তৈলাক্ত ত্বকের যত্নে ব্যবহার করুন ঘরে তৈরি নাইট ক্রিম, দেখে নিন কীভাবে বানাবেন

ত্বকের যত্ন নিতে বাড়িতেই বানিয়ে নিন নাইট ক্রিম। তৈলাক্ত ত্বকের যত্নে ব্যবহার করুন ঘরে তৈরি নাইট ক্রিম, দেখে নিন কীভাবে বানাবেন।

Web Desk - ANB | Published : Jan 31, 2023 11:30 AM IST

ত্বকের যত্নে নাইট ক্রিমের ব্যবহার আবশ্যক। ত্বকের সকল ক্ষতি নিরাময় করতে রোজ নাইট ক্রিম লাগানো আবশ্যক। এমনই বলে থাকেন বিশেষজ্ঞরা। এরা ত্বকের যত্ন নিতে বাড়িতেই বানিয়ে নিন নাইট ক্রিম। তৈলাক্ত ত্বকের যত্নে ব্যবহার করুন ঘরে তৈরি নাইট ক্রিম, দেখে নিন কীভাবে বানাবেন।

অ্যালোভেরা দিয়ে বানিয়ে নিন নাইট ক্রিম। অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। এবার একটি পাত্রে ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল নিন। এবার তাতে মেশান ১ তা চামচ ল্যাভেন্ডার অয়েল। ভালো করে মেশান। এবার দিন কয়েক ফোঁটা প্রাইমরোজ অয়েল। ভালো করে মিশিয়ে নিন। রাতের মুখ ভালো করে পরিষ্কার করে নিন। এবার এই জেল লাগান। অনেকেই রাতে অ্যালোভেরা জেল মেখে ঘুমান। তারা এই এই দুই বিশেষ তেল অ্যালোভেরা জেলের সঙ্গে মিশিয়ে ত্বকে ব্যবহার করতে পারেন। এতে মিলবে উপকার।

নারকেল তেল ও গ্লিসারিন দিয়ে বানাতে পারেন নাইট ক্রিম। একটি পাত্রে ১ টেবিল চামচ নারকেল তেল নিন। এবার ১ টেবিল চামচ গ্লিসারিন নিন। ভালো করে মিশিয়ে নিন। এবার ৩ থেকে ৪ ফোঁটা গোলাপ জল দিন। ভালো করে মিশিয়ে প্যাক বানান। এটি একটি পাত্রে ঢেলে রেখে দিন। এবার মিশ্রণটি মুখে লাগান। ৫ থেকে ১০ মিনিটের জন্য আলতো ভাবে ম্যাসাজ করুন। প্রতিদিন রাতে ঘুমানোর আগে এটি লাগাতে পারেন। এতে মিলবে উপকার।

মিল্ক ক্রিম আর গোলাপ জল দিয়ে বানিয়ে নিন নাইট ক্রিম। একটি পাত্রে ১ টেবিল চামচ ফ্রেশ মিল্ক ক্রিম নিন। এবার তাতে মেশান কয়েক ফোঁটা গোলাপ জল। মেশান ১ টেবিল চামচ অলিভ অয়েল। ভালো করে মিশিয়ে পেস্ট বানান। এটি নাইট ক্রিম হিসেবে ব্যবহার করুন। ত্বক নরম করতে ও ত্বকে জেল্লা আনতে ব্যবহার করুন এই নাইট ক্রিম।

হলুদ দিয়ে বানাতে পারেন নাইট ক্রিম। একটি পাত্রে ৭ থেকে ৮টি বাদাম নিয়ে তা সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে তা বেটে নিন। এবার এক চিমটে হলুদ, চন্দন গুঁড়ো, কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে পেস্ট করুন। এটি নাইট ক্রিম হিসেবে ব্যবহারে মিলবে উপকার। এবার থেকে তৈলাক্ত ত্বকের যত্নে ব্যবহার করুন ঘরে তৈরি নাইট ক্রিম। এমন ক্রিম ব্যবহার করলে দ্রুত মিলবে উপকার। 

 

আরও পড়ুন

মাত্র ২০ টাকায় ঘরে বসে চুল সোজা করুন, পার্লারে গিয়ে খরচ করার প্রয়োজন নেই

মারাত্মক হতে পারে প্যানিক অ্যাটাক, জেনে নিন এর লক্ষণ, এর প্রতিরোধ সম্পর্কে

ত্বকের যত্ন নিতে এই পাঁচটি ভুল ধারণা থেকে দূরে থাকুন, সঠিক উপায় ত্বকে আনুন জেল্লা

Share this article
click me!