তরতাজা ত্বকের জন্য এই গরমে এই কয়েকটা ফলের ফেসপ্যাক ব্যবহার করে দেখুন, দারুণ ফল পাবেন

আপনি যদি মনে করেন যে ফলের ত্বকের উপকারিতা শুধুমাত্র খাওয়ার মধ্যেই সীমাবদ্ধ, তবে তা নয়। ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রাকৃতিক অ্যাসিড সমৃদ্ধ ফল আপনার ত্বকে উজ্জ্বলতা আনে।

Parna Sengupta | Published : Mar 21, 2024 12:53 PM IST

গ্রীষ্মকাল সতেজ ফলের স্বাদ গ্রহণের আদর্শ ঋতু। এটি শুধুমাত্র আমাদের স্বাস্থ্যের জন্যই গুরুত্বপূর্ণ নয় এটি আপনার ত্বককেও প্রভাবিত করে। আপনি যদি মনে করেন যে ফলের ত্বকের উপকারিতা শুধুমাত্র খাওয়ার মধ্যেই সীমাবদ্ধ, তবে তা নয়। ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রাকৃতিক অ্যাসিড সমৃদ্ধ ফল আপনার ত্বকে উজ্জ্বলতা আনে।

১. পেঁপে ও মধু

পেঁপে ভিটামিন এবং এনজাইমের একটি পাওয়ার হাউস যা আপনার ত্বকের জন্য খুবই উপকারী প্রমাণিত হতে পারে। এই ফেসপ্যাকটি তৈরি করতে পাকা পেঁপে নিয়ে ম্যাশ করে নিন। এতে এক টেবিল চামচ অর্গানিক মধু যোগ করুন। ভালভাবে মেশানোর পরে, মুখে সমানভাবে লাগান এবং তারপরে ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন। পেঁপে ত্বকের মৃত কোষ দূর করতে সাহায্য করে এবং মধু ত্বককে ময়েশ্চারাইজ করে।

২. কিউই এবং অ্যাভোকাডো ফেস প্যাক

কিউই এবং অ্যাভোকাডো ফেসপ্যাক মুখ উজ্জ্বল করতে সাহায্য করবে। উভয়েরই অনেক বৈশিষ্ট্য রয়েছে যা ত্বকের জন্য বিস্ময়কর কাজ করতে পারে। এই প্যাকটিকে আপনি অ্যান্টি-এজিং ফেস প্যাকও বলতে পারেন। এতে ভিটামিন এ, বি, সি রয়েছে। এটি তৈরি করতে কিউই এবং অ্যাভোকাডোর পাল্প নিন। একটি ক্রিমি পেস্ট পেতে তাদের একসঙ্গে ম্যাশ করুন। আপনি এই মিশ্রণে মধু যোগ করতে পারেন। মুখে এবং ঘাড়ে লাগান এবং ২০ মিনিট পর প্যাকটি সরিয়ে ফেলুন। ঠান্ডা জল দিয়ে মুছে ফেলুন।

৩. আম এবং দই ফেস প্যাক

আমে উপস্থিত ভিটামিন সি এবং ই ত্বককে ইউভি রশ্মি থেকে রক্ষা করে এবং কোষের পুনর্জন্মকে উৎসাহিত করে। এটি ত্বকের স্থিতিস্থাপকতা বাড়াতেও কাজ করে। দইয়ের সাথে মিশিয়ে খেলে ব্রণের সমস্যা দূর হয়। এই ফেসপ্যাক তৈরি করতে পাকা আমের পাল্প নিয়ে দইয়ে মিশিয়ে নিন। সরাসরি মুখে লাগিয়ে ঘষে নিন। এটি মুখের ময়লা দূর করবে এবং আটকে থাকা ছিদ্রও পরিষ্কার করবে।

৪. কলা এবং মধু ফেস প্যাক

কলায় রয়েছে ভিটামিন বি৬, সি, সিলিকা, পটাশিয়াম এবং অন্যান্য পুষ্টি উপাদান, যা ত্বকের জন্য খুবই উপকারী। এটি UV রশ্মি দ্বারা সৃষ্ট ক্ষতি এবং হাইপারপিগমেন্টেশন থেকে ত্বককে রক্ষা করে। এই প্যাকটি তৈরি করতে অর্ধেক কলা, আধ চামচ মধু এবং এক চামচ লেবুর রস মিশিয়ে ম্যাশ করুন। ভালো করে মিশিয়ে মুখে সমানভাবে লাগান। এই প্যাকটি শুকিয়ে না যাওয়া পর্যন্ত রাখুন এবং তারপর ধুয়ে ফেলুন।

৫. আপেল এবং কমলা ফেস প্যাক

আপেল ও কমলার কিছু টুকরো একসাথে মিশিয়ে নিন। এতে কিছু হলুদ গুঁড়ো ও দুধ দিন। এই প্যাকটি মুখে এবং ঘাড়ে লাগান। এবার ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি একটি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফেসপ্যাক এবং ত্বকে পুষ্টি জোগায়। এটি ত্বকে উজ্জ্বলতা ও উজ্জ্বলতাও আনে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!