Healthy Food: আখরোট নিয়মিত খেলে পুরুষদের স্ট্যামিনা বাড়বে, সঙ্গে রইল আরও উপকারিতা

আখরোটে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন, খনিজগুলির দুর্দান্ত উৎস। আখরোট হৃদরোগ আর ক্যান্সারের জন্য খুবই উপকারী।

 

Web Desk - ANB | Published : Apr 23, 2023 2:00 PM IST

 

আখরোট হল একটি বাদাম জাতীয় পল। এটি অত্যান্ত পুষ্ঠিগুণে ভরপুর। নানাভাবে আখরোট খাওয়া যায়। আখরোটে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার, স্বাস্থ্যকর চর্বি রয়েছে। যা শরীরের জন্য উপকারী। আখরোটে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন, খনিজগুলির দুর্দান্ত উৎস। আখরোট হৃদরোগ আর ক্যান্সারের জন্য খুবই উপকারী। এটি দীর্ঘমেয়াদী অসুস্থতার ঝুঁকি কমাতে পারে। উপরন্তু আখরোট যদি নিয়মিত সঠিক পরিমাণে খাওয়া হয় তাহলে পুরুষদের স্ট্যামিনা বাড়তে পারে।

আখরোট

আখরোট মধ্যপ্রাচ্য ও মধ্য এশিয়ার পাওয়া যায়। আখরোটের খোসা খুব শক্ত। কিন্তু এটি ফাটালেই বার হয় সুস্বাদু আখরোট। সেটির মধ্যেই রয়েছে ফাইবার, প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি। আর প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি ভিটামিন, খনিজ যেমন, ভিটামিন ই, ম্যাগনেসিয়াম, ফসফরাস ও জিঙ্কের উৎস। আখরোটের গন্ধ সম্পূর্ণ আলাদা।

আখরোটের উপকারিতা

আখরোটের স্বাস্থ্যকর চর্বি ও অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। গবেষণায় দেখা গেছে আখরোট এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে। রক্তনালীর কার্যকারিতা উন্নত করতে পারে। আখরোটে ওমেগা ৩ নম্বর ফ্যাটি অ্যাসিড। এটি শরীরের জ্বালা কমাতে পারে। একই সঙ্গে এটি হৃদরোগের ঝুঁকি কমাতে পারে। আখরোট খেলে অনেক সময়ের জন্য পেট ভরা থাকে। যা ফ্যাট কমাতে পারে। আখরোট স্থূলতার ঝুঁকি কমায়।

আখরোট ও স্ট্যামিনা

আখরোট শক্তির দারুন উৎস। এটিতে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে। যা শক্তির প্রয়োজনীয় উৎস। আখরোটের স্বাস্থ্যকর চর্বি সারাদিনের জন্য আপনাকে তরতাজা রাখতে পারে। আখরোট পেশীর ভার বাড়াতে সাহায্য করে। এটি শারীরিক কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে।

আখরোট খাওয়া

আখরোট নানা ভাবে খাওয়া যেতে পারে। এটি শুধু খাওয়া যেতে পারে। পাশাপাশি রান্নায় বা বিভিন্ন খাবারের সঙ্গে যোগ করেও খাওয়া যেতে পারে। দই আইসক্রিমের সঙ্গে যোগ করে খাওয়া যেতে পারে। এটি টোস্ট বা ক্র্যাকারের সঙ্গেও অনেকে খান। পোলাও জাতীয় রান্নার আখরোট ব্যবহার করা হয়।

পুরুষদের জন্য বাড়তি সুবিধে

আখরোট খাওয়ার অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এটি পুরুষদের স্ট্যামিনা বাড়ায়। দীর্ঘক্ষণ পুরুষদের সতেজ রাখতে পারে। আখরোট পুরুষদের দীর্ঘ অসুস্থতার ঝুঁকি কমাতে সাহায্য করে।

Share this article
click me!