এই ৪ উপায়ে জোয়ান খান, আপনিও পাবেন বলিউড সেলেবদের মতো জিরো ফিগার

ওজন কমানোর জন্য কঠোর ডায়েট এবং ভারী ব্যায়াম প্রয়োজন। এখন সবারই জিমে ঘাম ঝরানোর পর্যাপ্ত সময় নেই। কেউ যদি কম পরিশ্রমে বলিউড অভিনেত্রীদের মতো জিরো ফিগার চান, তাহলে জোয়ান খেতে পারেন।

 

Web Desk - ANB | Published : Dec 12, 2022 12:57 PM IST

স্থূলতা সারা বিশ্বের অনেক মানুষকে গ্রাস করেছে, যদি একবার ওজন বাড়ে তবে তা কমানো বহন করার কঠিন বলে মনে হয়। ওজন কমানোর জন্য কঠোর ডায়েট এবং ভারী ব্যায়াম প্রয়োজন। এখন সবারই জিমে ঘাম ঝরানোর পর্যাপ্ত সময় নেই। কেউ যদি কম পরিশ্রমে বলিউড অভিনেত্রীদের মতো জিরো ফিগার চান, তাহলে জোয়ান খেতে পারেন।

ওজন কমানোর জন্য এই ৪টি উপায়ে জোয়ান খান-

জোয়ান জল-

জোয়ান জল আমাদের শরীরকে ডিটক্স করতে এবং মেটাবলিজম বাড়াতে অনেক সাহায্য করে। এজন্য এক গ্লাস জলে আধা চা চামচ জোয়ান মিশিয়ে সারারাত ভিজিয়ে রেখে দিন। সকালে ঘুম থেকে ওঠার পর ছাঁকনি দিয়ে এই জল ছেঁকে পান করুন। এতে করে পেট ও কোমরের মেদ দ্রুত গলে যাবে।

জোয়ান চা-

আপনি অবশ্যই দুধ এবং চিনির চা পান করেছেন, যা ওজন বৃদ্ধি এবং হজম নষ্ট করার জন্য কুখ্যাত, আপনি যদি এর পরিবর্তে জোয়ান চা পান করেন তবে ওজন কমানো সহজ হবে। এর জন্য একটি প্যানে এক কাপ জল ঢালুন, সামান্য গরম হয়ে এলে আধা চা চামচ জোয়ান দিন। এবার সম্পূর্ণ সিদ্ধ হওয়ার পর ছেঁকে নিয়ে পান করুন।

রোস্টেড জোয়ান-

যদি আপনি ওজন কমাতে চান তাহলে জোয়ান একটি প্যানে রোস্ট করে সংরক্ষণ করুন। সকালে এক গ্লাস কুসুম গরম জলর সঙ্গে এটি পান করুন, এটি শুধু ওজন কমায় না, শরীরের অনেক উপকারও করে।

আজওয়াইন পাউডার-

প্রথমে একটি মিক্সার গ্রাইন্ডারে আজওয়াইন ভালো করে পিষে পাউডার আকারে একটি বাক্সে সংরক্ষণ করুন। এবার আধা চা-চামচ গুঁড়ো এক গ্লাস কুসুম গরম জলে মিশিয়ে পান করুন। এটি নিয়মিত করলে ওজন দ্রুত কমে যাবে।

দ্রুত পেটে মেদ কমাতে অব্যর্থ দাওয়াই জোয়ান

শরীরকে ডিটক্স করতে এবং মেটাবলিজম বাড়াতে সাহায্য করে জোয়ান

পেট ও কোমরের মেদ দ্রুত কমাতে এটি জুড়ি মেলা ভার

সকালে এক কাপ জোয়ানের চা বা জোয়ান ভেজানো জল, ম্যাজিকের মত চর্বি গলিয়ে দেবে

এছাড়া আজওয়াইন পাউডার বা রোস্টেড জোয়ান কাজে লাগাতে পারেন

 

Share this article
click me!