বানিয়ে ফেলুন খুশকি দূর করার শ্যাম্পু, রইল বিশেষ ঘরোয়া টোটকার হদিশ

| Nov 27 2022, 11:48 AM IST

dandruff problem

সংক্ষিপ্ত

খুশকি দূর করার জন্য বাজারে নানান কোম্পানির শ্যাম্পু পাওয়া যায়। তবে, এবার বাড়িতে বানিয়ে ফেলুন খুশকি দূর করার শ্যাম্পু। জেনে নিন কীভাবে বানাবেন খুশকি দূর করার শ্যাম্পু।

শীতের মরশুমে চুল নিয়ে নানান সমস্যা লেগেই থাকে। চুল পড়া, রুক্ষ্ম চুলের সমস্যা তো আছেই। এর সঙ্গে বিশেষ ভাবে বেড়ে চলেছে খুশকির সমস্যা। সারা শীতের খুশকির সমস্যায় ভুগে থাকেন অনেকেই। খুশকি দূর করার শ্যাম্পু ব্যবহার করার এক দিনের মধ্যে ফের দেখা দেয় সমস্যা। খুশকির সমস্যা থেকে বাঁচতে নানান পদ্ধতি মেনে চলেন সকলে। কেউ বাজার চলতি প্যাক ব্যবহার করেন, কেউ পার্লার ট্রিটমেন্ট করিয়ে থাকেন। তেমনই অনেকে মেনে চলেন ঘরোয়া টোটকা। এবার খুশকি দূর করতে বিশেষ শ্যাম্পু ব্যবহার করুন। খুশকি দূর করার জন্য বাজারে নানান কোম্পানির শ্যাম্পু পাওয়া যায়। তবে, এবার বাড়িতে বানিয়ে ফেলুন খুশকি দূর করার শ্যাম্পু। জেনে নিন কীভাবে বানাবেন খুশকি দূর করার শ্যাম্পু।

খুশকি দূর করার বিশেষ শ্যাম্পু বানাতে প্রয়োজন- গরম জল (১ কাপ), ভিনিগার (১ টেবিল চামচ), পুদিনা পাতার রস (৩০ মিলি লিটার), বেকিং পাউডার (২ টেবিল চামচ)

Subscribe to get breaking news alerts

পদ্ধতি- প্রথমে পুদিনা পাতা ধুয়ে নিন। এবার তা বেটে নিন। ভালো করে বেটে রস বের করে নিন। এবার একটি পাত্রে গরম জল নিন। তাতে মেশান পরিমাণ মতো ভিনিগার। মেশান পুদিনার রস ও পরিমাণ মতো বেকিং পাউডার। ভালো করে মিশিয়ে নিন। ভালো করে সকল উপকরণ মিশিয়ে নিন। এবার চুল প্রথমে ধুয়ে নিন। তারপর এই মিশ্রণ স্ক্যাল্পে লাগান। ভালো করে ঘষে নিন। এবার ধুয়ে নিন। দূর হবে খুশকি। চুলের জন্য এই শ্যাম্পু বেশ উপকারী। সপ্তাহে ২ থেকে ৩ দিন এই শ্যাম্পু ব্যবহার করুন। এমনকী, একদিন ব্যবহারে ও মিলবে উপকার।

এছাড়াও, ব্যবহার করতে পারেন একাধিক ঘরোয়া টোটকা। ব্যবহার করতে পারেন মেথি। একটি পাত্রে মেথি নিয়ে তাতে জল মিশিয়ে রেখে দিন সারা রাত। সকালে উঠে তা বেটে স্ক্যাল্পে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন।

ব্যবহার করতে পারেন পাতিলেবুর রস। পাতিলেবু কেটে তার রস বের করে নিন। তা তুলোয় করে স্ক্যাল্পে লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার।

তেমনই নারকেল তেল ব্যবহার করতে পারেন। নারকেল তেলের সঙ্গে কর্পূর মিশিয়ে তা স্ক্যাল্পে লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। এই সকল উপায় মেনে চুলের যত্ন নিন। মিলবে উপকার। 

 

আরও পড়ুন-

বয়স কি পার করেছে ৪০-এর কোটা? মহিলারা সুস্থ থাকতে অবশ্যই এই কয়টি পরীক্ষা করিয়ে নিন

ইউরিক অ্যাসিডের রোগীদের জন্য ডিম খাওয়া কি নিরাপদ? জেনে নিন কী করবেন, কোন খাবার খাবেন

কারিনা কাপুর তার দিন শুরু করেন এক চামচ ঘি দিয়ে, জেনে নিন কেন প্রতিদিন ঘি খাওয়া জরুরি