নাকে ও মুখের ত্বকে জেদি কালো ছোপ? কয়েকটা উপায়ে পুজোর আগে সরবে ব্ল্যাকহেডস, উজ্জ্বল হবে ত্বক

কিছু ঘরোয়া প্রতিকার টাকা খরচ না করেই এই ব্ল্যাকহেডগুলি পরিষ্কার করবে। ত্বকের ছিদ্র বন্ধ হতে বাধা দেবে। ত্বক পরিষ্কার করার পাশাপাশি সৌন্দর্য বাড়াবে।

Parna Sengupta | Published : Sep 8, 2023 1:04 PM IST

ব্ল্যাকহেডস ত্বকের অন্যতম প্রধান সমস্যা। এটি নাক এবং চিবুকের চারপাশে জমে। ব্ল্যাকহেডস ত্বকের ছিদ্র বন্ধ করে দেয়। তাদের মধ্যে পুঁজও জমে। এতে মুখ খারাপ হয়ে যায়। ব্ল্যাকহেডস আপনার সৌন্দর্যে খারাপ প্রভাব ফেলে। এগুলো দূর করার জন্য বাজারে অনেক বিউটি প্রোডাক্ট পাওয়া গেলেও অনেক সময় এগুলো উপকারী হওয়ার পরিবর্তে ত্বকের ক্ষতি করে। এমন পরিস্থিতিতে, কিছু ঘরোয়া প্রতিকার টাকা খরচ না করেই এই ব্ল্যাকহেডগুলি পরিষ্কার করবে। ত্বকের ছিদ্র বন্ধ হতে বাধা দেবে। ত্বক পরিষ্কার করার পাশাপাশি সৌন্দর্য বাড়াবে।

দুর্গাপুজোর আগে তাই এই টিপসগুলো ট্রাই করে দেখুন। এর জন্য বাইরে থেকে কিছু আনতে হবে না। রান্নাঘরে রাখা কিছু জিনিস থেকে আপনি উপকার পাবেন। আসুন জেনে নিই এই পাঁচটি ব্যবস্থা এবং কীভাবে ব্যবহার করবেন।

বেকিং সোডা

ব্ল্যাকহেডস দূর করতে বেকিং সোডার ব্যবহার খুবই উপকারী। আপনার রান্নাঘরে বেকিং সোডা পাওয়া যাবে। জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। পেস্ট তৈরি করতে এক থেকে দুই চা চামচ বেকিং সোডা এবং সামান্য জল নিন। এবার এই দুটি মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি ব্ল্যাকহেডসের জায়গায় লাগান এবং ধীরে ধীরে ম্যাসাজ করুন। এর পর গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বককে এক্সফোলিয়েট করে ত্বকের মৃত কোষ দূর করে না বরং মুখের তেলও দূর করে এবং কালো দাগ দূর করে।

মধু এবং দারুচিনি

মধু এবং দারুচিনিও কালো দাগ দূর করতে কার্যকর। এগুলির একটি মাস্ক তৈরি করুন এবং প্রয়োগ করুন। মাস্ক তৈরি করতে আধা চামচ দারুচিনির গুঁড়া এবং এক চামচ মধু মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। মুখ ধোয়ার সময় আলতো করে ম্যাসাজ করুন। এতে ত্বক উজ্জ্বল হবে এবং ছিদ্র খুলে যাবে। কারণ মধু এবং দারুচিনিতে উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রক্ত প্রবাহকে উন্নত করে এবং ব্ল্যাকহেডস দূর করে।

ওটস এবং দই

ওটস এবং দই স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি আপনার স্বাস্থ্যকেও সুস্থ রাখে। এর জন্য ওটস এবং দই দিয়ে একটি মাস্ক তৈরি করুন। এটি করতে, দুই টেবিল চামচ ওটমিল এবং ৩ চামচ সাধারণ দই নিন। এতে কিছু লেবুর রস যোগ করুন। এইভাবে ১৫ থেকে ২০ মিনিট ম্যাসাজ করুন। কুসুম গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। মুখের কালো দাগ দূর করার পাশাপাশি এটি ব্যাকটেরিয়া ও সংক্রমণ থেকেও রক্ষা করে।

লেবুর রস এবং চিনি

লেবুর রস এবং চিনি আপনার স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের জন্যও উপকারী। এর জন্য এক চামচ লেবুর রসে এক চামচ চিনি মিশিয়ে নিন। এবার এটি মুখে লাগিয়ে আলতো করে ম্যাসাজ করুন। এবার কুসুম গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। লেবুর রস ত্বকের তেল ও মৃত কোষ দূর করবে।

বাষ্প

একটি পাত্রে জল ফুটিয়ে ভাপ নিন। ব্ল্যাকহেডস দূর করার পাশাপাশি ছিদ্রও পরিষ্কার করে। স্টিম করার পরে, ব্ল্যাকহেডগুলি আলতো করে চাপতে একটি এক্সট্র্যাক্টর ব্যবহার করুন। এর পর মুখ ভালো করে ধুয়ে ফেলুন।

Share this article
click me!