ত্বকের যত্নে হাতিয়ার করুন সরষের তেল, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

উজ্জ্বল, দাগহীন, ফর্সা ত্বক সকলেরই কাম্য। ত্বক উজ্জ্বল করতে নানা রকম ঘরোয়া টোটকা ব্যবহার করে থাকি। এবার ত্বকের দাগ দূর করতে মেনে চলুন বিশেষ টোটকা। সরষের তেল দিয়ে ত্বকের যত্ন নিন। নিয়মিত সরষের তেলে ম্যাসাজ করুন। এতে দূর হবে ত্বকের সমস্যা। জেনে নিন কী কী কাজে ব্যবহৃত হয় সরষের তেল। 

Sayanita Chakraborty | / Updated: May 25 2022, 05:30 AM IST

ত্বক উজ্জ্বল করতে আমরা নানা রকম টোটকা মেনে চলি সকলে। বাজার চলতি নিত্য নতুন প্রোডাক্ট ব্যবহার করি সকলেই। হাজার কাজের মাঝেও ক্লিনজার, স্ক্রাবিং থেকে ময়েশ্চরাইজিং করা ভুল করেন না কেউই। আবার অনেকে ব্যবহার করে থাকেন ঘরোয়া টোটকা। ত্বকের যত্ন নিতে ঘরোয়া প্যাক ব্যবহারের চল রয়েছে বিস্তর। উজ্জ্বল, দাগহীন, ফর্সা ত্বক সকলেরই কাম্য। ত্বক উজ্জ্বল করতে নানা রকম ঘরোয়া টোটকা ব্যবহার করে থাকি। এবার ত্বকের দাগ দূর করতে মেনে চলুন বিশেষ টোটকা। সরষের তেল দিয়ে ত্বকের যত্ন নিন। নিয়মিত সরষের তেলে ম্যাসাজ করুন। এতে দূর হবে ত্বকের সমস্যা। জেনে নিন কী কী কাজে ব্যবহৃত হয় সরষের তেল। 

ব্রণর দাগ কমাতে ব্যবহার করতে পারেন সরষের তেল। এই তেলে থাকা একাধিক উপাদান ত্বকের জন্য উপকারী। ব্রণ থেকে ত্বকে অধিকাংশেরই দাগ হয়ে যায়। সেই দাগ দূর হবে সরষের তেলের গুণে। দাগের ওপর লাগান সরষের তেল। এতে উপকার পাবেন। 

অসময় বয়সের ছাপ পড়ে যায় অনেকেরই। বলিরেখা দেখা দেয় মুখে। এই সমস্যা থেকে মুক্তি পেতে সরষের তেল দিয়ে মাসাজ করতে পারেন। চাইলে সরষের তেলের সঙ্গে অন্যান্য এসেন্সিয়াল অয়েল মিশিয়ে নিন। তা দিয়ে ম্যাসাজ করুন। এতে দূর হবে বলিরেখা। সঙ্গে ত্বক হবে নরম। 

গরমে বাড়ি থেকে বের হওয়া মানে ট্যান পড়বেই। এই ট্যান থেকে মুক্তি পেতে লাগাতে পারেন সরষের তেল। সরষের তেল কিংবা সরষে বীজ দিয়ে প্যাক বানানো যায়। সরষে বেটে নিন। তার সঙ্গে মেশান হলুদ বাটা। সামান্য দুধ দিতে পারেন। ভালো করে মিশিয়ে ত্বকে লাগান। ত্বক হবে উজ্জ্বল। মুহূর্তে দূর হবে ট্যান। একদিন অন্তর ব্যবহার করুন এই প্যাক। 

ত্বক উজ্জ্বল করতে সরষে তেল ব্যবহার করতে পারেন। সরষের তেল ও নারকেল তেল এক সঙ্গে মিশিয়ে নিন। সেই তেল দিয়ে ম্যাসাজ করুন। এতে ত্বক উজ্জ্বল হবে। সপ্তাহে তিন থেকে চারদিন এই তেল লাগাতে পারেন। 

ঠোঁটের যত্নে ব্যবহার করতে পারেন সরষের তেল। সারা বছরই অনেকে ঠোঁট ফাটে। সমস্যা থেকে মুক্তি পেতে লাগান সরষের তেল। রাতে ঘুমাতে যাওয়ার আগে এই তেল ঠোঁটে লাগান। সকাল উঠে ধুয়ে নিন। এতে ত্বক হবে উজ্জ্বল। 

আরও পড়ুন- মন খারাপ থেকে ডিপ্রেশন? ম্যাজিকের মত কাজ দেবে এক গ্লাস হালকা গরম জল

আরও পড়ন- দ্রুত ছড়াচ্ছে মাঙ্কিপক্স, এটি কি কোভিড মহামারির আকার নিতে পারে? জানুন বিশেষজ্ঞদের মত

আরও পড়ুন- লঞ্চ হল Oppo Reno 8 5G সিরিজের সবচেয়ে সাশ্রয়ী স্মার্টফোন, রইল দাম-সহ স্পেসিফিকেশন
 

Share this article
click me!