গরমে চুলের যত্ন নিতে বেছে নিন এই ৩ ঘরোয়া উপাদান, খুশকি ও চুল পড়া কমবে সহজেই, চুল হবে লম্বাও ঝলমলে

এই জিনিসগুলো লাগালে গরমেও চুল থাকবে সুন্দর ও ঢেউ খেলানো। আজ আমরা আপনাকে এমন কিছু জিনিসের কথা বলব যা চুলের স্বাস্থ্যের জন্য আশীর্বাদের চেয়ে কম নয়। জেনে নিন গরমে চুলে কী লাগাতে হবে?

 

deblina dey | Published : Apr 8, 2024 10:32 AM IST

আজকাল মানুষ চুলে নানা ধরনের রাসায়নিক চিকিৎসা করাতে শুরু করেছে। এতে চুল সুন্দর ও সিল্কি দেখায়, তবে দীর্ঘমেয়াদে এই রাসায়নিক চিকিত্সা এবং চুলের পণ্যগুলি চুলের উপর খারাপ প্রভাব ফেলে। এতে শুধু টাকা খরচ হয় না, চুলও খারাপ হয়ে যায়। গরমে চুলের সঠিক যত্ন নিতে অবশ্যই কিছু ঘরোয়া উপায় অবলম্বন করুন। ঘরে এমন অনেক জিনিস রয়েছে যা চুলকে করে তুলতে পারে নরম, সিল্কি এবং ঝলমলে। এই জিনিসগুলো লাগালে গরমেও চুল থাকবে সুন্দর ও ঢেউ খেলানো। আজ আমরা আপনাকে এমন কিছু জিনিসের কথা বলব যা চুলের স্বাস্থ্যের জন্য আশীর্বাদের চেয়ে কম নয়। জেনে নিন গরমে চুলে কী লাগাতে হবে?

গরমে চুলে এই ৩টি জিনিস অবশ্যই লাগান

আমলকী-

গরমকালে চুলে ভিটামিন সি সমৃদ্ধ আমলকী লাগান। আমলকী স্বাস্থ্যের জন্য যেমন উপকারী, তেমনি চুলের জন্যও কার্যকর। আমলকী সহজেই চুলে ব্যবহার করা যায়। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে যা চুলকে সুস্থ রাখতে সাহায্য করে। নারকেল তেলে আমলকী গুঁড়ো মিশিয়ে নিন। এই পেস্ট চুলে লাগান এবং পেস্ট শুকিয়ে গেলে চুল ধুয়ে ফেলুন।

নারকেল তেল-

গরমে চুল তৈলাক্ত হয়ে গেলেও চুলে হেয়ার অয়েল লাগাতে ভুলবেন না। নারকেল তেল চুলের প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। নারকেল তেল চুল ও মাথার ত্বককে ঠান্ডা করে। নারকেল তেলের অনেক গুণ রয়েছে যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। ভিটামিন সি সমৃদ্ধ নারকেল তেল চুল লম্বা ও মজবুত করতে সাহায্য করে। নারকেল তেল লাগালে চুল ভাঙ্গা ও পড়ার সমস্যা কমে। আপনার চুলে হালকা গরম নারকেল তেল লাগান।

দই-

গ্রীষ্মের মৌসুমে দই যেমন স্বাস্থ্যের জন্য উপকারী, চুলের জন্যও উপকারী প্রমাণিত হয়। হেয়ার মাস্ক হিসেবে দই ব্যবহার করতে পারেন। দইতে রয়েছে ক্যালসিয়াম, ভিটামিন সি, ভিটামিন বি১২, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম যা চুলকে সুস্থ রাখতে সাহায্য করে। দই চুলে মাস্ক লাগালে খুশকির সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়। এজন্য স্নানের আগে সারা চুলে দই লাগিয়ে নিন। আপনি চাইলে দইয়ে কিছু নারকেল তেলও যোগ করতে পারেন। আধা ঘণ্টা পর চুলে শ্যাম্পু করে ফেলুন।

Share this article
click me!