাঁধুন। রং খেলার সময় হুড়হুড়িতে অনেকের চুল খুলে যায়। তা যেন না হয়। ভালো করে চুল বেঁধে নিন। তবে, এতটাও টাইট করবেন না যাতে চুল ছিঁড়ে যায়।

রং খেলতে যাওয়ার আগে স্কার্ফ দিয়ে চুল বেঁধে নিন। এমন ভাবে বাঁধবেন যেন তাতে স্টাইল হয়। এতে চুলও রক্ষা পেল তেমনই স্টাইলও হল।

চুল ভালো রাখতে চুলের পর সঠিকভাবে চুল পরিষ্কার করে নিন। রং খেলে বাড়ি ফিরে প্রথম জল দিয়ে চুল ধুয়ে নিন। প্রথমেই শ্যাম্পু দেবেন না। প্রথমে জলে চুল ধুতে হবে। গরম জল ব্যবহার করবেন না। এতে চুল আরও রুক্ষ্ম হয়ে যাবে। তাই আগে জল দিয়ে চুল ধুয়ে নিন।

এবার শ্যাম্পু করুন। হার্বাল শ্যাম্পু করতে পারেন। তবে, দোলের দিন মাইল্ড শ্যাম্পু না করাই ভালো। এতে চুলে লেগে থাকা রং সহজে উঠবে না। তাই সঠিক শ্যাম্পু ব্যবহারে চুল ধুয়ে নিন।

এরপর কন্ডিশনার লাগান। রং তোলার জন্য একাধিকবার শ্যাম্পু ব্যবহার করতে হয়। এতে চুল রুক্ষ্ম হয়ে যায়। তাই ভালো করে কন্ডিশনার লাগান। এতে চুল নরম হবে।

তেমনই দোলের অন্তত ২ দিন পর হেয়ার প্যাক ব্যবহার করে নিন। অনেকেই চুলের যত্নে প্যাক লাগান। তাই হেয়ার প্যাক ব্যবহার করুন। এতে চুলের সকল ক্ষতি থেকে মিলবে মুক্তি। তাই এবছর দোলে কেমিক্যাল যুক্ত রঙ থেকে চুলকে রক্ষা করুন। দোলে চুলের যত্নে মেনে চলুন বিশেষ টিপস

 

আরও পড়ুন

গরমে খাদ্যতালিকায় যোগ করুন এমন শরবত, নিয়ন্ত্রণে থাকবে হাই ব্লাড প্রেসার ও হাইপার টেনশনের সমস্যা

জয়েন্ট থেকে হার্ট পর্যন্ত এইভাবে রিউমাটয়েড আর্থ্রাইটিস আপনার শরীরকে প্রভাবিত করে, জেনে নিন লক্ষণগুলি

স্নানের জলে ব্যবহার করতে পারেন এই কয়টি উপাদানের মধ্যে একটি, ত্বকে আসব জেল্লা, দূর হবে সংক্রমণ

Read more Articles on
Share this article
click me!