মেথি বীজ নয়, ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করুন মেথি শাক, রইল বিশেষ প্যাকের হদিশ

ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে মেথি বীজ ব্যবহার করেন অনেকেই। কিন্তু, এবার মেথি বীজ নয়। বরং ব্যবহার করুন মেথি শাক, রইল বিশেষ প্যাকের হদিশ।

Web Desk - ANB | Published : Mar 18, 2023 1:42 PM IST

ত্বক নিয়ে নানান সমস্যা লেগে থাকে। ব্রণ, চুলকানি থেকে শুরু করে কালচে ত্বক। এই সমস্যার প্রধান কারণে রোমকূপে জমে থাকা ময়লা। ত্বকের রোমকূপে নোংরা জমে গেলে তার থেকে দেখা দেয় এই সমস্যা। এর থেকে মুক্তি পেতে অনেকেই ঘরোয়া টোটকা মেনে চলেন। কেউ বেসন ও দই মিশিয়ে প্যাক বানিয়ে তা ব্যবহার করেন। কেউ পাতিলেবুর সঙ্গে দুধ মিশিয়ে প্যাক বানিয়ে তা লাগান। তো কেউ ব্যবহার করেন মুলতানি মাটি। ত্বক নিয়ে সমস্যা থাকে বছর ভর। এই সমস্যা থেকে মুক্তি পেতে মেথি বীজ ব্যবহার করেন অনেকেই। মেথি বীজে বেটে তার সঙ্গে দুধ বা দই মিশিয়ে প্যাক বানাতে দেখা যায় অনেককে। কিন্তু, এবার মেথি বীজ নয়। বরং ব্যবহার করুন মেথি শাক, রইল বিশেষ প্যাকের হদিশ।

মেথি শাকে আছে ভিটামিন এ, ভিটামিন সি এবং ভিটামিন বি ৬। এছাড়াও আছে নানান উপাদান। এই শাক দিয়ে এবার তৈরি করুন ফেসপ্যাক। ত্বকের জন্য বেশ উপকারী এই প্যাক। যা ত্বাকের নানান জটিলতা দূর করে। জেনে নিন কীভাবে বানাবেন ফেসপ্যাক।

একটি পাত্রে জল নিন। তাতে এক মুঠো মেথি পাতা দিন। ভালো করে পরিষ্কার করে নিন। এবার জল ছেঁকে নিয়ে তা মিক্সিতে দিন। বেটে নিন। একটি পাত্রে ঢেলে তাতে মেশান মধু। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। সপ্তাহে অন্তত ২ দিন ব্যবহারে মিলবে উপকার।

মেথি শাক ও দই দিয়ে প্যাক বানান। ত্বকের রুক্ষ্ম ভাব দূর করতে বেশ উপকারী এই প্যাক। ভালো করে পরিষ্কার করে নিন। এবার জল ছেঁকে নিয়ে তা মিক্সিতে দিন। বেটে নিন। একটি পাত্রে ঢেলে তাতে মেশান দই। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। মিলবে উপকার।

মেথি শাক ও দুধ দিয়ে প্যাক বানান। মেথি শাক ভালো করে বেটে নিন। এবার তার সঙ্গে মেশান দুধ। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। মিলবে উপকার। সপ্তাহে অন্তত ২ দিন ব্যবহারেই ফল পাবেন। তাই এবার থেকে মেথি বীজ নয়, ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করুন মেথি শাক। এই কয় উপায় ব্যবহারে মিলবে উপকার।

 

আরও পড়ুন

গরমে ত্বকের নিন বিশেষ যত্ন, অবশ্যই ব্যবহার করুন এই কয়টি ফেসপ্যাক, দেখে নিন কী কী

এই পাঁচ কারণে চুলের যত্নে ব্যবহার করুন আঙুরের তেল, জেনে নিন কী কী উপকার মিলবে

বলিরেখার সমস্যা থেকে রোদে পোড়া ত্বক, ম্যাজিকের মতো কাজ করে সস্তার এই 'চিনাবাদাম'

Share this article
click me!