খুশকি সমস্যা থেকে নতুন চুল গজানো, কেনা প্রোডাক্ট বাদ দিয়ে ভরসা রাখুন দই ও লেবুর মিশ্রণে

ত্বকের সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি চুলের সৌন্দর্য বাড়াতেও এই মিশ্রণ কার্যকর। চলুন এখানে বলি কিভাবে চুলে লেবু ও দই ব্যবহার করবেন? এবং এর সুবিধা কি কি।

 

deblina dey | Published : Jun 17, 2023 9:13 AM IST

গরমকালে ঘাম ভেজা চুলে খুসকির সমস্যা বেড়ে যায়। এছাড়া স্ক্যাল্পে ব়্যাশ তুল উঠে যাওয়ার মত সমস্যাও বেড়ে যায়। আর চুলের সৌন্দর্য বাড়াতে নারী-পুরুষ নির্বিশেষে কত না ব্যবস্থা নিয়ে থাকে। সেই সঙ্গে চুলে খুশকির সমস্যায়ও ভুগে থাকেন অনেকে। বিশেষ করে এই গরমে ঘামে ভিজে চুলের গোড়ায় পেস্টের মত জমে থাকে খুশকি। 

এমন পরিস্থিতিতে কিছু ঘরোয়া উপায় অবলম্বন করে সহজেই এই সমস্যা দূর করতে পারেন। হয়তো অনেকেই ত্বক ও চুলের সৌন্দর্য বাড়াতে দই এবং লেবুর ব্যবহার করি। ত্বকের সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি চুলের সৌন্দর্য বাড়াতেও এই মিশ্রণ কার্যকর। চলুন এখানে বলি কিভাবে চুলে লেবু ও দই ব্যবহার করবেন? এবং এর সুবিধা কি কি।

চুলে এইভাবে ব্যবহার করুন দই ও লেবু- দই

১) খুশকি দূর করতে- চুলে দই ও লেবু লাগালে খুশকির সমস্যা দূর হয়। দইয়ে ছত্রাক বিরোধী গুণ রয়েছে। যা সংক্রমণ নিরাময় করতে পারে। এতে খুশকির সমস্যা দূর হবে। এর জন্য দই ও লেবু ভালো করে মিশিয়ে মাথার ত্বকে কিছুক্ষণ রেখে দিন। এর পর চুল ধুয়ে ফেলুন। এতে খুশকির সমস্যা দূর হবে।

২) চুল পড়া কম হয়- চুলে টক দই ও লেবু লাগালে চুল পড়ার সমস্যা দূর হবে, চুল পড়ার সমস্যা দূর করতে দই ও লেবুর সঙ্গে সামান্য কারিপাতা দিয়ে নিতে পারেন, এতে চুল পড়া কমে যায় অনেকটাই।

৩) নতুন চুল গজাতে- লেবু ও দই খুব সহজে ঘরে বসেই পাওয়া যায়। দই ভিটামিন সি এবং ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। এটি আপনার চুল সুস্থ রাখতে কার্যকর। এর সঙ্গে, দইকে প্রোটিন এবং ক্যালসিয়ামের একটি ভাল উত্স হিসাবে মনে করা হয়। এটি চুলে প্রোটিন সরবরাহ করে, যা চুলের ভাল বৃদ্ধিতে সহায়তা করে।

Share this article
click me!