৭দিনে দূর হবে হোয়াইটহেডস, এই ৫টি সহজ ঘরোয়া প্রতিকারে কাজ হবে ম্যাজিকের মত

হোয়াইটহেডস দূর করার জন্য আপনি কিছু সহজ ঘরোয়া প্রতিকার ব্যবহার করে দেখতে পারেন। আসুন তাদের সম্পর্কে আপনাকে বলি।

Parna Sengupta | Published : Mar 6, 2024 2:23 PM IST

হোয়াইটহেডস একটি ত্বকের সমস্যা যা ব্ল্যাকহেডসের মতোই জ্বালাতন করে। তৈলাক্ত ত্বকের কারণে হোয়াইটহেডসের সমস্যা দেখা দেয়। অনেকেই নখ দিয়ে হোয়াইটহেডস দূর করেন কিন্তু ভুল করেও এমন ভুল করবেন না। এটি করলে ত্বক লাল হয়ে যেতে পারে। হোয়াইটহেডস দূর করার জন্য আপনি কিছু সহজ ঘরোয়া প্রতিকার ব্যবহার করে দেখতে পারেন। আসুন তাদের সম্পর্কে আপনাকে বলি।

হোয়াইটহেডস দূর করার ঘরোয়া উপায়

সবুজ চা এবং মধু

মুখের হোয়াইটহেডস দূর করতে গ্রিন টি ব্যাগ এবং মধু ব্যবহার করা যেতে পারে। এটি ব্যবহার করতে গ্রিন টি ব্যাগ গরম জলে আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর একটি পাত্রে এর পাতাগুলো বের করে নিন। গ্রিন টি-তে এক চামচ মধু ও সামান্য গোলাপ জল মিশিয়ে নিন। মুখে লাগিয়ে ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা এবং লেবুর রস

অ্যালোভেরা জেল ত্বকের যত্নে খুবই উপকারী। এটি হোয়াইটহেডস দূর করতেও কার্যকর। এটি করার জন্য, একটি পাত্রে অ্যালোভেরা জেল নিন এবং এতে এক চামচ লেবুর রস দিন। দুটোই মিশিয়ে মুখে লাগিয়ে কিছুক্ষণ পর মুখ ধুয়ে ফেলুন।

লেবুর রস এবং কফি

কফি এবং লেবুর রস দুটোই ত্বকের জন্য ভালো। এর জন্য কফি পাউডার নিন, এতে লেবুর রস মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। এই স্ক্রাব দিয়ে কিছুক্ষণ মুখ ঘষে তারপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্রতিকার মেনে চললে মুখের হোয়াইটহেডস সহজেই দূর করা যায়।

দই এবং ওটস ব্যবহার

হোয়াইটহেডস থেকে মুক্তি পেতে দই ও ওটসের মিশ্রণ দিয়ে ত্বকের যত্ন নিতে পারেন। দইয়ে রয়েছে ল্যাকটিক অ্যাসিড যা ত্বকে উজ্জ্বলতা আনে এবং ওটসের মিহি কাশি ত্বককে ভিতর থেকে পরিষ্কার করে। এর জন্য আপনাকে একটি পাত্রে ৩ চামচ ওটসে এক চামচ দই মিশিয়ে নিতে হবে। এই পেস্টটি দিয়ে ৫ মিনিট ম্যাসাজ করুন এবং তারপর আপনার মুখ ধুয়ে ফেলুন।

টমেটো দিয়ে ম্যাসাজ করুন

টমেটো ত্বকের জন্য উপকারী। ত্বকের যত্নে টমেটো ব্যবহার করা হয়। ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য সমৃদ্ধ টমেটো দিয়ে ম্যাসাজ করে হোয়াইটহেডস দূর করা যায়। এ জন্য একটি টমেটো কেটে মুখে ম্যাসাজ করুন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!