বেশি করে ঝাল খান! শরীরের পক্ষে উপকারিতা বিপুল, জানুন ঝালের গুণাগুণ

  • ঝাল খাওয়ার উপকারিতা
  • শরীরের অনেক গুরুত্বপূর্ম সমস্যা মেটাতে সাহায্য করে ঝাল
  • ঠিক কী কী সমস্যার সমাধান সূত্র রয়েছে সবুজ লঙ্কায় জানুন

Jayita Chandra | Published : Jun 14, 2019 1:21 PM IST / Updated: Jun 15 2019, 07:09 PM IST

অনেকেই মনে করেন অতিরিক্ত ঝাল খাওয়া শরীরের পক্ষে ক্ষতিকর। মাথা গরম হওয়া, প্রেসার বেড়ে যাওয়া, প্রভৃতি সমস্যা দেখা দিতে পারে। কিন্তু অনেকেই হয়তো জানেন না ঝাল খাওয়ার সুফলও রয়েছে অনেকগুলো। ঝাল খেলে শরীরের বেশ কিছু সমস্যা থেকে সহজেই মেলে মুক্তি। তার মানে মাত্রা অতিরিক্ত নয়, পরিমাণ বুঝেই ঝাল খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। তাই জেনে নিন ঝাল খেলে ঠিক কী কী সমস্যার হাত থেকে মুক্তি পেতে পারেন আপনিঃ
১. হৃদপিণ্ড সুস্থ থাকেঃ ঝাল খেলে হৃদরোগে আক্রান্তের সম্ভাবনা অনেকাংশে কমে যায়। হার্ট ভালো রাখতে স্বল্প পরিমামে হলেও ঝাল খাওয়া প্রয়োজন। এতে রক্ত সঞ্চালনও ভালো হয়।
২. কোলেস্ট্রোল কমেঃ শরীরে অযাচিত মেদ, কোলেস্ট্রোল কমানোর জন্য ঝাল এক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। যার ফলে ঝাল খেলে শ্বাস কষ্ঠ, হাপানিও অনেকটা কমে যায়।
৩. ক্যান্সার প্রতিরোধ করেঃ ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক অংশে কমে যায় ঝাল খেলে। ক্যান্সারের কোষগুলিকে নষ্ট করতে মোক্ষম ভুমিকা পালন করে ঝাল।
৪. ওজন কমায়ঃ শরীরের ওজন কমাতে সাহায্য করে অনেক অংশে। শরীরের বিভিন্ন জায়গায় জমে থাকা মেদ অনেকটা ঝড়ে যায় ঝাল খেলে। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় অল্পমাত্রায় ঝাল খাবার রাখুন। তবে তা ্বশ্যই কাঁচা লঙ্কার তৈরি হতে হবে।
৫. রাগ কমায়ঃ সবথেকে আশ্চর্য জনক বিষয় হল ঝাল রাগ বাড়ায় না, বরং রাগ অনেকাংশে কমিয়ে দেয়। ঝালের এই রহস্য হয়তো অনেকেরই জানানেই। 

Share this article
click me!