ত্বক ও চুলের যত্নে ব্যবহার করুন সরষে বীজ, রইল এই বিশেষ উপাদানের গুণের খোঁজ

এবার ত্বক ও চুলের যত্নে ব্যবহার করুন সরষে বীজ, রইল এই বিশেষ উপাদানের গুণের খোঁজ। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন এমন উপাদান।

Web Desk - ANB | Published : Mar 1, 2023 9:18 AM IST

চুল ও ত্বক সুন্দর হোক তা সকলেরই কাম্য। ত্বক ও চুল সুন্দর করতে সকলেই নানান পদ্ধতি মেনে চলি। কেউ চুলে দই ও ডিম লাগান। তো কেউ ত্বকে লাগান বেসন। তেমনই কেউ ব্রণ দূর করতে ব্যবহার করেন হলুদ তো কেউ খুশকি দূর করতে লাগান পাতিলেবুর রস। এর সঙ্গে পার্লার ট্রিটমেন্ট কিংবা বিভিন্ন প্যাক ব্যবহার তো আছেই। এবার ত্বক ও চুলের যত্নে ব্যবহার করুন সরষে বীজ, রইল এই বিশেষ উপাদানের গুণের খোঁজ।

ত্বকে জেল্লা আনতে লাগাতে পারেন সরষের বীজ। আধ চামচ সরষের বীজ নিন। তাতে পরিমাণ মতো গোলাপ জল মেশান। প্রয়োজনে সামান্য জল দিয়ে তা বেটে নিন। এবার তা ত্বকে লাগান শুকিয়ে গেলে ধুয়ে নিন।

ত্বক রুক্ষ্ম হয়ে গেলে সরষের বীজ ব্যবহার করতে পারেন। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, কে আছে। সরষের বীজ বেটে নিন। তাতে সামান্য নারকেল তেল মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নি। এতে ত্বক হবে নরম। ত্বকে আসবে জেল্লা।

বলিরেখা দূর করতে ব্যবহার করতে পারেন সরষের বীজ। এতে অ্যান্টি এজিং এজেন্ট আছে। সরষে বেটে তা মুখে লাগান। অন্তত ২০ মিনিট পর ধুয়ে নিন। নিয়মিত এই প্যাক ব্যবহারে মিলবে উপকার।

চুল পড়ার সমস্যায় প্রায় সকলেই ভুগে থাকেন। চুল পড়ার সমস্যা দূর হবে সরষে তেলের গুণে। এতে ওমেগা ৬, ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ই, এ-র মতো উপাদান আছে। আধ চামচ সরষের বীজ নিন। তা বেটে নিন। এতে মেশান দই। ভালো করে মিশিয়ে প্যাক বানান। তা স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মিলবে উপকার।

চুলের কন্ডিশনারেরও কাজ করে সরষের বীজ। আধ চামচ সরষের বীজ নিন। তা বেটে নিন। এবার অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। এবার অ্যালোভেরা জেল ও সরষে বাটা মেশান। ভালো করে মিশিয়ে প্যাক বানান। তা স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। নির্দিষ্ট সময় অপেক্ষা করে শ্যাম্পু করে নিন। এতে চুল হবে নরম। এটি কন্ডিশনারের কাজ করবে। এভাবে ত্বক ও চুলের যত্নে ব্যবহার করুন সরষে বীজ। এই কয় উপায় ব্যবহার করলে মিলবে উপকার

 

আরও পড়ুন

Hair Care: ঘন আর মসৃণ চুল পেতে আপনার শ্যাম্পুর সঙ্গে এই দুটি জিনিস মেশান, ফারাক বুঝবেন ১০০ দিনে

ত্বকের যত্নে ব্যবহার করুন সয়াবিন তেল, দেখে নিন ত্বকের জন্য এই তেল কতটা উপকারী

ত্বকের যত্নে এই কয় উপায় ব্যবহার করুন পাতিলেবুর খোসা, মিলবে উপকার, জেনে নিন কীভাবে

Share this article
click me!