করতে হবে না ডায়েটিং, এই ৫টি মুখরোচক খাবার খেয়েই পুরো গলে যাবে পেটের মেদ

জানেন কী ডায়েটিং না করেও ওজন কমানো যায়। এজন্য এই ৬টি মুখরোচক খাবার নিজের পাতে রাখতে পারেন। আপনার শরীরও ফিট থাকবে এবং আপনার ওজনও কমতে শুরু করবে।

Parna Sengupta | Published : Oct 27, 2023 8:05 PM IST

বেশিরভাগ মানুষ দিনে তিন বেলা খাবার খান। এর মধ্যে রয়েছে ব্রেকফাস্ট, মধ্যাহ্নভোজ বা লাঞ্চ, তারপর ডিনার বা নৈশভোজ। এরপরেও খিদে পায় বেশ কিছু মানুষের। সেটা মেটাতে এটা সেটা খেয়ে পেট ভরায় অনেকেই। তার ফল--ক্রমশ বাড়তে থাকে দেহের ওজন। কিন্তু জানেন কী ডায়েটিং না করেও ওজন কমানো যায়। এজন্য এই ৬টি মুখরোচক খাবার নিজের পাতে রাখতে পারেন। আপনার শরীরও ফিট থাকবে এবং আপনার ওজনও কমতে শুরু করবে।

এই খাবারগুলো ওজন কমাতে সাহায্য করে

মাখানা

আপনি যদি প্রাতঃরাশ, দুপুরের খাবার এবং রাতের খাবারের মধ্যে কিছু খেতে চান তবে আপনি আপনার স্ন্যাকসে মাখানা অন্তর্ভুক্ত করতে পারেন। এতে উপস্থিত অ্যামিনো অ্যাসিড আপনার শরীরকে সুস্থ রাখে। এটি মেটাবলিজম বাড়ায়। এছাড়াও ক্যালোরি পোড়ায়। আপনি স্পষ্টভাবে এর প্রভাব দেখতে শুরু করবেন। এটি শরীরে ক্যালসিয়াম বাড়ায়।

ভুট্টা

ভাজা ভুট্টা খুবই সুস্বাদু। এতে লেবু এবং লবণ যোগ করলে এর স্বাদ আরও বেড়ে যায়। এতে প্রচুর পরিমাণে ফাইবার ও ভিটামিন সি পাওয়া যায়। এটি ওজন কমাতে সাহায্য করে, কিন্তু একসঙ্গে দুই বা তার বেশি ভুট্টা খাবেন না। এটি অতিরিক্ত পরিমাণে খেলে পেট খারাপ হতে পারে।

গ্রিন টি

বিকেলে বা সন্ধ্যায় চা পান করতে ভালো লাগলে দুধ চায়ের পরিবর্তে ভেষজ চা বা মশলা চা পান করা শুরু করুন। এটি আপনার পাকস্থলীর তাপ দূর করে এবং আপনার পরিপাকতন্ত্রকে সুস্থ রাখে। এটি পেটে জমে থাকা চর্বি গলাতেও কাজ করে।

ভেলপুরী

ভেল পুরি জলখাবার হিসেবেও খাওয়া যায়। এটি টমেটো, পেঁয়াজ, মুড়ি, লেবু এবং চিনাবাদাম দিয়ে তৈরি। এটি খাওয়ার সময় অবশ্যই ভাল স্বাদ হবে। এটি স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী। বাড়তি মেদও বাড়ায় না।

অঙ্কুরিত মুগ চাট

স্প্রাউটেড মুগ চাট বা স্প্রাউটস চাট স্ন্যাকস হিসেবে খাওয়ার একটি চমৎকার বিকল্প। এটি আপনার শরীরের জন্য স্বাস্থ্যকর স্ন্যাকসগুলির মধ্যে একটি। এতে পেট ভরা অনুভব হয় এবং হজম প্রক্রিয়াও সুস্থ থাকে।

ধোকলা

স্বাদে সামান্য মিষ্টি এবং লঙ্কার সঙ্গে মশলাদার, ধোকলা প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ। আপনি এটি আপনার সকালের জলখাবার, বিকেলে বা সন্ধ্যার খাবারে অন্তর্ভুক্ত করতে পারেন। এটি আপনার স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন নীচের লিংকে

https://www.whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D

Share this article
click me!