রোজ সকালে উঠে ভেজাল চায়ে চুমুক দিচ্ছেন না তো? এই সহজ উপায়ে চিনে নিন খাঁটি চা

বর্তমানে চায়ের গুঁড়োতেও ব্যাপক হারে ভেজাল দেখা যাচ্ছে। এমন পরিস্থিতিতে সতর্ক থাকা খুবই জরুরি। চা এমন একটি পানীয় যা ছাড়া কোটি কোটি ভারতীয়ের সকাল শুরু হয় না।

Parna Sengupta | Published : Oct 8, 2024 12:43 PM IST

ঋতু যাই হোক না কেন, চা প্রেমীরা সবসময় চা উপভোগ করতে পছন্দ করেন। কিন্তু জানেন কি ভেজাল চায়ের গুঁড়াও বাজারে ব্যাপকভাবে বিক্রি হয়। তাহলে চলুন আজ জেনে নিই ভেজাল চায়ের গুঁড়ো চিনবেন কীভাবে। বর্তমানে চায়ের গুঁড়োতেও ব্যাপক হারে ভেজাল দেখা যাচ্ছে। এমন পরিস্থিতিতে সতর্ক থাকা খুবই জরুরি। চা এমন একটি পানীয় যা ছাড়া কোটি কোটি ভারতীয়ের সকাল শুরু হয় না। কিন্তু এখন চায়ের গুঁড়োয় ভেজালের হারও বাড়ছে। এমন পরিস্থিতিতে আসল ও ভেজাল চায়ের গুঁড়ো শনাক্ত করা আপনার জন্য খুবই জরুরি। চলুন আজকে জেনে নেওয়া যাক কিভাবে আমরা ভেজাল চায়ের গুঁড়ো চিনতে পারি।

রঙ পরীক্ষা

Latest Videos

চায়ের গুঁড়ার বিশুদ্ধতা পরীক্ষা করার একটি সহজ উপায় হল এর রঙ পরীক্ষা করা। এর জন্য আপনাকে একটি স্বচ্ছ কাচ নিতে হবে। এরপর ওই গ্লাসে লেবুর রস ও সামান্য চায়ের গুঁড়া দিন। কিছুক্ষণ পর যদি লেবুর রস হলুদ বা সবুজ হয়ে যায়, তাহলে বুঝবেন চায়ের গুঁড়োটি আসল, কিন্তু যদি এর রঙ কমলা বা অন্য কোনো রঙে পরিবর্তিত হয় তবে চায়ের গুঁড়ো ভেজাল।

টিস্যু পেপার পরীক্ষা

চায়ের গুঁড়ার বিশুদ্ধতা পরীক্ষা করতে আপনি টিস্যু পেপারও পরীক্ষা করতে পারেন। এ জন্য একটি টিস্যু পেপারে দুই চামচ চায়ের গুঁড়া রেখে তাতে কিছু জল ছিটিয়ে দিন, তারপর এই টিস্যু পেপারটি রোদে শুকিয়ে নিন। টিস্যু পেপারে রঙিন দাগ বা দাগ দেখলে বুঝবেন চায়ের গুঁড়োতে ভেজাল রয়েছে।

ঠান্ডা জল পরীক্ষা

আপনি নকল চায়ের গুঁড়ো সনাক্ত করতে ঠান্ডা জল পরীক্ষা করতে পারেন। এজন্য একটি গ্লাসে ঠাণ্ডা জল নিয়ে সেই জলে দুই চামচ চায়ের গুঁড়ো মিশিয়ে ভালো করে মিশিয়ে নিন। চায়ের গুঁড়া ভেজাল না হলে ধীরে ধীরে জলে রঙ ছাড়বে এবং রং ঠিক হতে কিছুটা সময় লাগবে, কিন্তু চায়ের গুঁড়ো ভেজাল হলে এক মিনিটের মধ্যে জলের রঙ বদলে যাবে।

চায়ের গুঁড়োর গন্ধেই চিনতে পারবেন

আসল চায়ের পাউডারের গন্ধ তাৎক্ষণিক বলে দেবে এটি খাঁটি কি না। চা পাউডারের গন্ধ পেলেই তাজা এবং প্রাকৃতিক সুগন্ধ অনুভব করা উচিত, কিন্তু কোনো রাসায়নিক গন্ধ পেলে বুঝবেন চায়ের পাউডারে ভেজাল হতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'মুখ্যমন্ত্রী একজন অন্ধ ও বর্বর মানুষ' মমতাকে কেন এমন বললেন বিকাশ রঞ্জন ভট্টাচার্য? R G Kar
'রাজা চলে বাজার, কুত্তা ভৌকে হাজার...' প্রতিবাদী না ভোটার, কাকে কুত্তা বললেন মমতা? | Mamata Banerjee
এটা ঘাটাল! এইভাবেই পুজো মণ্ডপে আগমন মা দুর্গার! | Ghatal | Durga Puja | Bangla News | Flood |
'হিন্দুর বাচ্চারা মরে না, হরিয়ানায় বদলা, এবার...' পঞ্চমীতে সন্দেশখালি কাঁপালেন Suvendu Adhikari
‘গদির লড়াইয়ে আমরা নেই’ Jaynagar কাণ্ডের প্রতিবাদে রাস্তায় নামলেন আমজনতা! | Jaynagar News Today