Skin Care: মুখে সাবান ব্যবহার করছেন নিয়মিত? অজান্তে ত্বকের হচ্ছে মারাত্মক ক্ষতি, দেখে নিন

ত্বকের যত্নের ক্ষেত্রে একেবারেই তেমন খেয়াল করেন না। ত্বক পরিষ্কার করতে ব্যবহার করেন সাবান। আজ রইল বিশেষ টিপস। যারা ত্বক পরিষ্কার করতে সাবান ব্যবহার করেন তারা সতর্ক হন। দেখে নিন সাবান থেকে ত্বকের কী কী ক্ষতি হচ্ছে।

Web Desk - ANB | Published : Mar 28, 2023 6:49 AM IST

গরম মানে ত্বকের হাজারও সমস্যা। ব্রণ, কালো প্যাচ, চুলকানি থেকে শুরু করে ত্বকের নানান সমস্যা চলতে থাকে। ত্বকের যে কোনও সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন বুঝে উঠতে পারেন না। ত্বকের সমস্যা দূর করতে কেউ পার্লার ট্রিটমেন্ট করে থাকেন তো কেউ ঘরোয়া ঘরোয়া টোটকা মেনে চলেন। আবার অনেকে আছেন যারা ত্বকের যত্নের ক্ষেত্রে একেবারেই তেমন খেয়াল করেন না। ত্বক পরিষ্কার করতে ব্যবহার করেন সাবান। আজ রইল বিশেষ টিপস। যারা ত্বক পরিষ্কার করতে সাবান ব্যবহার করেন তারা সতর্ক হন। দেখে নিন সাবান থেকে ত্বকের কী কী ক্ষতি হচ্ছে।

ব্রণর কারণ হতে পারে সাবানের ব্যবহার। সাবান আপনার রোমকূপের ছোট ছোট ছিদ্রের মধ্যে থেকে যায়। এটি ত্বকের জমে থেকে আরও জটিলতা তৈরি করে। রোমকূপে নোংরা জমে ত্বকের আরও ক্ষতি হয়। এর থেকে দেখা দেয় ব্রণ।

ত্বকের শুষ্ক ভাবের কারণ হল সাবানের ব্যবহার। সাবানো কঠোর রাসায়নিক পদার্থ থাকে। যা ত্বকের তেলকে ক্ষয় করে। এর কারণে ত্বকে দেখা দেয় শুষ্ক ভাব।

ত্বকের পিএইচ ভারসাম্য নষ্ট হয় সাবানের কারণে। সামানে ক্ষার জাতীয় উপাদান থাকে। যা ত্বকের পিএইচ মাত্রা নষ্ট করে দেয়। এর কারণে শুষ্কতা, জ্বালা ও ব্রণ হয়। তাই মেনে চলুন এই বিশেষ টিপস।

সাবান ব্যবহারে ত্বকে বার্ধক্য দেখা দেয়। এতে থাকা রাসায়নিক উপাদান ত্বকের ক্ষতি করে। সাবান ব্যবহারে ত্বকে দ্রুত বয়সের ছাপ পড়ে। তাই সময় খারতে সতর্ক হন।

তেমনই ত্বকে জ্বালা ভাব কিংবা লালচে ত্বকের কারণ হল সাবান। সাবান নিয়মিত ব্যবহারে ত্বকে প্রদাহ সৃষ্টি হয়। যার কারণে ত্বকে অস্বস্তি বোধ হয়। মেনে চলুন এই বিশেষ টিপস। ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে সবার আগে সাবান ব্যবহার বন্ধ করুন।

এদিকে, গরমে ঘামের জন্য ত্বকে সহজে ধুলো জমে যায়। এই ধুলো নিয়মিত পরিষ্কার করুন। সঠিক ভাবে ত্বক পরিষ্কার করলে মিলবে উপকার। গরমে নিয়ম করে ত্বক পরিষ্কার করুন। ঘরোয়া প্যাক গিয়ে ত্বক পরিষ্কার করতে পারেন। তেমনই বেছে নিতে পারেন ত্বকের উপযুক্ত কোনও উন্নত মানের ফেসওয়াস। মেনে চলুন এই বিশেষ টিপস। তেমনই ভুলেও ত্বক পরিষ্কার করতে সাবান ব্যবহার করবেন না। এতে মিলবে উপকার।

 

আরও পড়ুন

Fertility Problems: চায়ের গুণে দূর হবে বন্ধ্যাত্বের সমস্যা, জেনে নিন কোন কোন চা উপকারী

সোশ্যাল মিডিয়ায় শুধুমাত্র পেইড টুইটার অ্যাকাউন্ট থাকবে, ঘোষণা ইলন মাস্কের

এই কয় উপায় কফি করে তুলুন স্বাস্থ্যকর, দেখে নিন কোন পদ্ধতি মেনে কফি তৈরি করবেন

Share this article
click me!