এই আয়ুর্বেদিক টিপস গরমে ত্বকের ফুসকুড়ি এবং চুলকানির সমস্যা থেকে আরাম দেবে, কমাবে ব়্যাশও

আজ আমরা আপনাকে কিছু আয়ুর্বেদিক প্রতিকারের কথা বলছি, যা আপনাকে এই মৌসুমে ত্বকের অ্যালার্জির সমস্যা থেকে মুক্তি দিতে পারে। শুধু তাই নয়, এই সমাধানটিও খুবই সহজ, যা আপনি সহজেই গ্রহণ করতে পারেন।

Parna Sengupta | Published : Apr 8, 2024 3:19 PM IST

এই প্রখর গরমে সূর্যের আলো এবং ঘামের কারণে অনেককেই ত্বক সম্পর্কিত অনেক সমস্যায় পড়তে হয়, এর মধ্যে ত্বকের অ্যালার্জি, ফুসকুড়ি এবং চুলকানি তো ঘরে ঘরে রয়েছে। এমন পরিস্থিতিতে আমরা আরাম পাওয়ার জন্য অনেক ধরনের ওষুধ এবং ক্রিম ব্যবহার করি। তবুও এই সমস্যা থেকে মুক্তি মেলে না। আজ আমরা আপনাকে কিছু আয়ুর্বেদিক প্রতিকারের কথা বলছি, যা আপনাকে এই মৌসুমে ত্বকের অ্যালার্জির সমস্যা থেকে মুক্তি দিতে পারে। শুধু তাই নয়, এই সমাধানটিও খুবই সহজ, যা আপনি সহজেই গ্রহণ করতে পারেন। তাহলে চলুন জেনে নেই এই সহজ প্রতিকার সম্পর্কে।

প্রথমে জেনে নিন ত্বকের অ্যালার্জির লক্ষণগুলো কী কী

ত্বকে লাল দাগ

তীব্র চুলকানি

চামড়ায় ফুসকুড়ি

ফুসকুড়ির সমস্যা

জ্বালা সমস্যা

ফোস্কা বা পিত্তের সমস্যা

কীভাবে ত্বকের অ্যালার্জি থেকে মুক্তি পাবেন

অ্যালোভেরা উপকারী

অ্যালোভেরা একটি আয়ুর্বেদিক ওষুধ, যা ত্বক সংক্রান্ত অনেক সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে। এমন পরিস্থিতিতে আপনি এটি ব্যবহার করে ত্বকের ফুসকুড়ি দূর করতে পারেন। এর জন্য আপনার শরীরের যেসব অংশে অ্যালার্জির সমস্যা হচ্ছে সেখানে অ্যালোভেরা জেল লাগান। এটি দিয়ে আপনি ত্বকের অ্যালার্জির জ্বালা, চুলকানি এবং ফোলা সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

কর্পূর ও নারকেল তেল

ত্বকের ফুসকুড়ি কমাতে আপনি নারকেল তেল এবং কর্পূর ব্যবহার করতে পারেন।এর জন্য কর্পূর পিষে নারকেল তেলের সাথে মিশিয়ে তারপর আক্রান্ত স্থানে এই মিশ্রণটি লাগান। এই মিশ্রণটি আক্রান্ত স্থানে দিনে দুবার লাগালে আপনার সমস্যা শীঘ্রই দূর হয়ে যাবে।

ফটকিরি

এ ছাড়া ত্বকের যে অংশে ইনফেকশন হয়েছে সেখানে ফটকিরি লাগালে ত্বকের ফুসকুড়ি ও চুলকানি নিয়ন্ত্রণ করা যায়। এর জন্য আপনি ফিটকিরি এবং নারকেল তেল ব্যবহার করতে পারেন।

নিম পাতা

নিম পাতায় প্রচুর পরিমাণে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা ত্বকের অ্যালার্জি, ফোঁড়া এবং ব্রণ থেকে মুক্তি দিতে সহায়ক। এর জন্য রাতে নিম পাতা জলেতে ভিজিয়ে রাখুন এবং পরদিন সকালে তা পিষে পেস্ট তৈরি করে আক্রান্ত স্থানে লাগান। এতে ত্বকের অ্যালার্জির সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!