বদলে ফেলতে হবে আপনার মহার্ঘ্য স্কিন কেয়ার প্রোডাক্ট, জানান দেয় এই ৫ লক্ষণ

এমন লক্ষণগুলো যেগুলো আপনি যদি কোনও প্রোডাক্ট ব্যবহার করার পর অনুভব করেন বা দেখতে পান, তাহলে বুঝবেন সেই প্রোডাক্টটি আপনার জন্য ঠিক নয়। এমন পরিস্থিতিতে, শীঘ্রই সেই প্রোডাক্ট ব্যবহার বন্ধ করুন।

 

Web Desk - ANB | Published : Apr 1, 2023 11:58 AM IST

কীভাবে বুঝবেন কোন প্রোডাক্টটি আপনার ত্বকের জন্য পারফেক্ট ? আজকাল, খারাপ জীবনধারা, দূষণ, সূর্যের এসইউভি রশ্মির মতো সব কারণেই আমাদের ত্বকের স্বাস্থ্য নষ্ট হয়ে যায় । এসব সমস্যা থেকে রক্ষা পেতে বাজারে অনেক ধরনের মেকআপ প্রোডাক্ট বিক্রি শুরু হয়েছে। বাজার ভর্তি প্রত্যেকটা প্রোডাক্টই যে সবার ত্বকের জন্য সঠিক প্রমাণিত হয় তা কিন্তু নয়।

তাহলে জেনে নিন এমন লক্ষণগুলো যেগুলো আপনি যদি কোনও প্রোডাক্ট ব্যবহার করার পর অনুভব করেন বা দেখতে পান, তাহলে বুঝবেন সেই প্রোডাক্টটি আপনার জন্য ঠিক নয়। এমন পরিস্থিতিতে, শীঘ্রই সেই প্রোডাক্ট ব্যবহার বন্ধ করুন।

পিম্পল এবং ব্রেক-আউট - প্রোডাক্টটি যদি আপনার ত্বকের উপযুক্ত না হয় তাহলে কখনও কখনও ব্রণ এবং ব্রেক-আউটের সমস্যাও শুরু হয়। আপনার ত্বক যদি ব্রণ-প্রবণ না হয়, কিন্তু প্রোডাক্ট লাগানোর পর এই সমস্যা দেখা দেয়, তাহলে বুঝবেন প্রোডাক্টের কারণেই এমনটা হয়েছে। এই ক্ষেত্রে প্রোডাক্ট অবিলম্বে পরিবর্তন করা উচিত।

চুলকানি- কোনও প্রোডাক্ট ব্যবহারের পর যদি আপনার ত্বকের টেক্সচারের পরিবর্তন হয়, বা আপনি জ্বালা অনুভব করেন, তাহলে তা আপনার জন্য ভালো নয়। অবিলম্বে এটি আপনার মেকআপ বক্স থেকে মুছে ফেলুন। যদি কোনও প্রোডাক্ট ব্যবহার করার পর আপনার ত্বকে রঙ পরিবর্তন হচ্ছে বলে মনে হয়, তাহলে বুঝবেন প্রোডাক্টটির কোনও প্রতিক্রিয়া হচ্ছে। এই প্রোডাক্টটি আপনার ত্বকের জন্য ভাল নয়।

আরও পড়ুন- কোনও কসমেটিক্স নয় এই মাটি দিয়েই দূর হবে ত্বকের যাবতীয় সমস্যা, জেনে নিন কী করবেন

আরও পড়ুন- আপনার ত্বকও প্রিয় সেলিব্রিটির মতো উজ্জ্বল হবে, শুধু দৈনন্দিন জীবনে এই ৫ ছোট বিষয় মাথায় রাখুন

আরও পড়ুন- বোটক্সের বলিরেখা দূর করার সঙ্গে সঙ্গে অনেকাংশে প্রভাব ফেলছে মস্তিষ্কে, জেনে নিন এই গবেষণার ৫টি মারাত্মক তথ্য

ফুসকুড়ি- অনেক প্রোডাক্ট ব্যবহার করলে সেই স্থানে ফুসকুড়ি বা লালচেভাব দেখা দেয়। এটি কোনও না কোনওভাবে অ্যালার্জির লক্ষণ। এই জাতীয় প্রোডাক্ট পুনরায় ব্যবহার করবেন না। এর সহজ অর্থ হল যে সেই প্রোডাক্টটি আপনার জন্য নয়, যার কারণে ত্বকে অ্যালার্জির সমস্যা রয়েছে। প্রয়োজনে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।

জ্বালা পোড়ার অনুভব- কোনও প্রোডাক্ট মানানসই না হলে তা ত্বকে জ্বালাপোড়ার সমস্যা তৈরি করে। জ্বালা হওয়ার সঙ্গে সঙ্গে আপনার সতর্ক হওয়া উচিত। কোনও প্রোডাক্ট সরাসরি মুখে বা ত্বকে ব্যবহার করার আগে প্যাচ টেস্ট করে জেনে নেওয়া প্রয়োজন যে সেই প্রোডাক্টটি ত্বকে কোনও প্রতিক্রিয়া করছে না।

Share this article
click me!