ঠোঁট পেতে রক্তপাত হয়, ঘরে তৈরি এই লিপবাম ব্যবহার করুন, শীতে ঠোঁট থাকবে নরম

জেনে নিন ঠোঁট ফাটার কারণগুলো কী এবং তা কমাতে আপনি কোন ঘরোয়া উপায় অবলম্বন করতে পারেন। এছাড়াও, আমরা আপনার সঙ্গে ঘরে বসে লিপবাম তৈরির উপায় জেনে নিন যাতে আপনার ঠোঁট কম ফাটবে।

 

Web Desk - ANB | Published : Nov 9, 2022 11:35 AM IST

শীতকালে বেশিরভাগ মানুষেরই ঠোঁট ফাটে। আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে প্রতি ঋতুতে কিছু লোকের ঠোঁট ফাটে। পরিবর্তন আবহাওয়া সবসময় ফাটা ঠোঁটের পিছনে থাকে না। অনেক সময় শরীরে পুষ্টির অভাবের কারণে এমনটা হয়। যে কারণে অনেক সময় ঠোঁটে বাইরে থেকে লিপবাম লাগানোর পরও ঠোঁট ফাটা থেকে যায়। জেনে নিন ঠোঁট ফাটার কারণগুলো কী এবং তা কমাতে আপনি কোন ঘরোয়া উপায় অবলম্বন করতে পারেন। এছাড়াও, আমরা আপনার সঙ্গে ঘরে বসে লিপবাম তৈরির উপায় জেনে নিন যাতে আপনার ঠোঁট কম ফাটবে।

পুষ্টির অভাব-

পুষ্টির অভাবে শরীরে ভিটামিন বি-এর অভাবে ঠোঁট ফাটা। এছাড়াও, যদি আপনার মুখের পরীক্ষাও বিকল হয়, তবে এটি আপনার শরীরে জিঙ্ক এবং আয়রনের ঘাটতির লক্ষণ। এমন অবস্থায় শুধু বাইরে থেকে ঠোঁট লাগিয়ে ফাটা ঠোঁটের সমস্যা নিরাময় হয় না।

শরীরে জলের অভাব

হলে ঠোঁটও ফাটতে শুরু করে। ডিহাইড্রেশন প্রায়ই শুষ্ক মুখের দিকে পরিচালিত করে। শরীরে জলের অভাবে পিপাসা বেশি লাগে এবং প্রস্রাব হলুদ হয়। এই ক্ষেত্রে, আপনার অবিলম্বে একজন ডাক্তারের সঙ্গে পরামর্শ করা উচিত।

আপনি যদি আপনার ঠোঁট নরম রাখতে চান তবে তার জন্য আপনাকে এই বিষয়গুলি মাথায় রাখতে হবে। খেয়াল রাখতে হবে বেশি বেশি জল পান করুন এবং বারবার ঠোঁটে জিভ না লাগাবেন। যদি আপনার ঠোঁট অনেক ফাটতে থাকে, তাহলে মাস্ক ব্যবহার করুন, এটি আপনার ঠোঁটকে বাতাস থেকে রক্ষা করবে।

এভাবে তৈরি করুন লিপবাম-

ঠোঁট ফাটা ঠেকাতে সঠিক খাদ্যাভ্যাসের পাশাপাশি বাইরে থেকেও ঠোঁটের যত্ন নিতে হবে। লিপবাম তৈরি করতে আপনার ভিটামিন ই ক্যাপসুল, অ্যালোভেরা জেল এবং ভ্যাসলিন লাগবে। প্রথমে কিছু অ্যালোভেরা জেল নিন এবং তাতে ২টি ভিটামিন ই ক্যাপসুল দিন। যদি আপনার ঠোঁট খুব শুষ্ক হয়, তাহলে আরেকটু যোগ করুন। এবার এতে আরও ১ চা চামচ ভ্যাসলিন মেশান। ভালোভাবে মেশানোর পর মিশ্রণটি কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। আপনি এটি ৪ ঘন্টা পরে ব্যবহার করতে পারেন।

Share this article
click me!