গরমকালে প্রাকৃতিক কন্ডিশনারের কাজ করে এই চারটি জিনিস, চুল হবে নরম ও ঝলমলে

গরমে চুল অনেকে সময় রুক্ষ্ম থাকে। অনেকেই বাজার চলতি নানা পণ্য কিনে অবস্থার সামাল দেওয়ার চেষ্টা করেন, কিন্তু এই হেয়ার কেয়ার প্রোডাক্ট রাসায়নিক পূর্ণ।

Web Desk - ANB | Published : May 16, 2023 2:16 PM IST

গরমে চুল খুব জট পড়ে যায়। ধুলোবালি ও দূষণের কারণেও চুলে ময়লা জমে। এ কারণে চুলও শুষ্ক হয়ে যায়। জট পড়া চুলও আপনার লুক নষ্ট করে। এটি মোকাবেলা করার জন্য, লোকেরা চুলের যত্নের অনেক পণ্যও ব্যবহার করে। গরমে দ্বিগুণ হয়ে যায় চুলের সমস্যা। এই সময় ঘামের কারণে ডগা ভিজে থাকে। এতে সমস্যা বাড়ে। গরমে চুল অনেকে সময় রুক্ষ্ম থাকে। অনেকেই বাজার চলতি নানা পণ্য কিনে অবস্থার সামাল দেওয়ার চেষ্টা করেন, কিন্তু এই হেয়ার কেয়ার প্রোডাক্ট রাসায়নিক পূর্ণ। চুলের যত্নে এসব পণ্যের কারণে চুল বেশিক্ষণ নরম দেখায় না। আরও সমস্যা তখন বেড়ে যায়।

কন্ডিশনার হিসেবে চুলের জন্য কিছু প্রাকৃতিক জিনিসও ব্যবহার করতে পারেন। আসুন জেনে নিই কন্ডিশনার হিসেবে আপনি কী কী জিনিস ব্যবহার করতে পারেন।

মধু

মধু একটি চমৎকার ময়েশ্চারাইজার। অলিভ অয়েলে দুই চামচ মধু মেশাতে পারেন। এই দুটি জিনিস মিশিয়ে চুল ও মাথার ত্বকে লাগান। আধা ঘণ্টা পর মধুর মিশ্রণটি তুলে ফেলুন। সাধারণ জল দিয়ে চুল ধুয়ে ফেললেই কেল্লা ফতে।

ডিম

ডিম শুধু স্বাস্থ্যের জন্যই নয় চুলের জন্যও উপকারী। ডিমের এমন বৈশিষ্ট্য রয়েছে যা চুলকে উজ্জ্বল করে। কন্ডিশনার তৈরি করতে, ডিমে আপনার পছন্দের যে কোনও তেল যোগ করুন। ডিম এবং তেল মেশান। ডিমের মিশ্রণটি চুলে এবং মাথার ত্বকে ২০ থেকে ৩০ মিনিটের জন্য লাগান। এর পর চুল ধুয়ে ফেলতে পারেন।

কলা

কলাতে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম এবং সিলিকার মতো পুষ্টি উপাদান রয়েছে। এটি চুল সোজা করে। কলা চুল নরম ও বাউন্সি করে। কলা কন্ডিশনার তৈরি করতে ২টি কলা ম্যাশ করুন। এতে এক চামচ মধু যোগ করুন। মধু এবং কলা মেশান। মিশ্রণটি তৈরি হয়ে গেলে চুলে এবং মাথার ত্বকে লাগান। মধু ও কলার মিশ্রণ এভাবে এক ঘণ্টা রেখে দিন। পরে ধুয়ে ফেলুন।

নারকেল তেল

নারকেল তেলে ফ্যাটি অ্যাসিড থাকে। এটি চুলের গভীর কন্ডিশনিং হিসেবে কাজ করে। একটি পাত্রে ৩ চামচ নারকেল তেল নিন। কিছুক্ষণ গরম করুন। এই তেল দিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করুন। চুল এবং মাথার ত্বকে লাগান। নারকেল তেল চুলে এভাবে ৪৫ মিনিট রেখে দিন। এর পর গরম জল দিয়ে চুল ধুয়ে ফেলুন। এতে আপনার চুল নরম ও মজবুত হবে।

Share this article
click me!