Dandruff: খুশকি দূর হবে হেনার গুণে, এই চার উপায় ব্যবহার করুন হেনা, মিলবে উপকার

বর্ষার খুশকির সমস্যা দূর করতে হেনা ব্যবহার করুন। এই চার উপায় হেনা ব্যবহারে মিলবে উপকার। দেখে নিন কীভাবে বানাবেন।

Sayanita Chakraborty | Published : Jul 24, 2023 3:58 PM IST

খুশকি নিয়ে সমস্যা চলতেই থাকে। বর্ষার মরশুমে বাড়ে এই সমস্যা। তেমনই বাড়তে থাকে চুল পড়ার সমস্যা। বর্ষার খুশকির সমস্যা দূর করতে হেনা ব্যবহার করুন। এই চার উপায় হেনা ব্যবহারে মিলবে উপকার। দেখে নিন কীভাবে বানাবেন।

হেনা, লেবু রস ও দই

একটি পাত্রে হেনা নিন। তাতে মেশান লেবুর রস। এবার মেশান পরিমাণ মতো দই। ভালো করে মিশিয়ে নিন। এবার তা স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। কিছুক্ষণ রেখে শ্যাম্পু করে নিন। এতে মিলবে উপকার। সপ্তাহে ১ থেকে ২ দিন ব্যবহারে মিলবে উপকার।

হেনা, অলিভ অয়েল ও মেথি

একটি পাত্রে মেথি নিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। এবার সকালে তা বেটে নিন। এর সঙ্গে মেশান দই। মেশান পরিমাণ মতো অলিভ অয়েল। ভালো করে মিশিয়ে প্যাক বানান। তা স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। কিছুক্ষণ রেখে শ্যাম্পু করে নিন। এতে মিলবে উপকার। সপ্তাহে ১ থেকে ২ দিন ব্যবহারে মিলবে উপকার।

ডিম ও হেনা

একটি পাত্রে ৩ টেবিল চামচ হেনা পাউডার নিন। তাতে মেশন অলিভ অয়েল। পরিমাণ মতো জল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার তাতে দিন ডিমের সাদা অংশ। ভালো করে মিশিয়ে প্যাক বানান। তা স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। কিছুক্ষণ রেখে শ্যাম্পু করে নিন। এতে মিলবে উপকার। সপ্তাহে ১ থেকে ২ দিন ব্যবহারে মিলবে উপকার।

সরষের তেল ও হেনা

একটি পাত্রে সরষের তেল নিন। তাতে দিন হেনা পাতা। দিন মেথি। এবার গ্যাসে গরম করুন। ফুটতে শুরু করলে ছেকে নিন। একদিন অন্তর এই তেল দিয়ে স্ক্যাল্পে মালিশ করুন। কিছুক্ষণ রেখে শ্যাম্পু করে নিন। এতে দ্রুত মিলবে উপকার।

হেনা, মেথি ও দই

হেনা, মেথি ও দই দিয়ে প্যাক বানিয়ে নিন। একটি বাটিতে মেথি নিন। তাতে জল দিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে তা বেটে নিন। এবার তাতে মেশান দই। মেশান হেনা পাউডার। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। সপ্তাহে অন্তত ২ দিন ব্যবহারে মিলবে উপকার। সপ্তাহে ১ থেকে ২ দিন ব্যবহারে মিলবে উপকার।

 

আরও পড়ুন

কেন মিজোরামে প্রায়ই গবাদি পশুরা রোগে আক্রান্ত হয়, এর সঠিক কারণ কী

এই ৫ ধরনের খাবার আপনার হজমশক্তি খারাপ করে দিতে পারে, আজ থেকেই দূরত্ব তৈরি করুন

এই ৫ ধরনের খাবার আপনার হজমশক্তি খারাপ করে দিতে পারে, আজ থেকেই দূরত্ব তৈরি করুন

Share this article
click me!