Gum Bleeding: সাবধান! আপনারও দাঁত ব্রাশ করার সময় গাম ব্লিডিং হচ্ছে? এগুলি হতে পারে এই মারাত্মক রোগের লক্ষণ

এক সপ্তাহ ধরে যদি দাঁতে বা মাড়িতে রক্তক্ষরণ, ফোলা বা ব্যথার মতো সমস্যা থাকে, তাহলে দেরি না করে ডেন্টিস্টের কাছে যাওয়া উচিত।

 

deblina dey | Published : Feb 21, 2024 8:29 AM IST

দাঁত ব্রাশ করার সময় যদি আপনি ব্যথা বা রক্তপাত বা যে কোনও ধরণের ফোলা অনুভব করেন তবে তা উপেক্ষা না করে অবিলম্বে সতর্ক হন। পরামর্শের জন্য ডেন্টিস্টের কাছে যান কারণ এগুলো কোনও রোগের প্রাথমিক লক্ষণও হতে পারে। আসলে, ব্রাশ করা বা ধুয়ে ফেলার মাধ্যমে আমরা কেবল আমাদের দাঁতকে সংক্রমণ থেকে রক্ষা করি না, আমাদের সামগ্রিক স্বাস্থ্যও রক্ষা করি। কিন্তু এক সপ্তাহ ধরে যদি দাঁতে বা মাড়িতে রক্তক্ষরণ, ফোলা বা ব্যথার মতো সমস্যা থাকে, তাহলে দেরি না করে ডেন্টিস্টের কাছে যাওয়া উচিত।

 

দাঁত বা মাড়ি থেকে কেন রক্তপাত হয়?

বিশেষজ্ঞদের মতে, মাড়ি থেকে রক্তপাতের একাধিক কারণ থাকতে পারে। আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশনের মতে, অনেক সময় মাড়ি ফুলে যাওয়ার কারণে ব্রাশ করার সময় রক্তপাত হতে থাকে। এগুলো মাড়ির রোগের প্রাথমিক লক্ষণ। মাড়ির রোগকে পিরিওডন্টাল রোগও বলা হয়। এই রোগে দাঁতের আশেপাশের মাড়ি ও হাড়ে সংক্রমণ হয়। যার কারণে চারদিকে ফলক তৈরি হতে থাকে। এই রোগে দাঁত থেকেও রক্তক্ষরণ হয়।

 

দাঁত থেকে রক্তপাতের সমস্যা কখন বিপজ্জনক?

বয়ঃসন্ধি, গর্ভাবস্থা, মেনোপজ বা মাসিক চক্রের সময় মহিলাদের মধ্যে এই রোগের লক্ষণ দেখা যায়। তাদের মধ্যে হরমোনের পরিবর্তনের কারণে এটি ঘটে।

 

মাড়ির কাছে হরমোন জমা হয়-

ব্যাকটেরিয়া এবং প্লাকের প্রতি বেশি সংবেদনশীল। এ ছাড়া ধূমপান, জেনেটিক্স, ডায়াবেটিস ইত্যাদি রোগের কারণে ঝুঁকি বাড়তে পারে। আপনি যদি কোনও ধরনের স্টেরয়েড ওষুধ বা গর্ভনিরোধক পিল খেয়ে থাকেন বা ক্যান্সার বা ড্রাগ থেরাপির অধীনে থাকেন তবে সমস্যা বাড়তে পারে।

 

নিজেকে এভাবে রক্ষা করুন-

দিনে অন্তত দুই থেকে তিনবার ব্রাশ করুন

খাদ্য ভারসাম্য রাখুন

ডেন্টিস্টের কাছে যান এবং নিয়মিত নিজেকে পরীক্ষা করুন।

ধূমপান এবং চুইংগাম এড়িয়ে চলুন

 

বিশেষ দ্রষ্টব্য: এই নিবন্ধে উল্লিখিত পদ্ধতি এবং পরামর্শগুলি বাস্তবায়ন করার আগে, অনুগ্রহ করে একজন ডাক্তার বা সংশ্লিষ্ট বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ করুন।

Share this article
click me!