Gucci বিশ্বের সবচেয়ে বিলাসবহুল ব্র্যান্ড শুরু করেছিলেন একজন লিফটম্যান, জেনে নিন এই অজানা গল্প

ফ্যাশন লেবেল আসার আগে তিনি হোটেলের চাকরি ছেড়ে একটি কোম্পানিতে কাজ করেছেন, ফ্যাশন সম্পর্কিত অনেক কিছু শিখেছেন এবং বুঝেছেন। এর পরে, ১৯২১ সালে, তিনি ইতালির ফ্লোরেন্সে গুচি নামে তার ব্র্যান্ড চালু করেন। 

Web Desk - ANB | Published : Dec 1, 2022 9:26 AM IST

গত বেশ কয়েক বছর ধরে, গুচি (GUCCI) কে 'ধনীদের ব্র্যান্ড' বলা হচ্ছে, তবে চমকপ্রদ বিষয় হল এই ব্যবসাটি একজন লিফটম্যান শুরু করেছিলেন। এর শুরুর গল্পটা বেশ মজার। এই ব্র্যান্ডটি গুচিও গুচি নামে একজন ব্যক্তি শুরু করেছিলেন যিনি একবার একটি হোটেলে লিফটম্যান এবং পোর্টার হিসাবে কাজ করতেন। কিছুদিন হোটেলে কাজ করার পর একটি ফ্যাশন কোম্পানিতে কাজ শুরু করেন। এখানে আগত অতিথিদের ফ্যাশন সেন্স দেখে তিনি খুবই মুগ্ধ হন। এর পর তিনি তার ফ্যাশন লেবেল আনার কথা ভাবলেন।

ফ্যাশন লেবেল আসার আগে তিনি হোটেলের চাকরি ছেড়ে একটি কোম্পানিতে কাজ করেছেন, ফ্যাশন সম্পর্কিত অনেক কিছু শিখেছেন এবং বুঝেছেন। এর পরে, ১৯২১ সালে, তিনি ইতালির ফ্লোরেন্সে গুচি নামে তার ব্র্যান্ড চালু করেন। ব্র্যান্ডটি ইতালি থেকে উদ্ভূত হতে পারে, তবে সংস্থার বেশিরভাগ পণ্য লন্ডনের ফ্যাশন দ্বারা অনুপ্রাণিত হয়েছিল।

চামড়ার পণ্য দিয়ে শুরু-

গুচিও চামড়ার পণ্য নিয়ে কোম্পানি শুরু করেন। পরবর্তী কয়েক দশক ধরে এটি একটি জেনেরিক ব্র্যান্ড হিসেবে পরিচিত ছিল, কিন্তু ১৯৫৩ সাল থেকে স্বীকৃতি লাভ করে। এই বছর, এলিজাবেথ টেলরের একটি ছবি লাইমলাইটে এসেছিল, যাতে তাকে বাঁশের তৈরি একটি ব্যাগ ধরে থাকতে দেখা যায়। গুচিও ১৯৫৩ সালে মারা যান, কিন্তু তার পরিবার ব্যবসার দায়িত্ব নেয়। ১৯৬১ সালে, আমেরিকার ফার্স্ট লেডি জ্যাকলিন কেনেডিকে একটি গুচি ব্যাগ বহন করতে দেখা যায়। এরপর প্রতিষ্ঠানটি সেই ব্যাগের নাম পরিবর্তন করে রাখে 'দ্য জ্যাকি'। ধীরে ধীরে, এই ব্র্যান্ডটি নামী সেলিব্রিটিদের সঙ্গে যুক্ত হতে শুরু করে।

এমন একটি সময়ও এসেছিল যখন ব্যবসা পরিচালনার জন্য সিংহাসনের জন্য যুদ্ধ শুরু হয়েছিল। সিংহাসনের লড়াইয়ের কারণে, এই সংস্থাটি দেউলিয়া হওয়ার দ্বারপ্রান্তে পৌঁছেছিল। ১৯৮১ সালে, কোম্পানিটি তার প্রথম পরিধানের জন্য প্রস্তুত সংগ্রহ শুরু করে। সংগ্রহটি ফ্লোরা প্রিন্টের উপর ভিত্তি করে ছিল। এটি খবরে রয়ে গিয়েছে, ডিজাইনার টপ ফোর্ড পারিবারিক কলহের কারণে দেউলিয়া হওয়ার দ্বারপ্রান্তে থাকা সংস্থাটিকে পরিচালনার কাজ করেছিলেন।

টম গুচিকে শীর্ষে নিয়ে যায়

ডিজাইনার টম ফোর্ড ৯০ এর দশকে কোম্পানিতে প্রবেশ করেছিলেন। টম কোম্পানির নকশা পরিবর্তন করেন। এই পদক্ষেপের পর, গুচি ফ্যাশনের ক্ষেত্রে একটি নতুন পরিচয় পেয়েছে। গুচির জিনিয়াস জিন্স গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে তাদের নাম নথিভুক্ত করেছে। নব্বইয়ের দশকে ২ লাখ ৪৩ হাজার জিনিয়াস জিন্স বিক্রির রেকর্ড গড়েছিল। সে সময় এটি ছিল বিশ্বের সবচেয়ে দামি জিন্স।

যে কারণে গুচি জনপ্রিয়তার রেকর্ড গড়েছে-

গুচি সবসময় উচ্চ শ্রেণীকে টার্গেট করেছে। আমাদের ব্র্যান্ডিং এবং বিজ্ঞাপনে একই শ্রেণী প্রদর্শন করা হয়েছে। ফলে এটি ধনীদের ব্র্যান্ড হিসেবে পরিচিতি লাভ করে। স্ট্যাটাসের সঙ্গে লিঙ্ক করে এর পণ্যগুলো দেখা হতো। সময়ের সঙ্গে সঙ্গে, ধারাবাহিকভাবে জনসংযোগ এবং বিজ্ঞাপন এর ব্র্যান্ড ইমেজকে শক্তিশালী করেছে। বর্তমানে কোম্পানির ব্র্যান্ড ভ্যালু ১৪ লাখ কোটি টাকার বেশি পৌঁছেছে। বিশ্বের অনেক বিখ্যাত সেলিব্রিটি এটিকে সমর্থন করেছেন।

Share this article
click me!