সাবুদানা খাওয়া কি আসলেই উপকারী, খাওয়ার আগে জেনে নিন বিশেষজ্ঞের মতামত

সাবুদানায় কি সত্যিই এমন কিছু পুষ্টি রয়েছে যা আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী! শ্রাবণ মাসে শিবের উপোস মানেই শাবুদানা খাওয়াক ঝোঁক বেশি থাকে। তাই খাওয়ার আগে জেনে নিন সাগু বা সাবুদানা এই সম্পর্কে বিস্তারিত।

 

Web Desk - ANB | Published : Jul 18, 2023 7:04 AM IST

সাবুদানা, ট্যাপিওকা পার্লস নামেও পরিচিত। এটি একটি খুব জনপ্রিয় এবং পছন্দের খাবার আইটেম। বিশেষ করে ভারতীয়দের মধ্যে, এটি উপবাসের সময় একটি দুর্দান্ত খাবারের বিকল্প হিসাবে মনে করা হয়। কিন্তু সাবুদানায় কি সত্যিই এমন কিছু পুষ্টি রয়েছে যা আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী! শ্রাবণ মাসে শিবের উপোস মানেই শাবুদানা খাওয়াক ঝোঁক বেশি থাকে। তাই খাওয়ার আগে জেনে নিন সাগু বা সাবুদানা এই সম্পর্কে বিস্তারিত।

সাবু নিয়ে বিশেষজ্ঞদের মতামত কী

ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে সাবুদানার উপকারিতা সম্পর্কে কথা বলতে গিয়ে বিশেষজ্ঞ ক্রিস অশোক বলেছেন যে, তিনি সাবুদানা খেতে পছন্দ করেন। এটি সুস্বাদুও বটে। তবে এটি খুব বেশি আল্ট্রা প্রসেসড স্টার্চ ছাড়া আর কিছুই নয়। তিনি ব্যাখ্যা করেছেন যে আপনি যদি উপবাসের সময় এটি খাচ্ছেন তবে এটি আপনার রক্তে শর্করাকে বাড়িয়ে তুলবে বলে কোনও মানে নেই। একই সঙ্গে তিনি এটাও বলেন যে এটি ঐতিহ্যবাহী সাগু নয় যা ১৯৪০ থেকে ১৯৫০ এর দশকে পাওয়া যেত। সামগ্রিকভাবে, তারা বলছেন যে সাগু বা সাবু খেতে সুস্বাদু মনে হতে পারে, তবে এটি স্বাস্থ্যকর বা ঐতিহ্যগত নয়।

সাবু অত্যন্ত পরিশোধিত স্টার্চের একটি রূপ

একইসঙ্গে আরেকজন পুষ্টিবিদ মুগদা প্রধানও জানান, সাগু হল এক ধরনের উচ্চ পরিশোধিত মাড়, যা কাসাভা বা সাবু গাছের শিকড় থেকে পাওয়া যায়। এটি এত বেশি পরিশ্রুত যে এটি খুব দ্রুত রক্তে শোষিত হয় এবং রক্তে শর্করার পরিমাণ দ্রুত বৃদ্ধি করে। এটি একটি অত্যন্ত উচ্চ গ্লাইসেমিক খাদ্য যার মানে এর জিআই সূচক খুব বেশি।

ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ, স্থূলতা এবং হৃদরোগের মতো অন্যান্য বিপাকীয় স্বাস্থ্য সমস্যাযুক্ত ব্যক্তিদের এই জাতীয় খাবার এড়িয়ে চলা উচিত। আপনার যদি ডায়াবেটিস বা অন্য কোনও বিপাকীয় সমস্যা না থাকে, তাহলে আপনি সুষম খাদ্যের অংশ হিসেবে আরামে সাগু খেতে পারেন। উপভোগ করুন। কার্বোহাইড্রেটের একটি ভাল উৎস এবং তাৎক্ষণিক শক্তি প্রদান করতে পারে। এটি গ্লুটেন-মুক্ত এবং সহজপাচ্য যা হজমের সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের জন্য উপযুক্ত করে তোলে।

ব্রত-র সময় সাবুদানা খাওয়া কি ঠিক?

এমনকি ব্রত ভাঙ্গার জন্য সাবুও উপযুক্ত বিকল্প নয়। কারণ উপবাসের সময় আপনার ইনসুলিন সংবেদনশীলতা বেশি থাকে এবং উচ্চ গ্লাইসেমিক খাবার এই সময়ে আপনার রক্তে শর্করাকে উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে দেয়। রক্তে শর্করার এই ধরনের তীব্র পরিবর্তন স্নায়ুতন্ত্রের উপর চাপ সৃষ্টি করে যা আপনার জন্য ঠিক নয়। হালকা কম গ্লাইসেমিক খাবার দিয়ে ব্রত ভাঙতে হবে।

Share this article
click me!