শুধু স্বাস্থ্য উপকারিতাই নয় ত্বকের জন্য কার্যকর তরমুজের বীজ, জেনে নিন কিভাবে ব্যবহার করবেন

এছাড়া এটি ব্যবহার করলে আঠালো ত্বক থেকেও মুক্তি পাওয়া যায়। আজ আমরা আপনাকে ত্বকের জন্য তরমুজের বীজের উপকারিতা সম্পর্কে বলব।

 

deblina dey | Published : Aug 31, 2023 7:52 AM IST

শুধু তরমুজ নয়, এর বীজও আপনার ত্বককে সুস্থ রাখতে কার্যকরী হতে পারে। এতে উপস্থিত পুষ্টি উপাদানের সাহায্যে আপনি ত্বকের বলিরেখা, সূক্ষ্ম রেখার সমস্যা কমাতে পারেন। এছাড়া এটি ব্যবহার করলে আঠালো ত্বক থেকেও মুক্তি পাওয়া যায়। আজ আমরা আপনাকে ত্বকের জন্য তরমুজের বীজের উপকারিতা সম্পর্কে বলব।

ব্রণ থেকে পরিত্রাণ পেতে-

ত্বকের সমস্যা কমাতে পারে তরমুজের বীজ। এটি ব্যবহার করে, আপনি ত্বকের দাগ এবং ব্রণ কমাতে পারেন। আসলে, তরমুজের বীজে লিনোলিক অ্যাসিড থাকে, যা আপনার ত্বককে হাইড্রেটেড রাখে। এটি ব্রণের সমস্যা দূর করতে পারে।

সূক্ষ্ম লাইন পরিত্রাণ পেতে-

বার্ধক্যজনিত সমস্যা দূর করতে তরমুজের বীজ ব্যবহার করা যেতে পারে। এতে উপস্থিত ওলিক অ্যাসিড এবং লিনোলিক অ্যাসিড ত্বকের সূক্ষ্ম রেখা কমাতে পারে, যার ফলে বলিরেখা থেকে মুক্তি পাওয়া যায়।

তৈলাক্ত ত্বক উপশম-

তরমুজের বীজ ব্যবহার করলে ত্বকের তৈলাক্ত ভাব থেকে মুক্তি পাওয়া যায়। এর তেলে ত্বকের আঠালো ভাব দূর করার বৈশিষ্ট্য রয়েছে। এছাড়াও, এটি আপনার ত্বককে পূর্ণ পুষ্টি প্রদান করে।

ত্বকে তরমুজের বীজ কিভাবে ব্যবহার করবেন?

অপরিহার্য উপাদান

মুলতানি মাটি - ১ চা চামচ

তরমুজের বীজ - ২ চা চামচ

গোলাপ জল - ২ থেকে ৩ ফোঁটা

দই- ১ চা চামচ

মধু - ২ থেকে ৩ ফোঁটা

প্রক্রিয়া

প্রথমে তরমুজের বীজ পিষে নিন। এতে দই, মধু, মুলতানি মাটি এবং গোলাপ জল মিশিয়ে নিন। এর পরে এই পেস্টটি আপনার মুখে লাগিয়ে প্রায় ১৫ মিনিটের জন্য রেখে দিন। এরপর স্বাভাবিক জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে অনেক উপকার হবে।

 

Share this article
click me!