ত্বকের যত্ন নিতে এই পাঁচটি ভুল ধারণা থেকে দূরে থাকুন, সঠিক উপায় ত্বকে আনুন জেল্লা

ত্বকের যত্ন নিতে অজান্তেই ঘটছে একাধিক ভুল। জেনে নিন আপনি ত্বকের যত্ন নিতে গিয়ে এই ভুল ধারণা মেনে চলেন কি না।

Web Desk - ANB | Published : Jan 31, 2023 10:24 AM IST

ত্বক নিয়ে নানান সমস্যা লেগেই আছে। কোনও মরশুমে শুষ্ক ত্বক, কোনও মরশুমে অধিক তেলা ভাব তো কখনও ব্রণ কিংবা লাল ভাব। এর সঙ্গে পিগমেন্টেশন, অল্প বয়সে বার্ধক্য কিংবা অন্য কোনও সমস্যা তো আছেই। ত্বকের নানান সমস্যা থেকে মুক্তি পেতে সকলেই কোনও না কোনও পদ্ধতি মেনে চলি। কেউ ঘরোয়া টোটকা মেনে চলেন। কেউ পার্লার ট্রিটমেন্ট করেন তো কেউ নিত্য নতুন পণ্য ব্যবহার করেন। কিন্তু, জানেন কি ত্বকের যত্ন নিতে অজান্তেই ঘটছে একাধিক ভুল। জেনে নিন আপনি ত্বকের যত্ন নিতে গিয়ে এই ভুল ধারণা মেনে চলেন কি না।

তৈলাক্ত ত্বকে অনেকেই ময়েশ্চরাইজার ব্যবহার করেন না। ত্বক সারাক্ষণ তেলা থাকে বলে অধিকাংশই মনে করেন এমন ত্বকে ময়েশ্চরাইজার ব্যবহার করার প্রয়োজন নেই। কিন্তু, এই ধারণা ভুল। তৈলাক্ত ত্বকেও ব্যবহার করুন ময়েশ্চরাইজার। তা না হলে ত্বকে পিএইচ ভারসাম্য নষ্ট হয়ে যায়।

খুব দাবি পণ্য মানে তা ত্বকে উপযুক্ত হবে এমন ধারণা ভুল। সকলের ত্বকে ধরন আলাদা। তাই ত্বকের উপযুক্ত কঠিক পণ্য কিনুন। আর অবশ্যই ত্বকে পণ্য ব্যবহারের আগে তা আপনার ত্বকের উপযুক্ত কি না তা জেনে নিন। তবেই ব্যবহার করবেন।

প্রতিদিন ত্বকে স্ক্রাবিং করলে ত্বক ভালো থাকে এমন ধারণা আছে অনেকের। যা একেবারে ভুল ধারণা। সপ্তাহে ২ থেকে ৩ দিন ত্বক এক্সফোলিয়েট করুন। এর বেশি করলে ত্বকের সমস্যা দেখা দিতে পারে। ত্বক হয়ে যেতে পারে অধিক রুক্ষ্ম। মেনে চলুন এই বিশেষ টিপস।

রোদ উঠলেই সানস্ক্রিন লাগানো উচিত নয়তো নয়- এমন ধারণা আছে অনেকের। যা একেবারে ভুল ধারণা। প্রতিদিন বাড়ি থেকে বের হওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করুন। ২০ মিনিট আগে সানস্ক্রিন লাগাবেন। এমনকী, বর্ষা ও শীত সব ঋতুতেই সানস্ক্রিন ব্যবহার করবেন।

ত্বকের যত্নে মেনে চলুন এই সকল বিশেষ টিপস। তেমনই ত্বক উজ্জ্বল করতে প্রতিদিন যেমন সঠিক উপায় ত্বকের যত্ন নেবেন তেমনই খাদ্যতালিকায় আনুন বদল। রোজ প্রোটিন, ভিটামিন, ক্যালসিয়াম সকল উপকারী উপাদান সমৃদ্ধ খাবার খান। সঙ্গে ৭ থেকে ৮ গ্লাস জল খেলে মিলবে উপকার। শরীর রাখুন হাইড্রেটেড। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। সঙ্গে ত্বকের যত্ন নিতে এই পাঁচটি ভুল ধারণা থেকে দূরে থাকুন, সঠিক উপায় ত্বকে আনুন জেল্লা।

 

আরও পড়ুন

মিলনের আগে অবশ্যই মাথায় রাখুন এই বিষয়গুলি, মুহূর্তের মধ্যেই দাম্পত্য হবে মধুর

ড্রাই আইস, চুলকানি, চোখ লাল হওয়ার সমস্যা কতটা বিপজ্জনক? জেনে নিন শীতের মরশুমে চোখের সমস্যা নিয়ে কী বলছেন ড. কল্যাণ বৈদ্য

ঘুমের মধ্যে কি হার্ট অ্যাটাক হতে পারে, জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা

 

Share this article
click me!