গরমে ব্যবহার করুন এই তিন আয়ুর্বেদিক টোটকা, মিলবে উপকার, বাড়বে ত্বকের সৌন্দর্য

এদিকে গরমের সময় ট্যান, ব্রণ থেকে শুরু করে কালো প্যাচের মতো সমস্যা চলতেই থাকে। অধিকাংশের মতে, গরমের সময় সুন্দর দেখানো কঠিন কাজ। আজ রইল সমস্যার সমাধান।

Web Desk - ANB | Published : Apr 22, 2023 12:24 PM IST

কারও তৈলাক্ত ত্বক, কারও ত্বক রুক্ষ্ম তো কারও কম্বিনেশন স্কিন। সকলের ত্বক ভিন্ন। সে কারণে সকলের ত্বকের সমস্যাও ভিন্ন। এদিকে গরমের সময় ট্যান, ব্রণ থেকে শুরু করে কালো প্যাচের মতো সমস্যা চলতেই থাকে। অধিকাংশের মতে, গরমের সময় সুন্দর দেখানো কঠিন কাজ। আজ রইল সমস্যা থেকে মুক্তির উপায়। গরমে ব্যবহার করুন এই তিন আয়ুর্বেদিক টোটকা, মিলবে উপকার, বাড়বে ত্বকের সৌন্দর্য। জেনে নিন কী কী।

হলুদ- আয়ুর্বেদিক টোটকা অনুসারে, হলুদ ত্বকের জন্য বেশ উপযুক্ত। হলুদে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি বায়োটির উপাদান। হলুদের টুকরো বেটে নিন। এবার তাতে সামান্য দুধ মিশিয়ে মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। কিংবা হলুদের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে প্যাক বানান। অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। তার সঙ্গে মেশান হলুদ। ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। মিলবে উপকার। গরমে ত্বকে অনেকেরই ট্যানের সমস্যা দেখা দেয়। এই ট্যানের সমস্যা থেকে মুক্তি মিলবে এই উপায়।

নিমপাতা- আয়ুর্বেদিক টোটকা অনুসারে, নিমপাতা ত্বকের জন্য বেশ উপযুক্ত। অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল উপাদান আছে নিমপাতায়। ত্বক ডিটক্সিফাই করার কাজে ব্যবহার করতে পারেন নিমপাতা। নিমপাতা বেটে নিন। এতে মেশান সামান্য পাতিলেবুর রস। তা মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মিলবে উপকার। চাইলে অ্যালোভেরা জেল ও নিমপাতা দিতে প্যাক বানান। অ্যালোভেরা জেলের সঙ্গে নিমপাতার রস ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। মিলবে উপকার।

আমলকি- ত্বকের যত্নে আমলকি ব্যবহার করতে পারেন। এতে আছে ভিটামিন সি। যা ত্বক ডিটক্সিফাই করে ও কোলাজনের উৎপাদন বাড়ায়। গরমে ত্বকের জন্য বেশ উপকারী আমলকি। আমলকির রস ও পাতিলেবুর রস মিশিয়ে তা মুখে লাগান। ত্বকে আসবে জেল্লা। তেমনই চাইলে আমলকির তেলও ব্যবহার করতে পারেন। ত্বকের জন্য বেশ উপকারী আমলকীর তেল। এরই সঙ্গে আমলকি খাওয়া উপকারী। গরমের সময় মেনে চলুন এই সকল টোটকা। এতে ত্বকে আসবে জেল্লা। গরমে ত্বকের যাবতীয় সমস্যা দূর হবে এর গুণে। এবার গরমে ব্যবহার করুন এই তিন আয়ুর্বেদিক টোটকা, মিলবে উপকার, বাড়বে ত্বকের সৌন্দর্য

 

 

 

আরও পড়ুন

এই বিশেষ উপায় তরমুজ দিয়ে তৈরি করুন ফেসপ্যাক, দূর হবে সমস্যা, ত্বক হবে হাইড্রেটেডট

গরমে ঠান্ডা এই পানীয় পান করলে ঠাণ্ডা রাখবে শরীর, জেনে নিন কিভাবে তৈরি করবেন এই পানীয়

গরমকালেও শিশুকে মালিশ করুন এই তেল দিয়ে, মিলবে অসাধারন ৫ উপকারিতা

Share this article
click me!