হাতে-পায়ের কালো ছোপ দূর হবে ঘরোয়া উপায়, জেনে নিন কোন প্যাক ব্যবহার করবেন

ত্বকের এই সকল সমস্যা দূর করতে মেনে চলুন এই বিশেষ টোটকা। আজ রইল কয়টি প্যাকে হদিশ। হাতে-পায়ের কালো ছোপ দূর হবে এই ঘরোয়া উপায়। জেনে নিন কী করবেন।

Sayanita Chakraborty | / Updated: Nov 11 2022, 05:15 AM IST

নানা কারণে হাতে ও পায়ে কালো ছোপ দেখা দেয়। আর এই সকল দাগ সব সময় সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। ত্বকের এমন দাগ দূর করতে অনেকেই নানান পদ্ধতি মেনে চলেন। কেউ বাজার চলতি ক্রিম ব্যবহার করেন তো কেউ ব্যবহার করেন ঘরোয়া টোটকা। কিন্তু, সব সময় যে উপকার মেলে এমন নয়। এবার ত্বকের এই সকল সমস্যা দূর করতে মেনে চলুন এই বিশেষ টোটকা। আজ রইল কয়টি প্যাকে হদিশ। হাতে-পায়ের কালো ছোপ দূর হবে এই ঘরোয়া উপায়। জেনে নিন কী করবেন।

শসা ও অ্যালোভেরের প্যাক। একটি শসা কেটে তা ব্লেন্ড করে নিন। অন্য দিকে, একটি অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। এবার উপাদান দুটো এক সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি হাতে-পায়ে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে মিলবে উপকার।

ব্যবহার করতে পারেন চালের গুঁড়ো ও তরমুজের প্যাক। একটি পাত্রে চালের গুঁড়ো নিন। তাতে মেশান পরিমাণ মতো তরমুজ। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি হাতে-পায়ে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে মিলবে উপকার।

মধু ও ওটস দিয়ে বানিয়ে ফেলুন প্যাক। ওটস প্রথমে গুঁড়ো করে নিন। এবার তার সঙ্গে মেশান মধু। ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি হাতে-পায়ে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে মিলবে উপকার।

বেসন ও চন্দনের প্যাকের গুণে দূর হবে হাত-পায়ের কালো ছোপ। একটি পাত্রে পরিমাণ মতো বেসন নিন। তাতে মেশান চন্দন গুঁড়ো। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি হাতে-পায়ে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে মিলবে উপকার। সপ্তাহে অন্তত ২ দিন ব্যবহার করুন এই প্যাক। দ্রুত মিলবে উপকার।

পাতিলেবু ও মধু দিয়ে বানিয়ে ফেলুন প্যাক। একটি পাত্রে পরিমাণ মতো মধু নিন। তাতে মেশান পরিমাণ মতো পাতিলেবুর রস। ভালো করে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি হাতে-পায়ে লাগান। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে মিলবে উপকার। সপ্তাহে অন্তত ২ দিন ব্যবহার করুন এই প্যাক। দ্রুত মিলবে উপকার। এভাবে হাতে-পায়ের কালো ছোপ দূর হবে ঘরোয়া উপায়। এই সকল প্যাক ত্বকের জন্য বেশ উপকারী। মুহূর্তে দূর হবে ত্বকের সমস্যা।

 

আরও পড়ুন- নিজেদের দোষেই চিরতরে নষ্ট করে ফেলছেন যৌনমিলনের ক্ষমতা, আজ থেকে বন্ধ না করলেই চরম বিপদ 

আরও পড়ুন- ওজন কমাতে কিটো ডায়েট করছেন? ডায়েটিং-এর সময় মাথায় রাখুন এই বিশেষ কয়টি টিপস 

আরও পড়ুন- টমেটোর গুণে নিয়ন্ত্রণে থাকবে রক্ত শর্করার মাত্রা, জেনে নিন ডায়াবেটিস রোগীদের টমেটো খাওয়ার উপকারিতা

Share this article
click me!