অবিশ্বাস্য ঘটনা, ২০ বছর বয়সী মেয়ের ডিম্বাশয় থেকে ৪৫ কেজি ওজনের টিউমার, অবাক চিকিৎসকরাও

ফ্লোরিডায় বসবাসকারী ২০ বছর বয়সী অ্যালিসন ফিশার-ও একই রকম সমস্যার মধ্য দিয়ে যাচ্ছিলেন। যার ডিম্বাশয়ে প্রায় ৪৫ কেজির টিউমার ছিল। কিন্তু চিকিৎসার খরচের ভয়ে তিনি চিকিৎসকের কাছে যেতেন না।

Web Desk - ANB | Published : Apr 4, 2023 8:34 PM IST / Updated: Apr 05 2023, 08:49 AM IST

পেটে বা পেটের কোনও অংশে সামান্য পিণ্ডও সমস্যা সৃষ্টি করে। এই ধরনের একটি পিণ্ড একটি টিউমারের আকার ধারণ করে এবং ৪৫ কেজি পর্যন্ত ওজন হলে আপনার কেমন লাগবে ভাবুন। ফ্লোরিডায় বসবাসকারী ২০ বছর বয়সী অ্যালিসন ফিশার-ও একই রকম সমস্যার মধ্য দিয়ে যাচ্ছিলেন। যার ডিম্বাশয়ে প্রায় ৪৫ কেজির টিউমার ছিল। কিন্তু চিকিৎসার খরচের ভয়ে তিনি চিকিৎসকের কাছে যেতেন না। এই অবহেলার কারণে ডিম্বাশয়ে উপস্থিত টিউমারটি একটি ব্যায়াম বলের সমান হয়ে যায়।

এটা সম্প্রতি ঘটেছে, ১৪ বছর বয়স থেকে, অ্যালিসন ফিশার তার শরীরে অস্বাভাবিক কিছু অনুভব করতে শুরু করে। কিন্তু চিকিৎসকরা তাকে ওজন কমানোর পরামর্শ দিয়েছেন। তার পিরিয়ডও স্বাভাবিক ছিল না। কখনও পিরিয়ড নর্মাল হতো আবার কখনও কখনও তা হয়নি। কিছুক্ষণ পর তিনিও পেটে প্রচণ্ড ব্যথা অনুভব করতে থাকেন।

অ্যালিসনের পেট ১০টি বাচ্চার জন্ম দেওয়ার মতো ছিল-

অ্যালিসন ফিশার তার মায়ের ক্যান্সারের চিকিৎসার জন্য হাসপাতালে গেলে একটি প্রতিকার খুঁজে পান। মায়ের কষ্ট দেখে আরও অবহেলা করা ঠিক মনে করেননি। টিউমার অপসারণের পরে, অ্যালিসন ফিশার নিজেই বলেছিলেন যে তিনি অনুভব করেছিলেন যে তিনি গর্ভবতী এবং একবারে দশটি সন্তানের জন্ম দিতে চলেছেন। চিকিৎসার পর তিনি খুব হালকা বোধ করতে শুরু করেছেন। সে তার পা দেখতে পারে এবং সাধারণ মানুষের মতো তার পছন্দের পোশাক পরতে পারে।

আরও পড়ুন- রাতে জেগে থেকে মাঝ রাতে আবারও কিছু খাওয়ার অভ্যাস এড়িয়ে চলুন, এতেই বাড়ছে এই শারীরিক সমস্যাগুলি

আরও পড়ুন- কোভিড প্রতিদিন বিপজ্জনক হয়ে উঠছে, হাজার হাজার সংক্রমিত হচ্ছে, জানুন আপনি কতটা নিরাপদ

আরও পড়ুন- প্রস্রাব নিয়ন্ত্রণ করতে অসুবিধা, এই ৫ কারণের ফলেই বাড়ছে এই মারাত্মক সমস্যা

এইভাবে চিকিৎসা নিয়েছেন-

অ্যালিসন ফিশারের চিকিৎসা করা চিকিৎসকদের মতে, এই ধরনের সিস্ট প্রায়শই কোনও ক্ষতি করে না। কিন্তু যখন এগুলো বেশি বাড়তে থাকে, পেলভিক ব্যথা শুরু হয় বা পিরিয়ডের সময় ব্যথা অনুভূত হয়, তখন চিকিৎসকের পরামর্শ প্রয়োজন। ডাঃ. মার্টিনা জানান, এক্ষেত্রে টিউমারটি বিশাল ছিল, তাই রোবটিক সার্জারির পরিবর্তে চিকিৎসকদের একটি বড় দল প্রস্তুত করা হয়েছে। যার মধ্যে নিবিড় কেয়ার চিকিৎসক, গাইনোকোলজিস্ট এবং অনকোলজিস্ট, ডায়েটিশিয়ান, নার্সিং স্টাফরা অন্তর্ভুক্ত ছিলেন। অপারেশন করার সময় চিকিৎসকরা এটাও মাথায় রেখেছিলেন যে অ্যালিসন ফিশার ভবিষ্যতে মা হতে পারেন।

Share this article
click me!