দেখে নিন কোন ধরনের খুশকির সমস্যায় ভুগছেন আপনি, সমস্যা বুঝে সমাধান করুন

খুশকি দূর করার আগে জেনে নিন কোন ধরনের খুশকি বাসা বেঁধেছে আপনার স্ক্যাল্পে। মূলত চার রকমের খুশকি হয়ে থাকে। জেনে নিন কী কী।

Web Desk - ANB | / Updated: Dec 29 2022, 05:15 AM IST

শীতের মরশুমে চুল নিয়ে দেখা দেয় নানান সমস্যা। এই সময় চুল পড়া, রুক্ষ্ম চুল থেকে খুশকির সমস্যা লেগে থাকে। শীতের মরশুমে খুশকির সমস্যায় সব থেকে বেশি ভুগে থাকেন সকলে। এই সমস্যা থেকে মুক্তি পেতে কেউ ঘরোয়া টোটকা মেনে চলেন তো কেউ ব্যবহার করেন বাজার চলতি পণ্য। তেমনই কেউ পার্লার ট্রিটমেন্ট করিয়ে থাকে। তবে, এই সবে সাময়িক স্বস্তি মিললেও সমস্যা আবার ঘুরে ফিরে আসতে দেখা যায়। এবার খুশকি দূর করার আগে জেনে নিন কোন ধরনের খুশকি বাসা বেঁধেছে আপনার স্ক্যাল্পে। মূলত চার রকমের খুশকি হয়ে থাকে। জেনে নিন কী কী।

ফাঙ্গাল খুশকি হয় অনেকের। ম্যালসেজিয়া নামক ছত্রাকের কারণে ফাঙ্গাল খুশকি দেখা যায়। তবে, এই ধরনের খুশকি সংক্রামক নয়। সেলেনিয়াম সালউাইড ও কোলটার সমৃদ্ধ শ্যাম্পু ব্যবহার ফাঙ্গাল খুশকি দূর হয়।

অয়েল বেস খুশকি দেখা যায়। যদি স্ক্যাল্পে নখ লাগলেই নখে খুশকি লেগে যায়, তাহলে বুঝতে হবে আপনি এই সমস্যায় ভুগছেন। ফাঙ্গাল একনে, স্ক্যাল্পে বাড়তি তেলা ভাব, পুষ্টির ঘাটতি ও বংগত কারণে এই ধরনের খুশকি হতে পারে।

শুষ্ক স্ক্যাল্প যাদের, তারা শীতের মরশুমে খুশকির সমস্যায় ভুগে থাকেন। এমন খুশকি হলে কাঁধে তা অনেক সময় পড়ে থাকে। মাথার চুলে হাত দিলেই খুশকি ঝড়ে পড়ে। জানা, সোয়েটার সর্বত্র এই খুশকি পড়ে। এমন খুশকি দূর করতে শিয়াবাটার ও আর্গন তেলের মতো উপাদান ব্যবহার করতে পারেন।

ত্বকের সমস্যা জনিত খুশকি হয় অনেকের। ত্বকের কোনও সমস্যা থাকলে সেই থেকে খুশকির সমস্যা দেখা দেয়। এমন সমস্যা হলে বিশেষজ্ঞের পরামর্শ নিন। এতে মিলবে উপকার।

খুশকি দূর করতে মেনে চলুন বিশেষ টিপস। পাতিলেবু কেটে চারটে টুকরো করে নিন। এবার তা স্ক্যাল্পে লাগান। কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। বেকিং সোডা ও মধু দিয়ে প্যাক বানাতে পারেন। বেকিং সোডা ও মধু নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি স্ক্যাল্পে লাগান। কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। দই ও পাতিলেবু দিয়ে বানাতে পারেন প্যাক। দইয়ের সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে নিন। ভালো করে মিশিয়ে নিন। এবার স্ক্যাল্পে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহার করুন এই প্যাক।

 

আরও পড়ুন-

কন্ডোম ব্যবহার না করলে কী কী সমস্যায় পড়তে পারেন, জেনে নিন বিশেষজ্ঞের পরামর্শ

খাওয়ার সময় এই কয়টি জিনিস মেনে চলুন, অন্ত্রের স্বাস্থ্য থাকবে ভালো, হজম ক্ষমতা হবে উন্নত

বর্ষশেষের পার্টিতে সকলের নজর কাড়তে মেনে চলুন এই বিশেষ মেকআপ টিপস, জেনে নিন কী করবেন

Share this article
click me!