ঘরোয়া উপায় দূর করুন পায়ে জমে থাকা মরা চামড়া, রইল কয়টি বিশেষ প্যাকের হদিশ, দেখে নিন এক ঝলকে

রইল পায়ের যত্নের টিপস। এবার থেকে নিয়মিত পায়ের মরা চামড়া দূর করুন। আজ রইল ঘরোয়া উপায় মরা চামড়া দূর করার টোটকা। জেনে নিন কীভাবে পায়ের যত্ন নেবেন।

Web Desk - ANB | Published : Mar 14, 2023 3:02 PM IST

শীতের সময় পা ফাটা সাধারণ বিষয়। আমরা অনেকেই এই সময় পায়ের যত্ন নিয়ে থাকি। কিন্তু, এমন অনেকে আছেন যাদের সারা বছর পা ফাটে। তেমনই গরমে পা না ফাটলেও তার সঠিক যত্ন না নিলে পা কালচে দেখায়। আজ রইল পায়ের যত্নের টিপস। এবার থেকে নিয়মিত পায়ের মরা চামড়া দূর করুন। আজ রইল ঘরোয়া উপায় মরা চামড়া দূর করার টোটকা। জেনে নিন কীভাবে পায়ের যত্ন নেবেন।

একটি গামলায় উষ্ণ জল নিন। তাতে দিন কয়েক ফোঁটা শ্যাম্পু। এবার দিন একটু নুন। অন্তত ১০ থেকে ১৫ মিনিট পা ডুবিয়ে রাখুন। এবার ব্রাশ দিয়ে ভালো করে ঘষে নিন। এতে মরা চামড়া দূর হবে।

মরা চামড়া দূর করতে প্যাক লাগাতে পারেন। একটি পাত্রে গোলাপ জল নিন। তাতে মেশান গ্লিসারিন। এবার দিন তিলের তেল। সম পরিমাণ মেশাবেন। অন্য দিকে, অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। এবার গোলাপ জল, গ্লিসারিন, তিলের তেলের সঙ্গে মেশান অ্যালোভেরা জেল। মেশান পরিমাণ মতো লেবুর রস, মধু ও গ্লিসারিন। সব কয়টি উপকরণ মিশিয়ে প্যাক বানান। তা পায়ে পুরু করে লাগিয়ে নিন। এবার ঘষে তুলে দিন। ভালো করে পা পরিষ্কার করে ময়েশ্চরাইজার লাগান। এতে পায়ের সকল মরা চামড়া দূর হবে।

সয়াবিনের গুঁড়ো ব্যবহারে মরা চামড়া দূর হবে। হালকা আঁচে কড়াই গরম করুন। এবার তাতে সয়াবিন দিন। গুঁড়ো করে নিন। এবার এই গুঁড়ো পায়ের তলায় লাগান। ভালো করে ঘষে নিন। এতে মরা চামড়া দূর হবে। এই সয়াবিন স্ক্রাবারের কাজ করবে।

ময়দা ও গোলাপ জল দিয়ে বানাতে পারেন ফুট মাস্ক। এভাবে পায়ের যত্ন নিন। একটি পাত্রে পরিমাণ মতো ময়দা নিন। তাতে মেশান গোলাপ জল। মেশান পরিমাণ মতো জল। ভালো করে মিশিয়ে প্যাক বানান। পুরু করে ফুট মাস্কটি লাগাবেন। কিছুক্ষণ পর পা ধুয়ে নিন। পা হবে নরম। মরা চামড়া দূর হবে।

ওটস, মধু ও লেবুর রস দিয়ে বানিয়ে ফেলুন প্যাক। ওটস ভালো করে বেটে মিহি করে নিন। এবার তাতে মেশান মধু। মেশান পরিমাণ মতো লেবুর রস। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি পায়ে ভালো করে লাগান। কিছুক্ষণ পর ঘষে ধুয়ে নিন। মিলবে উপকার।

 

আরও পড়ুন

চুলে প্রায়ই দুর্গন্ধ হয়? জেনে নিন এর কারণ-কীভাবে মোকাবিলা করবেন এই সমস্যার

নীরবেই বাগদান সম্পন্ন গৌতম আদানির ছেলে জিৎ আদানির, বাগদত্তা হীরে ব্যবসায়ীর কন্যা

মুখের ঝুলে যাওয়া ত্বক আরও বয়স বাড়িয়ে দিচ্ছে, এই স্কিন টাইটিং ফেস মাস্ক ত্বক রাখবে টানটান

Share this article
click me!