১০ টাকারও কম খরচে রূপচর্চা! এই সস্তা উপাদানেই ঝকঝক করবে ত্বক, মিলিয়ে যাবে দাগছোপ-ডার্ক সার্কেল

রাসায়নিক রয়েছে, এমন পণ্য ব্যবহার করে ত্বকের ক্ষতি বই ভাল হয় না। তাই রূপচর্চায় তাদের অন্তর্ভুক্ত করা উচিত নয়। ত্বক এবং স্বাস্থ্যের যত্ন ঘরোয়া প্রতিকার থেকেও করা যেতে পারে। সেগুলো বেশ পকেটফ্রেন্ডলিও হয়।

Web Desk - ANB | Published : Mar 27, 2023 5:49 PM IST

স্কিন গ্লো করার জন্য বাজারে অনেক দামি পণ্য পাওয়া যায়, কিন্তু সেগুলোকে কার্যকরী করতে এমনকি রাসায়নিকও মেশানো হয়। অন্যদিকে, ব্যয়বহুল হওয়ার কারণে, ত্বকের যত্নে সবসময় যে সেগুলি দারুণ কাজ দেয় এমনটা নয় কিন্তু। তাই এবার রইল এমন কিছু উপাদানের কথা, যা ত্বকের চর্চায় দারুণ কাজ দেবে, আর তাদের দাম ১০ টাকার মধ্যে!

রাসায়নিক রয়েছে, এমন পণ্য ব্যবহার করে ত্বকের ক্ষতি বই ভাল হয় না। তাই রূপচর্চায় তাদের অন্তর্ভুক্ত করা উচিত নয়। ত্বক এবং স্বাস্থ্যের যত্ন ঘরোয়া প্রতিকার থেকেও করা যেতে পারে। সেগুলো বেশ পকেটফ্রেন্ডলিও হয়।

১০ টাকার কমে পাবেন, এমন জিনিস রয়েছে, যা আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে আপনি যদি রান্নাঘরে উপস্থিত জিনিসগুলি দিয়ে গ্রীষ্মে উজ্জ্বল এবং স্বাস্থ্যকর ত্বক পেতে চান তবে আমরা আপনাকে এতে সহায়তা করতে পারি। আপনার গ্রীষ্মকালীন ত্বকের যত্নের রুটিনে ১০ টাকার কম দামে বাজারে পাওয়া এই জিনিসগুলি অন্তর্ভুক্ত করুন।

আপনি কি জানেন দারুচিনির অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিঅক্সিডেন্ট শুধুমাত্র স্বাস্থ্যের জন্যই নয়, ত্বকের জন্যও উপকারী। গ্রীষ্মকালে ত্বকে তেলের কারণে ব্রণ বা ব্রণ দেখা দিলে দারুচিনি পিষে নেওয়ার রেসিপি অনুসরণ করুন। দারুচিনির গুঁড়া মধুর সঙ্গে মিশিয়ে লাগার পদ্ধতিও কাজে দেবে।

গ্রীষ্মকালে ত্বকের যত্নের রুটিনে লেবু অন্তর্ভুক্ত করা প্রয়োজন। লেবুর রস সরাসরি ত্বকে লাগানোর পরিবর্তে অ্যালোভেরা মাস্কে লাগিয়ে মুখে লাগান।

অ্যালোভেরার সঙ্গে লেবুর মিশ্রণ ত্বকে দারুণ গ্লো দিতে পারে। ত্বকের জন্য একটি বর যা বাজারে সস্তায় পাওয়া যায় তা হল ভিটামিন সি এর একটি ভালো উৎস। আর দেরি কি, গ্রীষ্মে লেবু দিয়ে ত্বককে উজ্জ্বল রাখার পাশাপাশি হাইড্রেটেড রাখুন।

গ্রীষ্মে ত্বককে হাইড্রেটেড এবং সতেজ রাখতে প্রতিদিন আপনার সঙ্গে ওয়াটার স্প্রে রাখতে হবে। গোলাপের পাপড়ি বাজারে সস্তায় পাওয়া যায় এবং এর থেকে গোলাপ জল প্রস্তুত করাও সহজ।

রান্নাঘরে কোনোরকমে পাপড়িগুলো পিষে তারপর একটি স্প্রে বোতলে জলের সঙ্গে মিশিয়ে নিন। প্রতিদিন রাতে ঘুমানোর আগে মুখে সেই গোলাপের পাপড়ি মেশানো জল স্প্রে করতে ভুলবেন না।

Share this article
click me!