শিশুর মালিশ করতে বেছে নিন এই পাঁচটির মধ্যে একটি তেল, দেখে নিন কোন তেলে রয়েছে কী গুণ

আজ রইল কয়টি উপকারী তেলের হদিশ। এই সকল তেল দিয়ে বাচ্চার মালিশ করুন। এতে মিলবে উপকার। মিলবে উপকার।

Web Desk - ANB | Published : Dec 10, 2022 9:41 AM IST / Updated: Dec 11 2022, 08:37 AM IST

শীতের মরশুমে বাচ্চার ত্বকে তেল মালিশ করে থাকেন প্রায় সকলেই। প্রচলিত ধারণা অনুসারে, এতে শক্ত হয় বাচ্চার পেশি। সেই সঙ্গে ত্বকের জন্যও উপকারী এই মালিশ। তবে, বাচ্চাকে তেল মালিশ করার সময় খেয়াল রাখুন কোন তেল ব্যবহার করছেন। তেল মালিশ করে বেশ কিছুক্ষণ পর স্নান করান সকলে। এতে সেই তেল বাচ্চার শরীরে বসে যায়। ফলে, এমন তেল ব্যবহার করুন যা বাচ্চার জন্য উপযুক্ত। আজ রইল কয়টি উপকারী তেলের হদিশ। এই সকল তেল দিয়ে বাচ্চার মালিশ করুন। এতে মিলবে উপকার। মিলবে উপকার।

সরষের তেল- শিশুর মালিশের জন্য সরষের তেলের ব্যবহার বহু যুগ ধরে হয়ে আসছে। এটি বাচ্চার হাড় ও পেশি শক্ত করে। সঙ্গে শরীর গরম রাখে। বাচ্চাদের ঠান্ডা লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। এই তেলে মালিশ করলে বাচ্চার শরীর থাকে সুস্থ।

বাদাম তেল- বাচ্চাকে বাদাম তেল দিয়ে মালিশ করতে পারেন। এতে ভিটামিম ই আছে। যা ত্বক ও চুলের জন্য উপকারী। বাচ্চর হাড় শক্ত করতে, ত্বক ভালো রাখতে ও চুলের বৃদ্ধি করতে ব্যবহার করতে পারেন এই তেল।

নারকেল তেল- অনেকেই নারকেল তেল দিয়ে বাচ্চার ম্যাসাজ করে থাকেন। এটি অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান আছে। যা মাংসপেশি শক্ত করে। রয়েছে একাধিক পুষ্টিগুণ। যা শিশুর জন্য বেশ উপকারী।

অলিভ অয়েল- ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকে অলিভ অয়েলে। এই তেল দিয়ে ম্যাসাজ করুন। এটি শিশুর ত্বকের কোষ তৈরি করে। বাচ্চার অলিভ অয়েল দিয়ে ম্যাসাজ করলে হাড় মজবুত হবে। মেনে চলুন এই বিশেষ টিপস। বাচ্চার ত্বকের আর্দ্রতা বজায় রাখতে অলিভ অয়েল দিয়ে ম্যাসাজ করুন।

তিলের তেল- বাচ্চাকে মাখাতে পারেন তিলের তেল। শিশুর বডি ম্যাসাজের জন্য বেশ উপকারী এই তেল। বাচ্চার শরীরে রক্ত সঞ্চালন ঠির রাখতে ও দ্রুত শক্তি জোগাতে তিলের তেল ব্যবহার করুন। তিলের তেল দিয়ে মালিশ করলে নবজাতকের ত্বকে সংক্রমণের ঝুঁকি কমবে। মেনে চলুন এই সকল টোটকা।

শিশুর ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন এই পাঁচটি তেলের মধ্যে একটি। পুষ্টিতে ভরপুর থাকে এই সকল তেল। যা বাচ্চার জন্য বেশ উপকারী। সরষের তেল, নারকেল তেল, বাদাম তেল, তিলের তেল কিংবা অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। এতে মিলবে উপকার।

 

আরও পড়ুন-

বড়দিনে আপনার ঘর সাজাতে চান, তাহলে এই আইডিয়াগুলি আপনার বাড়িকে আকর্ষণীয় করে তুলবে

শীতের মরশুমে শরীরকে উষ্ণ রাখতে চান, প্রতিদিন পাতে রাখুন এই সুপারফুড গুলি

যৌনক্ষমতা হারিয়ে ফেলছেন, বিছানায় কীভাবে রাজত্ব করবেন, জেনে নিন বিশেষজ্ঞের পরামর্শ

Share this article
click me!